বিশেষায়িত ব্যাংক কয়টি ও কি কি?

একটি দেশের অভ্যন্তরে বিভিন্ন ক্যাটাগরির ব্যাংক বিদ্যমান থাকে। এরউ ধারাবাহিকতা বাংলাদেশে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির ব্যাংক। এ সমস্ত ক্যাটাগরির ব্যাংকের মধ্যে থেকে অন্যতম হলো, বিশেষায়িত ব্যাংক। এখন প্রশ্ন হল, বিশেষায়িত ব্যাংক কয়টি ও কি কি?

অর্থাৎ আমাদের মধ্যে এরকম অনেকে রয়েছেন যারা কিনা বাংলাদেশি বিদ্যমান যে সমস্ত বিশেষায়িত ব্যাংক রয়েছে সে সমস্ত বিশেষায়িত ব্যাংক সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে চান। এছাড়া এই সমস্ত ব্যাংকের মধ্যে কোন কোন ব্যাংক আওতাধীন রয়েছে, সেই সম্পর্কেও তথ্য সংগ্রহ করে নিতে চান।

কারণ ব্যাপারটা এরকম যে, বিভিন্ন চাকরির পরীক্ষায় কিংবা প্রতিযোগিতামূলক কোন পরীক্ষায় এই প্রশ্নটি করার সম্ভাবনা থাকে। যার কারণে অনেকেই এই প্রশ্নের উত্তর জেনে নিতে ইচ্ছুক।

বিশেষায়িত ব্যাংক কয়টি ও কি কি?

সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী, বাংলাদেশের সর্বমোট বিশেষায়িত ব্যাংকের সংখ্যা হল ৩টি। এবং এই তিনটি ব্যাংকের মধ্যে প্রায় প্রতিটি ব্যাংকের মালিকানা সরকারের হাতে।

বিশেষায়িত ব্যাংকের মধ্যে থেকে যে তিনটি ব্যাংক রয়েছে, সেই তিনটি ব্যাংকের নাম হল:

মোট কথা হল ব্যাংকিং খাত আরো বেশি সুদৃঢ় করার লক্ষ্যে এবং একই সাথে ব্যাংকিংকে সর্বস্তরের জনগণের কাছে পৌঁছানোর জন্য এবং সর্বস্তরের জনগণের কাজকে আরও সহজ করার জন্য এইসমস্ত ব্যাংককে কাজে লাগানোর উদ্দেশ্যে এই সমস্ত বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছিল।

এবং সূচনা লগ্ন থেকে আজ অব্দি এ সমস্ত ব্যাংক তাদের নিজস্ব কাজ খুবই কার্যকরীভাবে পালন করে আসছে।

বিশেষায়িত ব্যাংকের কাজ কি?

বাংলাদেশে বর্তমানে যে সমস্ত বিশেষিত ব্যাংক রয়েছে সে সমস্ত বিশেষায়িত ব্যাংকের প্রধান কাজ আসলে কি? কিংবা এই সমস্ত ব্যাংকের মূল মন্ত্র কি? এই সমস্ত ব্যাংক প্রতিষ্ঠা অন্যতম মূলমন্ত্র হলো, লোক সাধারণের কাছে ব্যাংকিং কার্যক্রম ভালোভাবে পৌঁছে দেয়া।

একই সাথে বাংলাদেশের সর্বস্তরের জনগণকে বিভিন্ন রকমের সাহায্য সহযোগিতা করে উন্নয়নে সর্বোচ্চ অবদান রাখা।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top