ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব সম্পর্কে জেনে নিন

আপনি যদি যেকোনো কারণে যে কোন একটি ব্যাংক থেকে লোন নেন সেক্ষেত্রে লোন নেয়ার পরে ব্যাংকের নির্ধারিত লোন পরিশোধ করতে হয়, সেক্ষেত্রে প্রয়োজন হয় ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব সম্পর্কে জেনে নেওয়া।

যেহেতু যে কোন ব্যাংক থেকে লোন নেওয়ার পরে সেটি পরিশোধ করার ক্ষেত্রে আপনাকে প্রতিমাসে নির্দিষ্ট অ্যামাউন্ট এর টাকা জমা দিতে হয়, সে ক্ষেত্রে সেই নির্দিষ্ট পরিমাণ লোন নেয়ার পরে সেই টাকার অ্যামাউন্ট কত টাকা হবে সেই সম্পর্কে জেনে নেয়ার প্রয়োজন রয়েছে।

ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব

আপনি একটি ব্যাংক থেকে কত টাকা লোন নিয়েছেন এবং সেখান থেকে লোন নেয়ার ক্ষেত্রে যে সুদের হার রয়েছে সেই সুদের হার কত টাকা, এবং একই সাথে কত বছর মেয়াদী লোন নিয়েছেন, সেটির উপরে নির্ভর করবে আপনি প্রতি মাসে কত টাকা কিস্তি দিবেন।

এবং এই হিসাবটি খুব সহজে একটি ক্যালকুলেশনের মাধ্যমে করে নেয়া যায়। যার মাধ্যমে দেখে নেয়া যায় যে, আপনি বর্তমানে যে ব্যাংক থেকে লোন নিয়েছেন সেই লোন নেয়ার বদৌলতে প্রতি মাসে আপনাকে কত টাকা করে পরিশোধ করতে হবে।

এবং এই যে ক্যালকুলেশন আপনাকে Excel মাধ্যমে করতে হবে। এবার আপনি যদি গুগল অ্যাক্সেলের মাধ্যমে এই ক্যালকুলেশন করতে চান তাহলে আপনাকে নিম্ন বর্ণিত সূত্রটি ব্যবহার করতে হবে।

সূত্রটি হলো: ”  =-PMT(সুদের হার ÷ ১২, লোনের মেয়াদ × ১২, লোনের পরিমাণ) ” (” ” বাদে বাকি সবগুলো)

এবার আপনি যদি এই সূত্রটি টি একবারে লিখে ফেলেন তাহলে নিম্নলিখিত যে সূত্রটি রয়েছে সেই সূত্রটি মত এটি হয়ে যাবে।

 =-PMT(৯%÷১২,৫×১২,১০০০০০০)

মোট কথা হল, আপনি কত টাকা লোন পরিশোধ করবেন কত বছর মেয়াদের জন্য লোন পরিশোধ করবেন, এবং একই সাথে লোন দেয়ার ক্ষেত্রে সুদের পরিমাণ কত শতাংশ সেটি জেনে নিতে পারলে এই সূত্রটি ব্যবহার করে এক্সেল ব্যবহার করার মাধ্যমে, খুব সহজেই মাসিক কিস্তির হিসাব বের করে নেয়া যায়।

আপনার নির্দিষ্ট ডিভাইসে যদি এক্সেল অ্যাপটি ডাউনলোড করা না থাকে তাহলে নিম্নলিখিত লিংক থেকে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। এবং অ্যান্ড্রয়েড আর একই সাথে আপনার হাতে টাকা iphone এর জন্য ফ্রি ডাউনলোড করে নিতে পারেন ।

যখনই আপনি এই অ্যাপটি ডাউনলোড করে নিবেন তখন উপরে উল্লেখিত যে নিয়ম রয়েছে সেই নিয়মে খুব সহজেই, ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন।

একইভাবে এই সূত্রটি ব্যবহার করার মাধ্যমে আপনি যে ব্যাংক থেকে লোন নিয়েছেন, সেই ব্যাংক থেকে লোন নেয়ার পরে যে সুদ রয়েছে সেই হারাম জিনিসের পরিমাণ কত টাকা হতে পারে সেই সম্পর্কেও জেনে নিতে পারবেন।

এই কাজটি করার জন্য আপনাকে শুধুমাত্র প্রতি মাসে যে কিস্তি আপনি বের করবেন সেটি কি আপনার নির্দিষ্ট যে মেয়াদ রয়েছে সেই মেয়াদে মাসের সংখ্যার সাথে গুন করে দিবেন, তাহলেই আপনি নির্দিষ্ট যে সুদের হার রয়েছে সেটি দেখে নিতে পারবেন।

একটা সহজ হিসাব মতে আপনি যদি একটি ব্যাংক থেকে ১০ লক্ষ টাকা লোন দেন সে ক্ষেত্রে কমপক্ষে ২০ হাজার টাকা সুদ পরিশোধ করতে হয়। এবং এটি একটি সহজ হিসাব, যেখানে আপনি ৫ বছরের জন্য ১০ লক্ষ টাকা লোন নিয়েছেন এবং সেখানে সুদের পরিমাণ ৯ শতাংশ।

ব্যাংক লোন নেয়া সম্পর্কে বিস্তারিত

যেহেতু ব্যাংক লোন নেওয়ার ক্ষেত্রে কড়া অংকের সুদ দিতে হয় সেক্ষেত্রে এই ব্যাংকগুলো লোন নিয়ে সুদের সাথে জড়িয়ে পড়া কি সঠিক? সঠিক উত্তর হল: “অবশ্যই না”। আপনি যেকোনো ধর্মালম্বী হন না কেন এটি একটি গর্হিত কাজ।

এবং সুদের সাথে জড়িয়ে আপনি কখনো দুনিয়া এবং আপনি যদি পরকালে বিশ্বাসী হন তাহলে পরকালেও কোন রকমের কল্যাণ পাবেন না। সেক্ষেত্রে আমাদেরকে অবশ্যই এই সুদের বিষয়টি এড়িয়ে চলতে হবে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top