কার্ড ছাড়া ব্যাংক থেকে টাকা তোলার উপায় জেনে নিন

আপনি বর্তমানে যে ব্যাংক ব্যবহার করছেন সেই ব্যাংকের কোন রকমের এটিএম কার্ড কিংবা ডেবিট অথবা ক্রেডিট কার্ড না থাকে, তাহলে আপনি যে ব্যাংক বর্তমান ব্যবহার করছেন সেই ব্যাংকের টাকা কিভাবে তুলবেন? অর্থাৎ, কার্ড ছাড়া ব্যাংক থেকে টাকা তোলার উপায় আসলে কি?

কিভাবে আপনি চাইলে কোন রকমের কার্ড ছাড়া খুব সহজেই এটিএম বুথ ব্যবহার করার মাধ্যমে টাকা তুলতে পারবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

কার্ড ছাড়া ব্যাংক থেকে টাকা তোলার উপায়

আপনি যদি কার্ড ছাড়া ব্যাংক থেকে টাকা তুলতে চান, তাহলে আপনাকে আপনার সামনে বেশ কয়েকটি অপশন খোলা থাকে যার মাধ্যমে আপনি কোন রকমের কার্ড ছাড়াই টাকা তুলতে পারবেন।

এর মধ্যে থেকে একটি অপশন হল, আপনি যে ব্যাংক ব্যবহার করছেন সেই ব্যাংকের থেকে একটি চেক বুক সংগ্রহ করে নেয়া। এবং তারপরে সেই চেক বুকের মাধ্যমে ব্যাংকে প্রবেশ করে তারপর সেখান থেকে টাকা তোলা।

এই পদ্ধতিটি হরহামেশা ব্যবহার করা হয়ে থাকে৷ তবে আপনি যদি এটিএম বুথ ব্যবহার করার মাধ্যমে কোন রকমে কার্ড ছাড়াই টাকা তুলতে চান, তাহলে সেই কাজটা কিভাবে করবেন?

এই কাজটি করার জন্য সর্বপ্রথম আপনি যেই ব্যাংক থেকে টাকা তুলতে চান সেই ব্যাংকের যে এটিএম বুথ রয়েছে সেই এটিএম বুথে চলে যেতে হবে। এবং যেখানে আপনি নির্দিষ্ট ব্যাংকের এটিএম বুথে চলে যাবেন তখন এখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পারবেন।

এর মধ্যে থেকে একটি অপশন আপনার নজরে আসবে আর সেটি হল “কার্ড ছাড়া লেনদেন“। মূলত কার্ড ছাড়া লেনদেন অপশনটি আপনি বেশ কিছু ব্যাংকে এটিএম বুথে দেখতে পারেন। কার্ড ছাড়া লেনদেন করার জন্য আপনাকে সর্বপ্রথম এই ব্যাংকের যে মোবাইল ব্যাংকিং অ্যাপ রয়েছে, তাতে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হয়।

উদাহরণস্বরূপ আপনি যদি ইসলামী ব্যাংক থেকে কার্ড ছাড়া সফলভাবে টাকা তুলতে চান তাহলে ইসলামী ব্যাংকের যে মোবাইল ব্যাংকিং হিসেবে মোবাইল অ্যাপ রয়েছে অর্থাৎ সেলফিনে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে এবং তারপরে সেখানে আপনার ব্যাংক একাউন্ট সম্পৃক্ত করে নিতে হবে।

এবং যখনই আপনি নির্দিষ্ট ব্যাংকের যে মোবাইল ব্যাংকিং পোর্টাল রয়েছে সেখানে রেজিস্ট্রেশন করে নেবেন কিংবা ইন্টারনেট ব্যাংকিং এর রেজিস্ট্রেশন করে নিবেন তারপরে আপনি চাইলে সেখানে যে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্ট তৈরি করেছিলেন, সেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্ট লগইন করে নিবেন।

এবং যখনই আপনি ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্টে লগইন করে নিবেন, তারপরে আপনি চাইলে আপনার একাউন্ট ম্যানেজমেন্ট সহজেই করতে পারবেন। এবং উপযুক্ত সিকিউরিটি কোশ্চেনের সমস্ত উত্তর যথাযথভাবে দেয়ার পরে আপনি চাইলে কোন রকমের কার্ড ছাড়াই অ্যাকাউন্ট থেকে লেনদেন করতে পারবেন।

আর কার্ড ছাড়া লেনদেন করার জন্য এটি একটি অন্যতম উপায়।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top