ব্যাংক একাউন্ট নাম্বার দিয়ে ব্যালেন্স চেক করার নিয়ম

আপনার কাছে যদি ব্যাংক একাউন্ট নাম্বার থেকে থাকে এবং আপনি যদি এই ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার দিয়ে একাউন্ট ব্যালেন্স যাচাই করে নিতে চান, তাহলে ব্যাংক একাউন্ট নাম্বার দিয়ে ব্যালেন্স চেক কিভাবে করবেন?

বাংলাদেশের যে সমস্ত ভিন্ন ভিন্ন ব্যাংকিং কোম্পানি রয়েছে, সে সমস্ত ব্যাংকের মধ্য থেকে যে কোন একটি ব্যাংকের কিংবা সবগুলো ব্যাংকের আপনি যদি একজন গ্রাহক হয়ে থাকেন তাহলে সেই সমস্ত ব্যাংকের একজন গ্রাহক হিসেবে কিভাবে সে সমস্ত ব্যাংকের অ্যাকাউন্ট ব্যালেন্স যাচাই করে নিতে পারবেন?।

শুধুমাত্র অ্যাকাউন্ট নাম্বার ব্যবহার করার মাধ্যমে ঘরে বসে আপনি যদি অ্যাকাউন্ট ব্যালেন্স যাচাই করে নিতে চান তাহলে সেই কাজটি কিভাবে সম্পন্ন করবেন? সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

ব্যাংক একাউন্ট নাম্বার দিয়ে ব্যালেন্স চেক

ব্যাংক একাউন্ট নাম্বার দিয়ে ব্যালেন্স চেক করার জন্য আপনাকে সর্বপ্রথম যে বিষয়টি দিকে নজর রাখতে হয় সেটি হল আপনি যে ব্যাংকের অধীনে একটি অ্যাকাউন্ট তৈরি করেছেন সেই ব্যাংক থেকে আসলেই কি অ্যাকাউন্ট নাম্বার ব্যবহার করে একাউন্ট চেক করা সম্ভব?

অর্থাৎ অনলাইনের মাধ্যমে ঘরে বসে সেই ব্যাংক থেকে অ্যাকাউন্ট চেক করে সম্ভব কিনা সেই সম্পর্কে আগে জেনে নেয়া প্রয়োজন।

বাংলাদেশী এরকম অনেক ব্যাংক রয়েছে যে সমস্ত ব্যাংক তাদের মোবাইল ব্যাংকিং অ্যাপ চালু করেছে। যে মোবাইল ব্যাংকিং অ্যাপ এর মাধ্যমে আপনি ঘরে বসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে একাউন্ট ব্যালেন্স যাচাই করে নিতে পারেন।

এবং এই সমস্ত মোবাইল ব্যাংকিং অ্যাপ চালু করা যে সমস্ত ব্যাংক প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোর মধ্যে অন্যতম হলো: সোনালী ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ইউসিবি ব্যাংক লিমিটেড ইত্যাদি।

এ সমস্ত ব্যাংকের প্রত্যেকেরই এক একটি করে মোবাইল এপ রয়েছে, যেই অ্যাপে একটি অ্যাকাউন্ট তৈরি করার মাধ্যমে আপনি চাইলে ঘরে বসে একাউন্ট ব্যালেন্স চেক করে নিতে পারবেন।

উদাহরণস্বরূপ; আপনি যদি ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার দিয়ে একাউন্ট ব্যালেন্স যাচাই করে নিতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম যে কাজটি করতে হবে সেটি হল, সর্বপ্রথম নিম্নলিখিত লিংক থেকে ইসলামী ব্যাংকের সেলফিন এপটি ডাউনলোড করে নিতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংক থেকে সেলফিন মোবাইল অ্যাপ ডাউনলোড করে নেবেন, তখন এই অ্যাপের মধ্যে প্রবেশ করুন এবং তারপরে এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারেন।

