ব্যাংক চেক মামলা কি? ব্যাংক চেক মামলা থেকে বাঁচার উপায়

আপনি যদি ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে চান তাহলে ব্যাংক থেকে টাকা তোলা কিংবা লেনদেন করার ক্ষেত্রে অন্যতম একটি মাধ্যম হলো ব্যাংক চেক। এবং ব্যাংক চেকের সাথে সম্পৃক্ত একটি বিষয় হলো ব্যাংক চেক মামলা।

কারণ আপনি যদি এই মামলার সম্মুখীন হন সে ক্ষেত্রে আপনি চেক মামলা থেকে বাচার উপায় সংক্রান্ত তথ্য জেনে নিতে পারেন এবং চেক মামলা থেকে বাঁচার উপায় জেনে এই বিষয়গুলো থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে পারেন৷

ব্যাংক চেক মামলা হওয়ার কারণ কি?

বিষয়টিকে একেবারে সহজ বাংলায় বলতে গেলে এবং এই বিষয়টি যদি আপনি একেবারে সহজ ভাবে বুঝতে চান তাহলে নিম্নলিখিত উদাহরণের দিকে নজর দিতে পারেন।

উদাহরণস্বরূপ: ধরেন কোন একজন ব্যক্তি আপনার কাছে একটি নির্দিষ্ট পরিমাণে টাকা পায় এবার আপনি ওই ব্যক্তিকে এই নির্দিষ্ট পরিমাণের টাকা না দিয়ে সেই নির্দিষ্ট পরিমাণের একটি ব্যাংক চেক দিয়ে দিলেন।

এবার সেই ব্যক্তি ব্যাংক চেক পাওয়ার পরে অবশ্যই নির্দিষ্ট একটি ব্যাংকে গিয়ে আপনার দেয়া যে ব্যাংক চেক রয়েছে সেটি ভাঙিয়ে টাকা তোলার চেষ্টা করবে।

এবার কোন কারনে যদি আপনার ব্যাংক একাউন্টে আপনার দেয়া টাকার চেয়ে কম টাকা থাকে তাহলে সেই ব্যক্তি টাকা তুলতে পারবেন না। অর্থাৎ সেই ব্যক্তি যে নির্দিষ্ট পরিমাণ টাকা তোলার জন্য ব্যাংক চেক লিখিয়েছিলেন সেই টাকা তুলতে পারবেন না।

এবার ব্যাংক সেই ব্যক্তিকে একটি মেমো লিখে দিবে যে ব্যাংক একাউন্টের মধ্যে সেই নির্দিষ্ট পরিমাণে টাকা নেই। এবং ওই ব্যক্তি চাইলে ব্যাংক চেক এবং ম্যামও দিয়ে চেক লেখার পরবর্তী ৬ মাসের মধ্যে আপনার বিরুদ্ধে মামলা করতে পারবে৷

এখানে যে মামলা করার বিষয়টি রয়েছে সেটি হল ব্যাংক চেক মামলা৷ এবার এখানে আপনি নিজেই যেহেতু প্রতারিত করেছেন কিংবা আপনি নিজেই যেহেতু প্রতারক সেক্ষেত্রে এই মামলা হওয়াটা খুবই জরুরী৷

ব্যাংক চেক মামলা থেকে বাঁচার উপায়

ব্যাংক চেক মামলা থেকে বাঁচার উপায় হিসেবে আপনি যে সমস্ত বিষয়গুলোর দিকে নজর দিতে পারেন কিংবা যে সমস্ত বিষয়গুলো সম্পর্কে অবগত থাকতে পারেন, সেগুলো নিচে তুলে ধরা হলো:

যে কাউকে যখনই আপনি একটি চেক দিতে চাইবেন তখন অবশ্যই আপনার ব্যাংক একাউন্ট এর বর্তমান ব্যালেন্স যাচাই করে নিবেন। যদি কোন কারণে আপনার একাউন্টে বর্তমান ব্যালেন্স কম থাকে সেক্ষেত্রে আপনি ব্যাংক চেক মামলার আসামি হয়ে যেতে পারেন।

আপনার নির্দিষ্ট যে ব্যাংক চেক রয়েছে সেটি অবশ্যই হেফাজতে রাখবেন অথবা এটিকে সংরক্ষিত স্থানে রাখবেন।

এই দুইটি বিষয় সম্পর্কে আপনি যদি নিশ্চিত অবস্থানে রাখতে পারেন কিংবা এই দুইটি বিষয় সম্পর্কে আপনি যদি নিশ্চিত থাকেন তাহলে আপনি ব্যাংক চেক মামলা থেকে মুক্তি পেতে পারেন।

কোন কারনে ব্যাংক চেক মামলা হলে কি করবেন?

যদি আপনি কারো সাথে প্রতারণা করেন সেক্ষেত্রে মামলা হওয়াটা স্বাভাবিক৷ তবে কেউ যদি আপনার সাথে প্রতারণা করে এবং প্রতারণা করে ব্যাংক চেক মামলা দিয়ে দেয় সে ক্ষেত্রে চেক মামলা থেকে বাচার উপায় আসলে কি?

এক্ষেত্রে একমাত্র করণীয় কাজ হিসেবে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল অভিজ্ঞ একজন এডভোকেটকে নির্বাচন করে নিতে হবে৷ এবং কোন ব্যক্তি যদি আপনাকে এভাবে প্রতারণা করে তাহলে আপনি এই অভিজ্ঞ অ্যাডভোকেটের সহায়তায় সেই প্রতারিত হওয়া থেকে মুক্তি পেতে পারেন।

চেক মামলা হিসেবে বাংলাদেশের সংবিধানের যে মামলার দুইটি ধারা রয়েছে সেগুলো হল:

  • হস্তান্তরযোগ্য দলিল আইন ১৮৮১ এর ১৩৮ ধারা অনুযায়ী।
  • মূল আইন – দন্ডবিধি ১৮৬০ এর ৪০৬ এবং ৪২০ অনুযায়ী।

উপরে যে দুইটি আইন রয়েছে সেই দুইটি আইন আপনার ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে যদি আপনি চেক মামলার আসামি হয়ে থাকেন।

সেজন্য এই অবস্থা থেকে বাঁচার জন্য আপনাকে অবশ্যই একজন ভালো এডভোকেট নির্বাচন করে নিতে হবে এবং তারপরে এই সমস্যা থেকে মুক্তি পেতে হবে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top