ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম (৪টি উপায়)

আপনি যদি ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান, তাহলে ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম আসলে কি কিংবা কিভাবে আপনি চাইলে সেখান থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন?

খুব সহজে কয়েকটি রিকমেন্ডেড উপায় আপনি যদি ভারত থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান, তাহলে সে সমস্ত উপায় আসলে কি কিংবা কিভাবে আপনি এই কাজটি সম্পন্ন করতে পারবেন? এই সংক্রান্ত যাবতীয় তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম কি?

আপনি চাইলে বেশ কয়েকটি উপায়ে খুব সহজে ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম হিসেবে যে সমস্ত উপায় রয়েছে সেগুলো হলো:

  • ব্যাংক একাউন্টের মাধ্যমে।
  • মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে।
  • এক্সচেঞ্জ সেন্টারের মাধ্যমে।
  • Western Union ব্যবহার করার মাধ্যমে, ইত্যাদি।

উপরে যে চারটি উপায়ের কথা বলা হয়েছে এই সমস্ত উপায় আপনি চাইলে ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা প্রেরণ করতে পারবেন। তাহলে আর দেরি না করে এই সমস্ত উপায় সম্পর্কে আরো বিস্তারিতভাবে জেনে নেয়া যাক।

ব্যাংক একাউন্টের মাধ্যমে

ভারতে যে সমস্ত ব্যাংক বিদ্যমান রয়েছে সমস্ত ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকে টাকা প্রেরণ করা যায়। সে ক্ষেত্রে যে সমস্ত ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে টাকা প্রেরণ করা যাবে, সে সমস্ত ব্যাংক নির্বাচন করে নিতে হবে কিংবা সেই সমস্ত ব্যাংকে চলে যেতে হবে।

এবং তারপরে আপনি যদি আপনার নির্দিষ্ট ব্যাংকের এড্রেস দিয়ে দেন তাহলে সেই অ্যাড্রেসে টাকা পাঠানো হয়ে যাবে।

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে

বাংলাদেশের যে সমস্ত জনপ্রিয় মোবাইল ব্যাংকিং রয়েছে সে সমস্ত মোবাইল ব্যাংকিং এর অনেক আউটলেট ভারতে বিদ্যমান রয়েছে। যেমন আপনি যদি মোবাইল ব্যাংকিং হিসেবে বিকাশ এর কথা কথা চিন্তা করেন, তাহলে আপনি ভারতে মোবাইল ব্যাংকিং হিসেবে বিকাশের আউটলেট পেয়ে যাবেন।

এবং সেখানে আপনি যদি আপনার বিকাশ নাম্বার দিয়ে দেন, তাহলে সেই বিকাশ নাম্বারে সে সমস্ত আউটলেট থেকে খুব সহজে বাংলাদেশে টাকা পাঠানো যাবে।

এক্সচেঞ্জ সেন্টারের মাধ্যমে

এছাড়াও ভারতে যে সমস্ত অনুমোদিত এক্সচেঞ্জ সেন্টার রয়েছে সমস্ত এক্সচেঞ্জ সেন্টার ব্যবহার করার মাধ্যমে খুব সহজে বাংলাদেশে টাকা পাঠানো যাবে। সেক্ষেত্রে ভারত সরকার করতে যে সমস্ত অনুমোদিত এক্সচেঞ্জ সেন্টার রয়েছে সেখানে চলে যেতে হবে।

এবং এই সমস্ত এক্সচেন্জ সেন্টারে চলে যাওয়ার পরে, আপনি যে ব্যাংকে টাকা প্রেরণ করতে চান সেই ব্যাংকের যাবতীয় এড্রেস যদি দিয়ে দেন তাহলে তারা কয়েকটি দিবসের মধ্যে আপনার সেই ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দিবে।

মোটকথা হলো আপনি যদি খুব সহজেই, ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর উপায় অনুসন্ধান করার লিস্ট খুঁজেন, তাহলে তার মধ্যে থেকে অন্যতম যে উপায়ে আপনি ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন সেটি হলো এক্সটেন্জ সেন্টার।

Western Union ব্যবহার করার মাধ্যমে

এছাড়াও আন্তর্জাতিকভাবে পৃথিবীর যে কোন দেশ থেকে টাকা পাঠানোর জন্য অন্যতম একটি মাধ্যম হলো ওয়েস্টার্ন ইউনিয়ন। আপনি চাইলে ওয়েস্টার্ন ইউনিয়ন ব্যবহার করার মাধ্যমেও খুব সহজে ভারত থেকে বাংলাদেশে টাকা প্রেরণ করতে পারবেন।

সে ক্ষেত্রে আপনার একটি ওয়েস্টার্ন ইউনিয়ন একাউন্ট থাকতে হবে এবং তারপরে আপনি যখন সেখানে নির্দিষ্ট পরিমাণ টাকা ডিপোজিট করবেন তখন আপনি সেই এমাউন্ট থেকে বাংলাদেশের টাকা সেন্ড করতে পারবেন। অথবা বাংলাদেশি যে সমস্ত ওয়েস্টার্ন ইউনিয়নের একাউন্ট রয়েছে সেখানে প্রেরণ করা যাবে।

উপরে যে চারটি উপায়ের কথা মেনশন করা হয়েছে সেগুলো হল, ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম। এবং এই সমস্ত উপায়ে আপনি চাইলে ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা প্রেরণ করতে পারবেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top