পৃথিবীর সর্বপ্রথম ব্যাংক কোনটি? বাংলাদেশের সর্বপ্রথম ব্যাংক কোনটি?

ব্যাংকিং সেক্টর নিয়ে আমাদের ব্লগে অনেক আলোচনা শুনেছেন। কোন ব্যাংকে কিরকম অসুবিধা রয়েছে? কোন ব্যাংক থেকে আপনি কি কি সুবিধা পেতে পারেন করতে পারেন? সেই সম্পর্কে অনেক আলোচনা হয়েছে।

আজকে আমরা হাজির হলাম একেবারে ভিন্ন একটি টপিক নিয়ে। কখনো কি আপনার মনের মধ্যে এরকম কোন প্রশ্নের বাসা বেধেছে? পৃথিবীর সর্বপ্রথম ব্যাংক কোনটি? অথবা বাংলাদেশের সর্বপ্রথম ব্যাংক কোনটি হতে পারে?

অর্থাৎ যে ব্যাংকের মাধ্যমে ব্যাংকিং এর হাতে খড়ি হয়েছে সেই ব্যাংক আসলে কখন প্রতিষ্ঠিত হয়েছে কিংবা এই ব্যাংক কোন দেশে থেকে সর্বপ্রথম শুরু হয় অথবা এই ব্যাংকের নাম আসলে কি?

বিশ্বের সর্বপ্রথম ব্যাংক কোনটি?

আপনি জানলে অবাক হবেন যে বিশ্বের সর্বপ্রথম ব্যাংক প্রতিষ্ঠিত হয় খ্রিস্টপূর্ব ৬০০ অব্দে । এবং এই ব্যাংকের নাম হল: ব্যাংক অব শান্সী‘। এবং বিশ্বের সর্বপ্রথম ব্যাংক সর্বপ্রথম শুরু হয় চীনে

অর্থাৎ বর্তমান সময় থেকে হাজার বছর পূর্বে, সর্বপ্রথম বিশ্বের ব্যাংকিং সেক্টরের কথা চিন্তা ভাবনা করা হয় কিংবা সর্বপ্রথম, এই বিশ্বে ব্যাংকের পরিচালনা করা হয়।

এছাড়াও এটা ধারণা করা হয়েছে, খ্রিস্টপূর্ব ৫০০০ অব্দ হতে ৪০০ সাল পর্যন্ত প্রাচীন সিন্ধু, গ্রিক, রোমান, ব্যাবিলন ও চীন সভ্যতায় ব্যাংকের অস্তিত্বের ইতিহাস পাওয়া গিয়েছে। 

সেজন্য এই বিষয়টি স্পষ্ট যে, মানুষ পূর্বে থেকেই ব্যাংকিং নিয়ে চিন্তাভাবনা করে আসছিল এবং তারা এটাই চিন্তা করছিল যে কিভাবে মানুষের টাকা সঞ্চিত রাখা যায় এবং এই সঞ্চিত টাকা কাজে লাগিয়ে তাদের ব্যবসাকে আরো বেশি উন্নতিকরন করা যায়।

বাংলাদেশের সর্বপ্রথম ব্যাংক কোনটি?

এছাড়াও আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন, বর্তমান বাংলাদেশের প্রায় অর্ধ শতাধিকেরও বেশি ব্যাংকিং প্রতিষ্ঠান রয়েছে।

তবে এই সমস্ত ব্যাংকিং প্রতিষ্ঠানের মধ্যে থেকে সর্বপ্রথম ব্যাংকিং প্রতিষ্ঠান আসলে কোনটি? কোন ব্যাংক সর্বপ্রথম ব্যাংকিং কার্যক্রমে যাত্রা শুরু করে?

বাংলাদেশের সর্বপ্রথম ব্যাংকের নাম হলো: ব্যাংক অফ বেঙ্গল৷ এটি সর্বপ্রথম ১৮২৯ সালে প্রতিষ্ঠিত হয়।

পৃথিবীর সর্বপ্রথম ব্যাংক কোনটি? বাংলাদেশের সর্বপ্রথম ব্যাংক কোনটি? সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হলো!

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top