আপনি চাইলে আপনার এন আইডি কার্ড ব্যবহার করার মাধ্যমে একটি একাউন্ট তৈরি করতে পারেন অথবা আপনি যদি চান তাহলে আপনার ব্যাংক একাউন্ট ব্যবহার করার মাধ্যমে একটি একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন করতে পারেন।

যেভাবেই হোক না কেন একটি একাউন্ট তৈরি করে নিন এবং তারপরে এখানে প্রবেশ করুন। তাহলে আপনি আপনার ব্যাংক একাউন্ট সম্পৃক্ত করার অপশন পেয়ে যাবেন।

ব্যাংক একাউন্ট নাম্বার দিয়ে ব্যালেন্স চেক করার নিয়ম

এবং যখনই আপনি এখানে একটি ব্যাংক অ্যাকাউন্ট সম্পৃক্ত করে নিতে সক্ষম হবেন তখন এই ব্যাংক একাউন্টে যাবতীয় কার্যক্রম এই মোবাইল অ্যাপের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।

অর্থাৎ আপনি যদি ঘরে বসে শুধুমাত্র ইন্টারনেট ব্যাংকিং অ্যাপের মাধ্যমে মোবাইল ব্যাংকিং অ্যাপ ব্যবহার করার মাধ্যমে ঘরে বসে অ্যাকাউন্ট নাম্বার দিয়ে একাউন্ট ব্যালেন্স চেক করে নিতে চান তাহলে সেই কাজটি এই অ্যাপের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।

ব্যাংক একাউন্ট নাম্বার দিয়ে ব্যালেন্স চেক করার নিয়ম

আরো কিছু ব্যাংকের মোবাইল অ্যাপ

এছাড়াও বাংলাদেশের আরো যে সমস্ত ব্যাংক রয়েছে, যে সমস্ত ব্যাংকের মধ্যে থেকে এরকম কিছু ব্যাংকের লিস্ট নিচে তুলে ধরা হলো যে সমস্ত ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর অ্যাভেলেবল রয়েছে।

অর্থাৎ, এই সমস্ত অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি চাইলে ঘরে বসে একাউন্ট নাম্বার ব্যবহার করার মাধ্যমে ব্যাংক একাউন্ট ব্যালেন্স যাচাই করে নেয়ার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

এই সমস্ত ব্যাংকের মোবাইল অ্যাপ ছাড়াও আরো বিভিন্ন ব্যাংক রয়েছে যে সমস্ত ব্যাংকের মোবাইলে আপনি চাইলে ডাউনলোড করে নিতে পারবেন।

আপনাকে সর্বপ্রথম এই সম্পর্কে নিশ্চিত অবস্থানে থাকতে হবে যে আপনি যে ব্যাংকের মোবাইল ব্যাংকিং করার জন্য অ্যাপ খুজছেন সেটি আসলে ইন্টারনেট এভেলেবল রয়েছে কিংবা তারা আসলেই এরকম কোন একটি অ্যাপ তৈরি করেছে যার মাধ্যমে আপনি ঘরে বসে ব্যাংকিং সেবা উপভোগ করতে পারেন।

যখন আপনি এ সম্পর্কে নিশ্চিত অবস্থানে চলে যাবেন যে আপনার ব্যবহৃত ব্যাংকের একটি মোবাইল এপ রয়েছে, যে ব্যাংক অ্যাপের মাধ্যমে আপনি চাইলে ঘরে বসে ব্যাংকিং এর মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করতে পারেন। তখন আপনি এই অ্যাপটি আপনার নির্দিষ্ট মোবাইল ফোনে ডাউনলোড করে নিতে পারেন।

এবং যখনই মোবাইল অ্যাপটি ডাউনলোড করে নেয়ার কাজ সম্পন্ন করে নেবেন তখন আপনি চাইলে সেখানে একটি ব্যাংক একাউন্ট সম্পৃক্ত করতে পারবেন এবং আপনার ওই নির্দিষ্ট ব্যাংকে যাবতীয় ডিটেলস এই অ্যাপের মাধ্যমে দেখে নিতে পারবেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top