রুপালী ব্যাংক কি সরকারি? রূপালী ব্যাংকের কার্যপদ্ধতি

যেকোনো দেশের অভ্যন্তরে বেসরকারি ব্যাংকের পাশাপাশি সরকারি কিছু ব্যাংক থাকে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের অন্যতম একটি ব্যাংক হল রূপালী ব্যাংক। এখন প্রশ্ন হল রুপালী ব্যাংক কি সরকারি?

রুপালী ব্যাংক কি সরকারি কিনা সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন এবং আপনি এই প্রশ্নের অবসান ঘটিয়ে ফেলতে পারবেন। এছাড়াও এখান থেকে জেনে নিতে পারবেন রূপালী ব্যাংকের কার্যপদ্ধতি সংক্রান্ত যাবতীয় তথ্য।

রুপালী ব্যাংক কি সরকারি?

বাংলাদেশের যে সমস্ত সরকারি ব্যাংক রয়েছে, সে সমস্ত সরকারি ব্যাংকের মধ্যে থেকে অন্যতম একটি ব্যাংকের নাম হল: রুপালী ব্যাংক লিমিটেড।

অর্থাৎ, এক কথায় বলতে গেলে টা বলতে হবে যে রূপালী ব্যাংক হল সরকারি কিংবা রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংক। এই ব্যাংকটির ১৯৭২ সালে বাংলাদেশ সরকারের অধীনে পরিচালিত হওয়ার উদ্দেশ্যে প্রথম যাত্রা শুরু করে।

এবং এই সময়সীমা থেকে আজকে অবধি বাংলাদেশ সরকারের নিয়ম-কানুন মান্য করে এই ব্যাংকটির নিরবিচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছে।

রূপালী ব্যাংক পরিচালনা পদ্ধতি

যেকোনো একটি ব্যাংক তাদের পরিচালনা পদ্ধতি মান্য করার মাধ্যমে সেই ব্যাংকটি পরিচালিত হয়ে থাকে।
এবার আপনি যদি রূপালী ব্যাংকের পরিচালনা পদ্ধতি সম্পর্কিত তথ্য জেনে নিতে চান, তাহলে সেই সংক্রান্ত তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিতে পারেন।

সরকার কর্তৃক মনোনীত ১৩ সদস্যবিশিষ্ট একটি পরিচালক পর্ষদের ওপর রূপালী ব্যাংকের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব ন্যস্ত। ব্যবস্থাপনা পরিচালক ব্যাংকটির প্রধান নির্বাহী।

সারাদেশে ২৬টি আঞ্চলিক অফিসসহ ১০টি বিভাগীয় অফিস রয়েছে। বিভিন্ন হিসাবে আমানত গ্রহণ এবং অর্থনীতির প্রায় প্রতিটি খাতে ঋণ বিতরণ ছাড়াও রূপালী ব্যাংক সারাদেশে এর শাখাসমূহের মাধ্যমে সরকারের রাজস্ব জমা গ্রহণ এবং খাদ্য সংগ্রহ কার্যক্রমে সরকারকে এজেন্সি সেবা প্রদান করে থাকে।

এই সমস্ত কার্য পদ্ধতি অবলম্বন করার মাধ্যমেই ব্যাংকটি পরিচালিত হয়ে থাকে এবং বলা হয়ে থাকে বাংলাদেশের যে সমস্ত সফল বাণিজ্যিক ব্যাংক রয়েছে, সেগুলোর মধ্যে থেকে অন্যতম একটি সফল বাণিজ্যিক ব্যাংকের নাম হলো রূপালী ব্যাংক লিমিটেড।

রূপালী ব্যাংক কি সরকারি কিংবা রূপালী ব্যাংক কি সরকার কর্তৃক পরিচালনা করা হয়ে থাকে? সেই সংক্রান্ত যে বিষয়টি আপনাকে জানিয়ে দেয়া উচিৎ ছিল সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেলের বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

এছাড়াও আপনি যদি এই ব্যাংকের যাবতীয় তথ্য সংক্রান্ত বিষয়াদি জেনে নিতে চান তাহলে উইকিপিডিয়ার মাধ্যমে সেই সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নিতে পারেন।

জেনে নিন: সোনালী ই ওয়ালেট হেল্পলাইন নম্বর – Sonali e Wallet Helpline

রূপালী ব্যাংক লিমিটেড যাবতীয় তথ্য জানার জন্য এই লিংকে ভিজিট করতে পারেন এবং রূপালী ব্যাংকের যাবতীয় বিষয়াদির জেনে নিতে পারেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top