এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দেয়ার নিয়ম

বিভিন্ন কারণে আপনার কাছে যে ব্যাংক চেক রয়েছে, সেই ব্যাংক চেক আপনি অন্য আরেকটি ব্যাংকে জমা দিয়ে টাকা তোলার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে চান। আর বিষয়টি যদি এরকম হয় তাহলে এভাবে করা কি সম্ভব?

অর্থাৎ সহজভাবে বলতে গেলে এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দিয়ে সেখান থেকে টাকা তোলা সম্ভব কিনা সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে বিস্তারিতভাবে সংগ্রহ করে নিতে পারবেন।

এবং একই সাথে এই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন এক ব্যাংকে চেক অন্য ব্যাংকে জমা দেয়ার নিয়ম আসলে কি? এবং আপনি যদি সেই ব্যাংকে অন্য আরেকটি ব্যাংকে চেক জমা দিতে চান তাহলে সেই সমস্ত কার্যক্রম কিভাবে সম্পন্ন করবেন।

এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দেয়ার নিয়ম

আপনি যদি এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দিতে চান তাহলে আপনাকে বেশ কিছু ইনস্ট্রাকশন ফলো করতে হবে এবং এই সমস্ত নিয়ম কানুন ফলো করার মাধ্যমে আপনি চাইলে এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দিয়ে টাকা উত্তোলন করতে পারবেন।

এছাড়াও এটা বলাবাহুল্য যে আপনি যেদিন চেক জমা দিবেন সেই দিনেই আপনি টাকা সফলভাবে চেকবুক জমা দেওয়ার মাধ্যমে টাকা তুলতে পারবেন।

এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দেয়ার নিয়ম সম্পর্কে নিচে থেকে জেনে নিনঃ

১. আপনার ব্যবহৃত ব্যাংকে চলে যানঃ বর্তমানে আপনি যে ব্যাংক ব্যবহার করেছেন অর্থাৎ অনুমোদনকৃত চেক দিয়ে আপনি যে ব্যাংক থেকে সংগ্রহ করেছেন সেই ব্যাংকে চলে যেতে হবে।

সহজ কথা বলতে গেলে অনুমোদনকৃত একটি নিয়ে আপনার ব্যবহৃত ব্যাংকের নিকটতম শাখায় চলে যেতে হবে।

২. ডিপোজিট স্লিপ পূরণ করাঃ দ্বিতীয় ধাপ হিসেবে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল আপনাকে একটি ডিপোজিট স্লিপ পূরণ করতে হবে। সেই ডিপোজিট স্লিপ পূরণ করার জন্য আপনি যে চেক ব্যবহার করছেন সেই চেকে মেনশন করা টাকার পরিমাণ, আপনার ব্যাংক একাউন্ট নাম্বার এবং যে ব্যাংকের চেক ইস্যু করা হয়েছিল, সেই নাম দিয়ে এই ডিপোজিট স্লিপ পূরণ করতে পারবেন।

৩. চেক এবং ডিপোজিট স্লিপ হস্তান্তর: এবার আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল অনুমোদনকৃত চেক এবং ডিপোজিট স্লিপ ব্যাংকের কাছে হস্তান্তর করতে হবে।

এবং এই তৃতীয় ধাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ।

যখনই আপনি এই কাজটি সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন তখন আপনি সর্বশেষ ধাপে চলে আসতে পারবেন। এই ধাপে আপনাকে টাকা ট্রান্সফার হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

৪. টাকা ট্রান্সফার হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করা

যখনই আপনি উপরে উল্লেখিত তিনটি ধাপ যথাযথভাবে সম্পূর্ণ করে নিতে পারবেন তারপরে আপনাকে অপেক্ষা করতে হবে। অর্থাৎ ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা হওয়ার জন্য আপনাকে নির্দিষ্ট সময় অপেক্ষা করতে হবে। অনেক সময় সেটা একদিনের মধ্যেই হয়ে যাবে।

এবং আপনি চাইলে সেই নির্ধারণকৃত টাকার পরিমান কিংবা চেক-বুক ইস্যু করার সময় আপনি যে টাকা পরিমাণ মেনশন করেছেন সেটি একদিনের মধ্যেই টাকা তুলতে পারবেন। তবে অনেক সময় এটা কয়েক দিন সময় নিতে পারে।

তার উপরে উল্লেখিত উপায় আপনি চাইলে, এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দেয়ার নিয়ম নিয়ম হিসেবে উপরে উল্লেখিত কার্যক্রম সম্পন্ন করে, সহজেই টাকা ট্রান্সফার করতে পারবেন এবং টাকা তুলতে পারবেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top