মানি এক্সচেঞ্জ করার নিয়ম – যা জানা দরকার

আপনার কাছে যদি যেকোনো দেশের মুদ্রা থেকে থাকে তাহলে আপনিই বর্তমানে যে দেশে অবস্থান করছেন সেই দেশের মুদ্রার সাথে সেই দেশের মুদ্রার এক্সচেঞ্জ করে নিতে পারেন। সে ক্ষেত্রে প্রয়োজন হয় মানি এক্সচেঞ্জ করার নিয়ম সম্পর্কে জেনে নেয়া।

অর্থাৎ কোথায় গেলে আপনি মানি এক্সচেঞ্জ করতে পারবেন কিংবা কোন কোন প্রতিষ্ঠানে মানিয়ে এক্সচেঞ্জ করে নেয়া সবচেয়ে বেশি সুবিধা জনক কিংবা এই কাজটি সম্পূর্ণভাবে সম্পন্ন করে নেয়ার পদ্ধতি আসলে কি? সেটা সম্পর্কে জেনে নেয়া বাধ্যতামূলক।

কারণ, এক্সচেঞ্জ করার ক্ষেত্রে আপনি যদি এরকম কোন থার্ড পার্টি কিংবা অনিবন্ধনকৃত কোন একটি প্রতিষ্ঠানে চলে যান, সে ক্ষেত্রে এখান থেকে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন কিংবা অনেক ক্ষেত্রে নানা রকম ও জালিয়াতির সম্মুখীন হতে পারেন। যা পরিপূর্ণ আপনার উপরে বর্তাবে।

মানি এক্সচেঞ্জ আসলে কি?

একেবারে সহজভাবে বলতে গেলে এটা বলতে হবে যে আপনার কাছে যদি পৃথিবীর যেকোনো দেশের কোন একটি মুদ্রা কিংবা বিশেষ কোনো জায়গা থেকে থাকে তাহলে আপনি সেই মুদ্রাকে পরিবর্তন করে আপনার নিজের যে মুদ্রা রয়েছে সেই মুদ্রায় আনতে চাইবেন।

এবার আপনি যদি, আপনার হাতে থাকা সেই মুদ্রা কে অন্য কোন মুদ্রা রূপান্তর করে নেন তাহলে যেসমস্ত যায়গা থেকে এই কাজটি করবেন, তার মধ্যে থেকে অন্যতম হল মানি এক্সচেঞ্জ সেন্টার।

এবং যেই পদ্ধতিতে আপনি আপনার হাতে থাকা মুদ্রাকে অন্য আরেকটি মুদ্রা রূপান্তর করবেন, সেটিকে মানি এক্সচেঞ্জ বলা হবে। অর্থাৎ এর সংজ্ঞা খুবই সাধারণ এবং সাবলীল।

মানি এক্সচেঞ্জ করার নিয়ম কি?

আপনি যদি মানি এক্সচেঞ্জ করতে চান অর্থাৎ আপনার হাতে থাকা মুদ্রাকে আপনি যদি অন্য আরেকটি মুদ্রায় রূপান্তর করতে চান তাহলে সেই কাজটি করার জন্য আপনাকে বেশ কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে।

১. সর্বপ্রথম আপনার আশেপাশের যে সমস্ত রেজিস্টারকৃত মানি এক্সচেঞ্জ সেন্টার রয়েছে, সেগুলো খুঁজে বের করতে হবে। অর্থাৎ যে সমস্ত মানি এক্সচেঞ্জ সেন্টার খুবই সততার সাথে বেশ কয়েক বছর মার্কেটে টিকে রয়েছে এবং নিবন্ধনকৃত রয়েছে, তাদেরকে আপনি খুঁজে বের করবেন।

২. যখনই আপনি মানি এক্সচেঞ্জ সেন্টার খুঁজে বের করে নেয়ার কাজ সম্পন্ন করে নিবেন তখন আপনাকে তাদের সাথে খানিক যোগাযোগ করে নিতে হবে এবং তাদের সম্পর্কে আরো ভালোভাবে জেনে নিতে হবে।

৩. তারপরে আপনি যে মুদ্রায় আপনার নির্দিষ্ট মুদ্রাকে পরিবর্তন করতে চান, সেই মুদ্রায় আজকের টাকার রেট কত হতে পারে সেই সম্পর্কে জেনে নিবেন। যদি আপনি আজকের মুদ্রা রেট সম্পর্কে জেনে নিতে পারেন তাহলে আপনি আপনার মুদ্রা ভাঙ্গিয়ে কত টাকা পাবেন সেই সম্পর্কে একটি সম্মুখ ধারণা পেতে পারেন।

৪. পরিশেষে আপনি যখন মানি এক্সচেঞ্জ সেন্টারে চলে যাবেন তখন আপনার হাতে থাকা যে নির্দিষ্ট মুদ্রা রয়েছে সেই মুদ্রাটি এক্সচেঞ্জ করে নির্দিষ্ট পরিমাণ এমাউন্ট নিয়ে নিতে পারবেন।

এখানে থাকা প্রত্যেকটি কাজ সাবধানতার সাথে করতে হবে।

কখন মানি এক্সচেঞ্জ করলে সবচেয়ে বেশি লাভ পাওয়া যাবে?

বিষয়টা একেবারেই সহজ, আপনি হয়তো এই সম্পর্কে অবগত আছেন যে আন্তর্জাতিকভাবে পৃথিবীর যে সমস্ত মুদ্রা রয়েছে সে সমস্ত মুদ্রার মান কম কিংবা বেশি হয়ে থাকে।

এবার আপনি যখনই আপনার হাতে থাকা মুদ্রাকে অন্য আরেকটি মুদ্রা রূপান্তর করে নেবেন, তখন আপনাকে আজকের মুদ্রার রেট সম্পর্কে জেনে নিয়ে তারপরে সেটি এক্সচেঞ্জ করার চিন্তা ভাবনা করতে হবে।

এবার আপনি যখন আজকের মুদ্রা রেট সম্পর্কে জেনে নিবেন এবং তারপরে এই মুদ্রা রেট নিয়ে পূর্ববর্তী অনেকগুলো দিনের মুদ্রার বিনিময় হারের রেজাল্ট দেখে নিবেন, তখন আপনি নিজেই বুঝতে পারবেন বর্তমান সময়ে মুদ্রার পরিবর্তনের হারের যে রেজাল্ট রয়েছে সেটি কম নাকি বেশি।

এছাড়াও জেনে নিন: ব্যাংক চেকের বৈধতার মেয়াদ কতদিন?

যদি পূর্বের তুলনায় আজকের মুদ্রা রেট তুলনামূলক বেশি থাকে তাহলে আপনি সেই দিনই আপনার হাতে থাকা যে মুদ্রা রয়েছে সেই মুদ্রা নির্দিষ্ট এক্সচেঞ্জ সেন্টারে চলে যাওয়ার মাধ্যমে এক্সচেঞ্জ করবেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top