এটিএম বুথে টাকা তোলার নিয়ম

ব্যাংক থেকে টাকা তোলার জন্য অন্যতম একটি মাধ্যম হলো এটিএম বুথ থেকে টাকা তোলা। অর্থাৎ যে কোন একটি ব্যাংকের এটিএম কার্ড যদি আপনার কাছে থেকে থাকে তাহলে আপনি চাইলে খুব কম সময়ে এটিএম বুথ ব্যবহার করার মাধ্যমে সে এটিএম কার্ড দিয়ে টাকা তুলতে পারবেন।

আজকের এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে, কিভাবে আপনি চাইলে খুব সহজেই কোন রকমের পূর্বের জ্ঞান ছাড়াই এটিএম বুথে টাকা তোলার নিয়ম জেনে সহজে এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন।

এটিএম বুথে টাকা তোলার নিয়ম

আপনি যদি এটিএম বুথ থেকে টাকা তুলতে চান, তাহলে এটিএম বুথ থেকে টাকা তোলার জন্য আপনাকে বেশ কয়েকটি পদক্ষেপ অনুসরণ করতে হবে।

সর্বপ্রথম আপনি যে ব্যাংক থেকে টাকা তুলতে চান সেই ব্যাংকের যে এটিএম বুথ রয়েছে সেখানে চলে যেতে হবে। এবং এখানে যে সমস্ত এটিএম মেশিন রয়েছে এ সমস্ত এটিএম মেশিনের মধ্যে থেকে যে কোন একটি এটিএম মেশিনের কাছে যেতে হবে।

এবং তারপরে নিম্নলিখিত পদক্ষেপ অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি এটিএম বুথ ব্যবহার করার মাধ্যমে টাকা তুলতে পারবেন।

১. প্রথমত আপনার কাছে যে এটিএম কার্ড রয়েছে সেই এটিএম কার্ড ভালোভাবে এটিএম বুথে প্রবেশ করাতে হবে। এটিএম কার্ডের যে অংশে সিমের মত একটি অংশ থাকবে অথবা চিপ এর মত কিছু একটা দেখাবে, সেই অংশটি উপরের দিকে দিয়ে, তারপরে এটিকে সামনের অংশ ভেবে এটিএম বুথের মধ্যে প্রবেশ করাতে হবে।

অর্থাৎ একেবারে সহজভাবে বলতে গেলে এটা বলতে হবে যে আপনার কাছে যে এটিএম কার্ড রয়েছে সেই এটিএম কার্ডের মধ্যে যে চিপের মতো অংশ থাকবে অর্থাৎ সিমের মত একটি অংশ আপনি দেখতে পারবেন সেই অংশটিকে আপনি সামনের দিকে দিবেন, এবং তাদের যে পাশে সেই সিমের মত অংশ রয়েছে সেই অংশটি কি আপনি উপরের দিকে দিয়ে কার্ডটি প্রবেশ করাবেন।

এটিএম বুথে টাকা তোলার নিয়ম

২. যখনই আপনি কার্ডটি প্রবেশ করাবেন তারপরে আপনার সামনে কার্ডের পিন নাম্বার দেয়ার মত অপশন চলে আসবে। অর্থাৎ কার্ড যখন আপনি নিয়েছিলেন তখন আপনাকে কার্ডের মেইনটেইন করার জন্য যে পিন নাম্বার দেয়া হয়েছিল সেই পিন নাম্বার আপনি দেখতে পারবেন।

এবার দ্বিতীয় ধাপ হিসেবে আপনাকে সেই পিন নাম্বার ভালোভাবে দিয়ে দিতে হবে।

৩. কার্ডের পিন যদি সঠিক হয়ে থাকে তাহলে আপনি এটিএম বুথের যে মেনু রয়েছে সেই মেনুতে চলে যেতে পারবেন। এবার এখান থেকে আপনি যদি টাকা তুলতে চান তাহলে টাকা তোলার ” টাকা উত্তোলন ” “নগদ উত্তোলন” এই সমস্ত অপশনের মধ্যে থেকে কোন একটি অপশন আপনি দেখতে পারবেন।

এটিএম বুথে টাকা তোলার নিয়ম

এবং তারপরে আপনি কত টাকা তুলতে চান সেই টাকা এমাউন্ট লিখে দিন। প্রতিবারের সর্বোচ্চ ২০,০০০ টাকা তুলতে পারবেন এবং একই সাথে সর্বনিম্ন ৫০০ টাকা তুলতে পারবেন। ৫০০ টাকার গুণিতকে আপনি সর্বোচ্চ বিশ হাজার টাকা উত্তোলন করতে পারবেন।

এবং যখন আপনি বিশ হাজার টাকা প্রথম বার উত্তোলন করে ফেলবেন তারপরে আপনি আবার ২০,০০০ টাকা উত্তোলন করতে পারবেন। এভাবে প্রতিবারে বিশ হাজার টাকা উত্তোলন করে আপনার কার্ডের যে লিমিট রয়েছে সেই লিমিট অনুযায়ী প্রতিদিন আপনি নির্দিষ্ট অ্যামাউন্ট এ টাকা উত্তোলন করতে পারবেন।

৪. যখনই আপনি নির্দিষ্ট অ্যামাউন্ট ভালোভাবে বসিয়ে দিবেন অর্থাৎ যত টাকা আপনি তুলতে চান সেই অ্যামাউন্ট বসিয়ে দিবেন এবং তারপরে কিছু সময় অপেক্ষা করার পরে আপনার টাকা আপনি পেয়ে যাবেন।

জেনে রাখা ভালো: অনেক ব্যাংকে টাকা দেয়ার আগে আপনার কার্ডটি বের করে দেয়, সে ক্ষেত্রে প্রথমে কার্ড সংগ্রহ করে নিন এবং তারপরে টাকা সংগ্রহ করতে পারবেন। আবার অনেক ব্যাংকের ক্ষেত্রে এটি পুরোপুরি বিপরীত।

উপরে যে পদ্ধতিটি দেয়া হয়েছে এটি হলো এটিএম থেকে টাকা তোলার জন্য অন্যতম একটি পদ্ধতি। এই সহজ পদ্ধতি ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই, এটিএম বুথে টাকা তোলার নিয়ম জেনে এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন।

আশা করি, এটিএম বুথে টাকা তোলার নিয়ম সম্পর্কে জেনে নিতে পেরেছেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top