ব্যাংক চেক হারিয়ে গেলে করণীয় কি?

আপনি যদি অসাবধানতাবশত আপনার ব্যাংকের চেক বই হারিয়ে ফেলেন সেক্ষেত্রে চেক বই হারিয়ে গেলে করণীয় সম্পর্কে জেনে নিতে পারেন। অর্থাৎ ব্যাংক চেক হারিয়ে গেলে করনীয় সম্পর্কে জেনে নিতে হয়৷

কারন, কোন কারনে যদি ব্যাংক চেক হারিয়ে যায় এবং হারিয়ে যাওয়ার পরবর্তী ধাপ সম্পর্কে আপনি যদি অবগত না থাকেন, তাহলে আপনি বিপদে পড়তে পারেন।

তাই চেক বই হারিয়ে গেলে করণীয় হিসেবে আপনাকে এরকম কিছু কাজ করতে হয়, যার মাধ্যমে আপনি চেক বই হারানোর পরেও কোন রকমের চিন্তার মধ্যে না পড়ে একেবারে চিন্তামুক্ত অবস্থায় থাকতে পারবেন।

ব্যাংক চেক হারিয়ে গেলে করণীয় কি?

যে কোন কারণে যদি আপনার ব্যাংক চেক হারিয়ে যায় সে ক্ষেত্রে ব্যাংক চেক হারিয়ে গেলে করণীয় সম্পর্কে যে সমস্ত করণীয় কাজ রয়েছে, সেগুলো নিচে তুলে ধরা হলো:

  • সর্বপ্রথম একাউন্টের মালিক কে ব্যাংকে নির্ধারিত ফর্মে তথ্য পূরণ করে আবেদন পত্র জমা দিতে হবে।
  • আবেদনপত্র জমা দেয়ার সাথে সাথে নির্দিষ্ট পুলিশ স্টেশনে তার চেকবই হারানোর ব্যাপারে একটি জিডির কপি জমা দিতে হবে।
  • আবেদনকারী গ্রাহককে নির্ধারিত ফর্মে চেক বই হারানো বিষয়ে একটি অঙ্গীকারনামা ও স্বাক্ষর করতে হবে।
  • অ্যাকাউন্ট এর মালিক কে নতুন চেক বইয়ের জন্য ব্যাংকের নিকট আবেদন করতে হবে৷

ব্যাংক চেক হারিয়ে যাওয়ার পরে করনীয় কাজ হিসেবে আপনাকে উপরে উল্লেখিত সমস্ত ধাপ সম্পন্ন করতে হবে। তাহলে আপনার চেকবুক হারিয়ে যাওয়ার পরেও আপনি স্বাভাবিক অবস্থায় থাকতে পারবেন এবং এতে আপনার কোন ক্ষতি হবে না।

এবার তাহলে এই সমস্ত বিষয়গুলো সম্পর্কে কিছুটা ডিটেইলে আলোচনা করা যাক।

আবেদনপত্র জমা দেয়া

যখনই আপনার ব্যাংক চেক হারিয়ে যাবে তখন আপনাকে সাথে সাথেই আপনার নিকটস্থ যে ব্যাংকের শাখা রয়েছে কিংবা ব্রাঞ্চ রয়েছে সেখানে চলে যেতে হবে এবং তারপরে ব্যাংক চেক বুক হারিয়ে গেছে এই মর্মে আপনাকে একটি আবেদন পত্র দিতে হবে কিংবা একটি ফর্ম ফিলাপ করতে হবে৷

যখনই আপনি আপনার চেক বুক হারানো মর্মে এই ফর্মে নির্দিষ্ট তথ্য দিয়ে ফর্মটি সাবমিট করে দিবেন আপনি সর্বপ্রথম ধাপ সম্পূর্ণ করেছেন বলে বিবেচনা করা হবে।

থানায় জিডি করা

যখনই আপনি ব্যাংকের কাছে একটি ফরম জমা দিয়ে দিবেন তারপরে গুরুত্বপূর্ণ কাজ হিসেবে আপনাকে আপনার নিকটস্থ যে থানা রয়েছে সেখানে গিয়ে চেকবুক হারিয়ে গেছে এই মর্মে একটি জিডি কপি জমা দিয়ে আসতে হবে।

সেজন্য আপনাকে অবশ্যই চেকবুক হারিয়ে যাওয়া সংক্রান্ত একটি জিডি লিখতে হবে এবং তারপরে সেটি নিকটস্থ ব্যাংকে জমা দিতে হবে। তাহলে আপনি দ্বিতীয় ধাপ সম্পন্ন করেছেন।

অঙ্গীকারনামা এবং স্বাক্ষর

এর পরবর্তী ধাপ হিসেবে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল; আবেদনকারী গ্রাহককে নির্ধারিত ফর্মে চেক বই হারানো বিষয়ে একটি অঙ্গীকারনামা ও স্বাক্ষর করতে হবে।

নতুন চেক বইয়ের জন্য আবেদন

যখনই আপনি উপরে উল্লেখিত প্রত্যেকটি ধাপ যথাগতভাবে সম্পন্ন করে নিতে পারবেন। তারপরের কাজ হিসেবে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল, ব্যাংকে গিয়ে নতুন চেক বইয়ের জন্য আবেদন করতে হবে।

আর আপনি যদি ব্যাংকে গিয়ে নতুন চেক বইয়ের জন্য আবেদন করেন সে ক্ষেত্রে সেখান থেকে আপনি নতুন একটি চেক বই সংগ্রহ করে নিতে পারবেন।

এবং তারপরে আপনি চাইলে এই চেক বই ব্যবহার করার মাধ্যমে পুনরায় ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে পারবেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top