ব্যাংক থেকে সর্বোচ্চ এবং সর্বনিম্ন কত টাকা তোলা যায় ( এটিএম ও চেক বইয়ে) 

আপনার কাছে যদি একটি ব্যাংক একাউন্ট থেকে থাকে অর্থাৎ আপনি যদি কোন একটি ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন, তাহলে ব্যাংকের গ্রাহক হওয়ার বদৌলতে আপনি নিশ্চয়ই সেই ব্যাংকের লেনদেন করার কাজ সম্পন্ন করবেন। 

সে ক্ষেত্রে যখনই আপনি ব্যাংক থেকে লেনদেন সম্পন্ন করবেন তখনই একটি প্রশ্ন মাথায় চলে আসবে আর সেটি হল, ব্যাংক থেকে সর্বোচ্চ কত টাকা তোলা যায় অথবা ব্যাংক থেকে সর্বনিম্ন কত টাকা উইথড্র করা যাবে? 

ব্যাপারটি এরকম যে আপনি চাইলে ভিন্ন দুইটি উপায়ে ব্যাংক থেকে টাকা তুলতে পারেন। এর মধ্যে থেকে অন্যতম একটি উপায় হল এটিএম কার্ড ব্যবহার করার মাধ্যমে টাকা তোলা একটা সম্পন্ন করে এবং অন্যটি হলো চেকবুক এর মাধ্যমে ব্যাংকে গিয়ে সশরীরে উপস্থিত থেকে টাকা তোলা। 

এই দুইটি উপায়ে ব্যাংক থেকে সর্বোচ্চ কত টাকা তোলা যায় কিংবা ব্যাংক থেকে সর্বনিম্ন কত টাকা তোলা যায়, এই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে বিস্তারিতভাবে সংগ্রহ করে নিতে পারবেন। 

এটিএম কার্ড দিয়ে ব্যাংক থেকে সর্বোচ্চ কত টাকা তোলা যায়

আপনার কাছে যদি যেকোনো একটি ব্যাংকের এটিএম কার্ড থেকে থাকে তাহলে আপনি যদি এই এটিএম কার্ড দিয়ে ব্যাংকের থেকে টাকা তুলতে চান, তাহলে এই এটিএম কার্ড দিয়ে ব্যাংক থেকে সর্বোচ্চ কত টাকা তোলা যায়? 

এটিএম কার্ড দিয়ে ব্যাংক থেকে সর্বোচ্চ কত টাকা তোলা যাবে সেটি সম্পূর্ণ নির্ভর করবে আপনি এটিএম কার্ড নেওয়ার সময় যে লিমিট নির্ধারণ করেছেন তার উপরে। অর্থাৎ, এটিএম কার্ড নেওয়ার সময় এটিএম কার্ডের লিমিট নির্ধারণ করে নেয়া যায়। এবং এই লিমিটের মধ্যেই আপনি প্রতিদিন অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন৷ 

এক্ষেত্রে একটি এটিএম কার্ডের সর্বোচ্চ লিমিট ২ লক্ষ টাকা হতে পারে। একদিনে আপনি একটি এটিএম বুথ ব্যবহার করার মাধ্যমে সর্বোচ্চ ২ লক্ষ টাকা উত্তোলন করতে পারবেন। সেক্ষেত্রে প্রতিবার টাকা তোলার সময় আপনি ২০ হাজার টাকা তুলতে পারবেন। 

এটিএম কার্ড দিয়ে সর্বনিম্ন কত টাকা তোলা যায়

এটিএম কার্ড দিয়ে আপনি যদি সর্বনিম্ন টাকা তুলতে চান, তাহলে এটিএম কার্ড দিয়ে সর্বনিম্ন টাকা হিসেবে আপনি ৫০০ টাকা তুলতে পারবেন। অর্থাৎ এটিএম কার্ড দিয়ে ৫০০ টাকার নিচে তোলা সম্ভব নয়। 

যার মানে হল, টিম কার্ড দিয়ে সর্বনিম্ন ৫০০ টাকা তোলা যায়। 

চেকবুক ব্যবহার করার মাধ্যমে সর্বোচ্চ কত টাকা তোলা যায়?

আপনার কাছে যদি যেকোন একটি ব্যাংকের চেক থেকে থাকে তাহলে আপনি সেই চেকবুক দিয়ে সর্বোচ্চ কত টাকা তুলতে পারবেন? আপনার প্রশ্ন যদি এরকম হয়ে থাকে তাহলে এর সঠিক উত্তর হল: আপনার হাতে থাকা চেক বই ব্যবহার করার মাধ্যমে  আপনার ব্যাংক একাউন্টে বর্তমানে যত টাকা রয়েছে আপনি সবটুকু টাকা  তুলতে পারবেন। 

যার মানে হলো চেকবুক দিয়ে আনলিমিটেড টাকা তোলা যায়। 

তবে এখানে আরেকটি বিষয় বলে রাখা ভালো আছে এটি হল, অনেক সময় আপনার ব্যবহৃত যে ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাংকের ব্রাঞ্চ কর্তৃক বিষয়টিকে লিমিটেড করে দেয়া হয়। অর্থাৎ আপনার ইনকাম প্রোফাইল এর উপর ভিত্তি করে আপনি চেক বুক ব্যবহার করার মাধ্যমে কত টাকা তুলতে পারবেন সেটি নির্ধারণ করে দেয়া হয়। 

সেজন্য সর্বাধিক রিকমেন্ডেশন থাকবে আপনি বর্তমানে যে ব্যাংক ব্যবহার করছেন সেই ব্যাংকের যে ব্রাঞ্চের অধীনে আপনার একাউন্ট রয়েছে, সেখানে কল করে এই বিষয়ে ধারণা অর্জন করে নেয়া। 

তবে আমাদের কাছে যে তথ্য রয়েছে সেই তথ্য থেকে এটা বলা যায়, একটি চেক বুক ব্যবহার করার মাধ্যমে আপনার ব্যাংক একাউন্টের প্রায় প্রতিটি টাকা তুলতে পারবেন। অর্থাৎ আনলিমিটেড টাকা তুলতে পারবেন। 

চেক বুক ব্যবহার করার মাধ্যমে সর্বনিম্ন কত টাকা তোলা যায়? 

আপনার কাছে যদি একটি ব্যাংক চেক থেকে থাকে তাহলে সেই ব্যাংক চেক ব্যবহার করার মাধ্যমে সর্বনিম্ন ৫০০ টাকা তুলতে পারবেন। 

Bank থেকে সর্বোচ্চ কত টাকা তোলা যায়, কিংবা Bank থেকে সর্বনিম্ন কত টাকা তোলা যায় এবং একই সাথে এটিএম কার্ডের মাধ্যমে Bank থেকে সর্বোচ্চ কত টাকা তোলা যায় এবং সর্বনিম্ন কত টাকা তোলা যায়।

এছাড়াও, Bank চেক ব্যবহার করার মাধ্যমে Bank থেকে সর্বোচ্চ কত টাকা তোলা যায় এবং সর্বনিম্ন কত টাকা তোলা যায়, সেই সম্পর্কিত যাবতীয় তথ্য আলোচনা করা হয়েছে। 

অসংখ্য ধন্যবাদ আর্টিকেলটি শেষ পর্যন্ত দেখার জন্য। 

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top