ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার কিভাবে করব?

ভিন্ন ভিন্ন ব্যাংকে আপনি যদি অনেকগুলো ব্যাংক একাউন্ট তৈরি করা থাকেন, তাহলে আপনি চাইলে একটি ব্যাংক একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা ট্রান্সফার করার কাজ সম্পন্ন করতে পারেন।

তবে আজকের এই আলোচনা করা হবে ইসলামি ব্যাংক একাউন্ট থেকে কিভাবে আপনি চাইলে অন্য আরেকটি ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন।

এই আর্টিকেলে যে নিয়ম দেখানো হবে, সেই নিয়ম এর মাধ্যমে আপনি চাইলে যেকোন ব্যাংক একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারেন।

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করা কি সম্ভব?

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার কথা এটি আসলে প্রথমে একটি কথা অবশ্যই আপনার মনে রাখা দরকার, আর সেটি হলঃ আপনি চাইলে প্রত্যেকটি ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন না।

এক্ষেত্রে, আপনি যে ব্যাংক থেকে টাকা ট্রান্সফার করবেন সেই ব্যাংক কর্তৃক মনোনীত করা যে ব্যাংক থাকবে, সেই ব্যাংকে আপনি ওই ব্যাংকের থেকে টাকা ট্রান্সফার করার কাজ সম্পন্ন করতে পারবেন ।

মনোনীত করা এ সমস্ত ব্যাংক একাউন্টে আপনি চাইলে আপনার ইচ্ছামত টাকা ট্রান্সফার করতে পারবেন, এক্ষেত্রে টাকা ট্রান্সফার করার জন্য কিছু চার্জ প্রযোজ্য হবে।

Bank to Bank টাকা ট্রান্সফার কিভাবে করব?

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার উল্লেখযোগ্য একটি উপায় হলো ইন্টারনেট ব্যাংকিং। অর্থাৎ আপনি চাইলে ইন্টারনেট ব্যাংকিং সেবার মাধ্যমে খুব সহজেই এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন।

তবে অনেক ব্যাংক রয়েছে, যে সমস্ত ব্যাংক গুলো তাদের মোবাইল এপ ব্যবস্থা চালু করে রেখেছে, আর আপনি এই মোবাইল অ্যাপ ব্যবহার করার মাধ্যমে টাকা ট্রান্সফার করার কাজ সম্পন্ন করতে পারেন।

আপনি যদি ইসলামী ব্যাংকের একজন গ্রাহক হয়ে থাকেন, তাহলে ইসলামী ব্যাংক যে মোবাইল অ্যাপ তৈরি করেছে, সেই অ্যাপটির নাম হল সেলফিন এপ।

এই সেলফিন এপের মাধ্যমে আপনি চাইলে আপনার ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারেন।

এছাড়াও সেলফিন অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি চাইলে এক Bank থেকে অন্য Bank টাকা ট্রান্সফার করার কাজও সহজ ভাবে সম্পন্ন করতে পারেন।

ইসলামী ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করার জন্য প্রথমত সেলফিন নামের একটি মধ্যে প্রবেশ করুন, এপটিতে প্রবেশ করার পরে আপনার ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিন।

ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পরে এই অ্যাপটির হোমপেইজে আপনি চলে আসতে পারবেন, এবার আপনি যেহেতু টাকা অন্য আরেকটি ব্যাংকে ট্রান্সফার করতে চান, সে জন্য “Fund Transfer” নামের উপরে ক্লিক করুন।

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার কিভাবে করব?

যখনই আপনি ফান্ড ট্রান্সফার নামের অপশনটির উপরে ক্লিক করে দিবেন, তখন আপনার সামনে আরো অনেকগুলো অপশন ওপেন হবে।

এখান থেকে আপনি যেহেতু অন্য আরেকটি ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে চান, সে জন্য “Send to Other Bank” নামের যে অপশন রয়েছে, সেই অপশনটিতে ক্লিক করুন।

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার কিভাবে করব?

