১ লক্ষ টাকা ব্যাংকে রাখলে কত টাকা লাভ হবে? ব্যাংকে টাকা বিনিয়োগের আদ্যোপান্ত

আপনি যদি ব্যাংকে টাকা জমা রাখার ক্ষেত্রে মনোনিবেশ করতে চান, কিংবা ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে আপনি যদি আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে, ১ লক্ষ টাকা ব্যাংকে রাখলে আপনি লাভ হিসেবে কত টাকা পেতে পারেন?

অর্থাৎ আপনার হাতে বর্তমান সময়ের যদি ১ লক্ষ টাকা থেকে থাকে এবং আপনি যদি এই এক লক্ষ টাকা ব্যাংকে জমা রাখার ইচ্ছা প্রকাশ করেন সেক্ষেত্রের ব্যাংকে টাকা জমা রাখার ক্ষেত্রে আপনি কি আদৌ কোন লাভ পাবেন নাকি পরবর্তীতে আপনাকে পস্তাতে হবে?

ব্যাংকে ১ লক্ষ টাকা রাখলে কি রকমের লাভ পাওয়া সম্ভব?

বাংলাদেশের যে সমস্ত ব্যাংক রয়েছে সে সমস্ত ব্যাংকের যে লাভের হিসাব রয়েছে কিংবা যে মুনাফা রয়েছে, সেই মুনাফার হিসাব নিকাশ প্রায় সমপরিমাণের হয়ে থাকে। একটি ব্যাংক যে পরিমাণ মুনাফা আপনাকে দিতে পারে অন্য ব্যাংক তার কাছাকাছি মুনাফা দিয়ে থাকে।

ব্যাংক ঋণের হার উর্ধ্বসীমা ৯% বেধে দেওয়ার ফলে আমানতকারীদের আমানতের উপর খুব একটা মুনাফা ব্যাংক চাইলেও দিতে পারছেনা। এবং আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন সকল ব্যাংকে এফডিআর ৫-৭% সুদ দিয়ে থাকে।

আপনি ১ লক্ষ টাকা ব্যাংকে রাখলে আসলে কোন লাভই হবে না। মেয়াদ শেষে ৬% মুনাফা সহ আপনি যে টাকা পাবেন তা ঐ সময়ে মূলত এক লক্ষ টাকাই থাকবে অর্থাৎ ব্যাংকে টাকা রাখলে মূল্যস্ফিতির সাথে মূল্যমান সমন্বয় করলে আপনার টাকা বাড়বে না।

উদাহরণসহকারে বলতে গেলে এটা বলতে হবে, আপনি যদি বর্তমান সময়ে অর্থাৎ ২০২৩ সালে ব্যাংকে ১০০ টাকা রাখেন তাহলে ২০৩০ সালে হয়তোবা আপনি ১০০০ টাকা পেতে পারেন। কিন্তু আপনি ২০৩০ সালে যে ১০০০ টাকা পাবেন সেটি মুলত ২০২৩ সালের ১০০ টাকার সমান।

এই বিষয়টি হওয়ার মূল কারণ হলো মুদ্রাস্ফীতি। এবার তাহলে জেনে নিন, কিভাবে ২০২৩ সালের ১০০ টাকা ২০৩০ সালের ১০০০ টাকার সমান হবে? অর্থাৎ আপনি যদি বর্তমান সময়ে একটি পণ্য ১০০ টাকা দিয়ে ক্রয় করেন তাহলে ২০৩০ সালে হয়তোবা সেই পণ্যের দাম ১ হাজার টাকা হতে পারে।

তাহলে ফলাফল কি? ফলাফল কিন্তু একই। মুদ্রাস্ফীতির কারণে আপনি যে পণ্যটি ১০০ টাকার বিনিময়ের ক্রয় করছেন সেই পণ্যটি আপনাকে পরবর্তী সময়ে ১ হাজার টাকার বিনিময়ে ক্রয় করা লাগতে পারে। এখন আপনি যে ব্যাংকে ১০ বছর আগে ১০০ টাকা রেখেছেন, সে ব্যাংক কিন্তু ঠিকই এই ১০০ টাকা দিয়ে তাদের ব্যবসা করেছে এবং লাভবান হয়েছে। কিন্তু আপনার ক্ষেত্রে ফলাফল কি?

তাহলে টাকা কিভাবে বিনিয়োগ করবো?

আপনি যদি টাকা বিনিয়োগ করতে চান, তাহলে ব্যাংকে দীর্ঘমেয়াদের জন্য টাকা জমানোর ভুত নামিয়ে ফেলতে হবে। আপনি চাইলে আপনার এই টাকা অন্য যে কোন খাতে বিনিয়োগ করতে পারেন।

উদাহরণস্বরূপ; আপনি চাইলে কোন ফসলী জমি ক্রয় করতে পারেন কিংবা অ্যাপার্টমেন্ট ক্রয় করতে পারেন। আপনি চাইলে স্বর্ণ ক্রয় করতে পারেন, কোন একটি ব্যবসা দিতে পারেন ইত্যাদি।

আপনি যদি এই সমস্ত খাতে টাকা বিনিয়োগ করেন তাহলে নির্দিষ্ট দিন পরে আপনি যে পরিমাণ লাভ পাবেন, তা আপনার বিনিয়োগের চেয়ে অধিক হবে। এছাড়া আপনি আপনি যদি সৎভাবে ব্যবসা করতে পারেন তাহলে ব্যবসা করার পদ্ধতি দুনিয়া এবং আখিরাতে উভয় জায়গায় লাভবান হবেন।

সেজন্য ব্যাংকে টাকা না জমিয়ে আপনি চাইলে আপনার টাকাগুলো কোন একটি খাতে ইনভেস্ট করতে পারেন। যাতে করে আপনার টাকার মান অক্ষত থাকবে এবং আপনি এখান থেকে ব্যাংকের চেয়ে বেশি পরিমাণে লাভ পেতে পারেন।

১ লক্ষ টাকা ব্যাংকে রাখলে কত টাকা লাভ পেতে পারেন কিংবা ব্যাংকে টাকা জমানো কি আসলেই কি ঠিক হবে? সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন।

 

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top