কৃষি ব্যাংক কি সরকারি? কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা

বাংলাদেশে প্রায় ছয়টি রাষ্ট্র বাণিজ্যিক ব্যাংক রয়েছে, যে সমস্ত ব্যাংক বাংলাদেশ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত হয়ে থাকে। ধারাবাহিকতায় একটি জনপ্রিয় প্রশ্ন হল কৃষি ব্যাংক কি সরকারি? এবং কৃষি ব্যাংকের সুযোগ সুবিধা কি কি?

কৃষি ব্যাংক কি সরকারি কিংবা কৃষি ব্যাংকের যে সমস্ত সুযোগ সুবিধা রয়েছে, সেই সংক্রান্ত তথ্য যদি জেনে নিতে চান তাহলে সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

কৃষি ব্যাংক কি সরকারি?

হ্যাঁ। কৃষি ব্যাংক হল শতভাগ সরকারি ব্যাংক। অর্থাৎ কৃষি ব্যাংক বাংলাদেশ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত হয়ে থাকে এবং এটি সম্পূর্ণ রাষ্ট্র নিয়ন্ত্রিত একটি ব্যাংক।

যার কারণে এটা স্পষ্ট বলা যায় যে কৃষি ব্যাংক সরকারি এবং কৃষি ব্যাংক বাংলাদেশ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত।

কৃষি ব্যাংক এর ভিতরে কোন রকমের পরিবর্তন পরিমার্জন করা হলে সেটি বাংলাদেশ সরকার কর্তৃক পরিবর্তন কিংবা পরিমার্জন করা হয় এবং একই সাথে এই ব্যাংকের ধারাবাহিকতা বাংলাদেশ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত হয়ে থাকে।

কৃষি ব্যাংকের সুযোগ-সুবিধা কি কি?

যেকোনো একটি ব্যাংক একাউন্ট ব্যবহার করার মাধ্যমে আপনি যে সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন অর্থাৎ যে কোন একটি ব্যাংকে একটি একাউন্ট তৈরি করেন, তাহলে আপনি যে সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন, কৃষি ব্যাংকের প্রায় একই রকমের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

অর্থাৎ একটি ব্যাংক অ্যাকাউন্টের যে সমস্ত সুযোগ সুবিধা রয়েছে, একাউন্টের একজন অ্যাকাউন্ট হোল্ডার হিসেবে আপনি যে সমস্ত সুবিধা উপভোগ করতে পারবেন, ঠিক একই রকম ভাবে কৃষি ব্যাংকের একজন গ্রাহক হিসেবেও আপনি এই সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

তবে কিছু কিছু ক্ষেত্রে কোন কোন ব্যাংকের সুযোগ সুবিধা কিছুটা কম থাকে কিংবা অনেক ক্ষেত্রে কোন ব্যাংকে সুযোগ-সুবিধা কিছুটা বেশি থাকতে পারে।

কৃষি ব্যাংকের একজন গ্রাহক হিসেবে আপনি কৃষি ব্যাংকের যে সমস্ত সুবিধা উপভোগ করতে পারবেন, সেগুলো নিচে তুলে ধরা হলো:

  • নতুন একটি ব্যাংক একাউন্ট তৈরি করা৷
  • ব্যাংক একাউন্ট দিয়ে পৃথিবীব্যাপী লেনদেন করা।
  • ডিপিএস একাউন্ট তৈরি করা।
  • ব্যাংক একাউন্ট থেকে লোন নেয়া।
  • ব্যাংক একাউন্টে টাকা ক্যাশ ইন করা।
  • এটিএম কার্ডের সুবিধা ভোগ করা।
  • ডেভিড এবং ক্রেডিট কার্ডের সুবিধা।
  • সার্বক্ষণিক হেল্পলাইন নাম্বার সাপোর্ট।
  • পুরো বাংলাদেশে বিভিন্ন ব্রাঞ্চ থেকে সেবা গ্রহণ।
  • পুরো বাংলাদেশের বিভিন্ন উপশাখা ইত্যাদি।

উপরে যে সমস্ত বিষয়ের কথা তুলে ধরা হয়েছে এই সমস্ত সুযোগ-সুবিধা ছাড়াও কৃষি ব্যাংক থেকে আপনি আরো নানামুখী সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন।

তবে কৃষি ব্যাংকের অন্যতম একটি অসুবিধে হিসেবে যে অসুবিধাটি বিদ্যমান রয়েছে সেটি হলো, ২০২৩ সালের সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী কৃষি ব্যাংকের বর্তমান কোন মোবাইল ব্যাংকিং অ্যাপ নেই।

অর্থাৎ এরকম কোন অ্যাপ নেই যে অ্যাপের মাধ্যমে আপনি ঘরে বসে ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। অনেকেরই জন্য, সেটা একটি অন্যতম বড় সমস্যা হতে পারে। তবে অনেকের জন্য এটা স্বাভাবিক একটি বিষয়।

জেনে নিন: Bangladesh krishi bank account check – কৃষি ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক

সেজন্য আপনি যদি কিছু ব্যাংক থেকে বিভিন্ন রকমের সুযোগ সুবিধা উপভোগ করতে চান এবং একই সাথে সাবলীল ভাবে ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করতে চান, তাহলে কৃষি ব্যাংকে একটি একাউন্ট তৈরি করতে পারেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top