Send to other Bank” নামের অপশনের উপরে ক্লিক করার পরে এবার আপনি ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার করতে চান, কিনা ইন্সট্যান্টলি ট্রানস্ফার করতে চান, এই দুইটি অপশন এর মধ্যে থেকে একটি অপশন সিলেক্ট করে নিন।

ব্যাপারটা এরকম যে, আপনি যদি ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার করতে চান বা ইএফটি করতে চান, সেক্ষেত্রে আপনাকে বিজনেস দিনের সময়, যখন ব্যাংক খোলা থাকবে তখন আপনি এই লেনদেন করতে পারবেন।

এছাড়াও আপনি যদি ইন্সট্যান্টলি ফান্ড ট্রান্সফার করতে চান অর্থাৎ যখন আপনার ব্যাংক ইনফরমেশন দিয়ে টাকার পরিমাণ দিয়ে পিন দিয়ে দিবেন তখন ট্রান্সফার হয়ে যাবে, তাহলে আপনি ইনস্ট্যান্ট ফান্ড ট্রান্সফার অপশন টিতে ক্লিক করতে পারেন।

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার কিভাবে করব?

Instant Fund Transfer” এর উপরে ক্লিক করার পরে আপনি ইসলামী ব্যাংকের কোন সোর্স থেকে টাকা সেন্ড করতে চান, সেটি হোক, আপনার ব্যাংক অ্যাকাউন্ট , কার্ড কিংবা সেলফিন সেটি সিলেক্ট করে নিন।

আপনি যেহেতু ব্যাংক একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করতে চান, সে জন্য দ্বিতীয় অপশন বা “Bank Account” অপশনটি সিলেক্ট করে নিন।

ব্যাংক একাউন্ট অপশনের উপরে ক্লিক করার পরে, আপনি কোন ব্যাংক একাউন্ট থেকে টাকা প্রেরণ করতে চান, সেই একাউন্ট পুনরায় সিলেক্ট করে নিন।

তারপরে আপনি কোন ব্যাংক একাউন্টে টাকা প্রেরণ করতে চান, ইসলামী ব্যাংক থেকে অন্য কোন ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে চান, সেটি ব্যাংক নামক অপশন থেকে সিলেক্ট করে নিন।

Receiver Name: এই অপশনটি মধ্যে যার নামে ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যক্তির নাম লিখে দিন। অর্থাৎ যার কাছে টাকা পাঠাতে চান তার ব্যাংক একাউন্টে যে নাম রয়েছে সেটি লিখে দিন।

Receiver Account Number: এই অপশনটিতে যার ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে চান তার একাউন্ট নাম্বার সঠিকভাবে লিখে দিন।

Transfer Amount: এই অপশনটিতে আপনি কত টাকা টান্সফার করতে চান, সেই টাকার পরিমাণ মেনশন করুন এবং সর্বশেষে আপনার সেলফিন একাউন্টের

পিন নাম্বার রয়েছে সেটির নাম্বার দিয়ে “Submit” বাটনে ক্লিক করুন।

এর পরবর্তী পেজে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার সময় আপনি যে ফোন নাম্বার দিয়েছিলেনচ সেই ফোন নাম্বারে একটি কনফারমেশন মেসেজ আসবে। সেই মেসেজটি দিয়ে দিলেই পারেন ট্রানস্ফার কাজ সম্পন্ন হয়ে যাবে।

আর এভাবেই চাইলে আপনি চাইলে ইসলামী ব্যাংক একাউন্ট ব্যবহার করার মাধ্যমে অন্য আরেকটি ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন।

অন্যান্য সমস্ত ব্যাংক থেকে টাকা ট্রান্সফার করার নিয়ম মূলত একই রকম । তবে আপনি এই সমস্ত অ্যাপ কিংবা ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে টাকা টান্সফার করার ক্ষেত্রে কিছু পরিবর্তন লক্ষ্য করবেন।

বলাবাহুল্য, ব্যাংক থেকে ব্যাংকে টাকা টান্সফার করার ক্ষেত্রে কিছু চার্জ প্রযোজ্য হবে, যা আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে কাটা যাবে।

Also Read :

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top