ব্যাংক চেকের বৈধতার মেয়াদ কতদিন?

আপনি যদি ব্যাংক একাউন্ট থেকে টাকা তোলার জন্য কিংবা অন্য যে কাউকে টাকা দান করার ক্ষেত্রে একটি চেক বুক ইস্যু করেন, সে ক্ষেত্রে ব্যাংক চেকের বৈধতার মেয়াদ কতদিন হতে পারে?

কিংবা আপনি যেই দিন চেকবুক ইস্যু করবেন সেইদিন থেকে কত দিনের মধ্যে এই ইস্যুকৃত চেক বুক টি এক্সপায়ার্ড হয়ে যেতে পারে কিংবা এটি ব্যবহার করার মাধ্যমে পরবর্তীতে আপনি আর টাকা তুলতে পারবেন না? বা এটি তার বৈধতা হারাবে?

ব্যাংক চেকের বৈধতার মেয়াদ কতদিন?

একেবারে সহজ ভাবে বলতে গেলে এটা বলতে হবে যে ব্যাংক চেকের বৈধতার মেয়াদ সর্বোচ্চ ৬ মাস। অর্থাৎ ব্যাংক ইস্যু করার ৬ মাসের মধ্যে আপনাকে এই ব্যাংক চেক ব্যবহার করতে হবে।

এবং আপনি যদি এই ছয় মাসের মধ্যে ব্যাংক চেক ব্যবহার করতে ব্যর্থ হন কিংবা ব্যাংক চেক ব্যবহার না করেন তাহলে এটি এক্সপায়ার হয়ে যাবে এবং আর পরবর্তীতে ব্যবহার করতে করা সম্ভব হবেনা।

উদাহরণস্বরূপ বলতে গেলে এটা বলতে হবে যে, আপনি যদি কোন এক মাসের ফেব্রুয়ারির ১ তারিখে একটি চেক বুক ইস্যু করেন সেক্ষেত্রে আপনাকে জুলাই ১ তারিখের মধ্যে আপনি যেই চেকবুক ইস্যু করেছেন, সেই চেকবুক ব্যবহার করতে হবে।

অন্যথায় আপনি যে চেক বুক ইস্যু করেছেন সেটির মেয়াদ এক্সপায়ার্ড হয়ে যাবে এবং আপনি এটি পুনরায় ব্যবহার করতে পারবেন না।

ব্যাংক চেক লেখার নিয়ম

এছাড়াও আপনি যদি ঘরে বসে খুব সহজে একটি ব্যাংক চেক লিখে নিতে চান তাহলে ব্যাংক চেক লেখার নিয়ম আসলে কি হতে পারে?

একদম সহজে আপনি যদি একটি ব্যাংক চেক লিখে নিতে চান, তাহলে সহজে কয়েকটি ধাপে ব্যাংক চেক লেখার নিয়ম সংক্রান্ত যে তথ্য রয়েছে, সেই সংক্রান্ত তথ্য জেনে নেয়ার জন্য নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: ব্যাংক চেক লেখার নিয়ম

উপরে উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে ব্যাংক চেক লেখার নিয়ম সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন, এবং আপনি নিজে থেকে একটি ব্যাংক চেক লিখে নিতে পারবেন । 

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top