ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট করার উপায়

আপনি যদি ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট করতে চান তাহলে বেশ কিছু উপায়ে আপনার ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট করতে পারবেন। তবে টাকা ডিপোজিট করার উপায় হিসেবে এই সমস্ত উপায় গুলো আসলে কি কি? সে সম্পর্কে অনেকেই জানেন না।

ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট করার ক্ষেত্রে আপনি চাইলে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করতে পারেন কিংবা বিভিন্নভাবে আপনি ব্যাংক একাউন্টে ডিপোজিট করতে পারেন।

ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট করার উপায়

যে সমস্ত উপায়ে, আপনি উপায়ে ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট করতে পারবেন, সে সমস্ত উপায় গুলো হলো:

  • সরাসরি ব্যাংকে গিয়ে টাকা জমা দেয়া।
  • এক ব্যাংক থেকে অন্য ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করা।
  • রেমিটেন্স হিসেবে ব্যাংক একাউন্টে টাকা যোগ করা , ইত্যাদি।

আপনি চাইলে উপরে উল্লেখিত তিনটি উপায়ে ব্যাংক অ্যাকাউন্টে টাকা ডিপোজিট করতে পারবেন।

সরাসরি ব্যাংকে গিয়ে টাকা জমা দেয়া

আপনি যে ব্যাংক একাউন্টে টাকা জমাতে চান কিংবা টাকা ডিপোজিট করতে চান সেই ব্যাংক একাউন্টে সরাসরি গিয়ে টাকা ডিপোজিট করতে পারবেন।

অর্থাৎ আপনি যে নির্দিষ্ট অ্যামাউন্টে টাকা জমা রাখতে চান সেই নির্দিষ্ট অ্যামাউন্টে টাকা সাথে নিয়ে আপনি যদি ব্যাংকে চলে যান, তাহলে সে ক্ষেত্রে ব্যাংকের নির্দিষ্ট যে কাউন্টার রয়েছে সেই কাউন্টারে গিয়ে টাকা জমা দিতে পারবেন।

আপনি যদি ব্যাংক কাউন্টারে গিয়ে টাকা জমা দেন কিংবা একাউন্টে টাকা ডিপোজিট করেন, তাহলে সে ক্ষেত্রে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে। কারণ, ব্যাংকে আপনার মত অনেকেই টাকা জমা রাখতে আসবে।

সেজন্য কিছুক্ষণ লাইনে দাঁড়িয়ে তারপরে আপনি আপনার ব্যাংক একাউন্ট নাম্বারের তথ্য দিয়ে ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা রাখতে পারবেন।

এক ব্যাংক থেকে অন্য ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করা

এছাড়াও আপনি চাইলে এক ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট করতে পারবেন এবং এই ডিপোজিট করার কাজ আপনাকে অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে।

ব্যাপারটি এরকম যে, আপনি যদি সিটি ব্যাংক একাউন্ট থেকে ডাচ বাংলা ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে চান সে ক্ষেত্রে সিটি ব্যাংকের যে মোবাইল অ্যাপ রয়েছে সেই মোবাইলে ব্যবহার করার মাধ্যমে ডাচ বাংলা ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন।

অথবা সিটি ব্যাংকের যদি ইন্টারনেট ব্যাংকিং সেবা থেকে থাকে, তাহলে ইন্টারনেট ব্যাংকিং সেবা ব্যবহার করার মাধ্যমে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে হবে।

টাকা ট্রান্সফার করার ক্ষেত্রে আপনি আবার বেশ কয়েকটি মাধ্যমে টাকা ট্রান্সফার করতে পারবেন। এবং এই ট্রান্সফার পদ্ধতি হলো: সাথে সাথে একাউন্টে টাকা ট্রান্সফার, সিডিউল করে টাকা ট্রান্সফার, রেগুলার টাকা ট্রান্সফার।

অর্থাৎ প্রায় প্রত্যেক ব্যাংকেই সাথে সাথে কিংবা ইনস্ট্যান্ট টাকা ট্রান্সফার করার সুবিধা থাকে, যার মাধ্যমে আপনি যখনই টাকা ট্রান্সফার করবেন তখনই আপনার ট্রান্সফার কৃত ব্যাংক একাউন্টে টাকা চলে যাবে।

এছাড়াও আপনি চাইলে সিডিউল করে টাকা ট্রান্সফার করতে পারবেন। সে ক্ষেত্রে নির্দিষ্ট একটি তারিখ আপনি যখন সিলেক্ট করে নিবেন, তখন ওই তারিখের মধ্যে আপনার ওই ব্যাংক একাউন্টে টাকা জমা হয়ে যাবে।

এবং আপনি যদি রেগুলার ট্রান্সফার করেন সেক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ের পরে আপনার ব্যাংক একাউন্টে টাকা দিয়ে জমা হবে। ট্রান্সফার করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই ব্যাংকে কর্ম দিবসের মধ্যে টাকা ট্রান্সফার করতে হবে।

অনেক ক্ষেত্রে কর্ম দিবস বাদে অন্য দিন টাকা ট্রান্সফার করলে, ব্যাংকে যে নির্দিষ্ট কর্ম দিবস রয়েছে, সেই কর্ম দিবসে আপনার কাঙ্খিত ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট হবে। তবে অনেক ব্যাংকে এর ভিন্নতা রয়েছে। অর্থাৎ যেকোনো সময় ব্যাংক একাউন্ট থেকে ট্রান্সফার করলে, সেটা নির্দিষ্ট সময় পরে একাউন্টে জমা হবে।

রেমিটেন্স হিসেবে ব্যাংক একাউন্টে টাকা যোগ করা

এছাড়াও আপনি যদি চান তাহলে বিদেশ থেকে রেমিটেন্স হিসেবে ব্যাংক একাউন্টে টাকা জমা রাখতে পারবেন। ব্যাংক একাউন্টে টাকা ডিপোজিট করার উপায় হিসেবে, আপনি এই উপায়টি ব্যবহার করতে পারেন।

সে ক্ষেত্রে আপনি যেকোনো এক্সটেন্যান্সারের মাধ্যমে আপনার ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে পারবেন এবং এই নির্দিষ্ট অ্যামাউন্ট এ টাকা আপনার ব্যাংক একাউন্টে জমা হবে।

ব্যাংক অ্যাকাউন্টে টাকা ডিপোজিট করার উপায় হিসেবে আরো বিভিন্ন রকমের উপায় বিদ্যমান রয়েছে। যে সমস্ত উপায় আপনি চাইলে আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা ডিপোজিট করতে পারবেন।

তবে টাকা ডিপোজিট করার ক্ষেত্রে সবচেয়ে কমন কিংবা সর্বাধিক ব্যবহৃত যে সমস্ত উপায় ছিল সেসমস্ত উপায় সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top