কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে? কাজ, ব্যাখ্যা এবং বিশ্লেষণ

আপনি যদি ব্যাংকিং সিস্টেম নিয়ে ঘাটাঘাটি করেন তাহলে আপনার সামনে হয়তো কোন এক সময় এরকম একটি বিষয় চলে আসবে যে কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে? বা কেন্দ্রীয় ব্যাংক জিনিসটা আসলে কি?

আর আপনি যদি কেন্দ্রীয় ব্যাংক সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নিতে চান এবং এই রিলেটেড যে বিশ্লেষণ রয়েছে সেই সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিতে চান, তাহলে এখান থেকে সেগুলো জেনে নিতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে?

কোন একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে এমন একটি ব্যাংক যারা কোন দেশের মুদ্রা, অর্থ সরবরাহ এবং সুদের হার নিয়ন্ত্রণ করে থাকে।

মোট কথা হচ্ছে, কোন একটি ব্যাংকের সর্বোচ্চ ব্যাংকিং কেন্দ্রবিন্দু হল সেই দেশের কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে সেই দেশের সর্বোচ্চ আর্থিক প্রতিষ্ঠান।

ইংরেজিতে আপনি যদি কেন্দ্রীয় ব্যাংকের ডেফিনেশন সম্পর্কে জেনে নিতে চান, তাহলে সেটি যেরকম হবে তা নিচে তুলে ধরা হলো।

A national bank that provides financial and banking services for its country’s government and commercial banking system, as well as implementing the government’s monetary policy and issuing currency.

উপরে যে ডেফিনেশন দেয়া হয়েছে সেটি মূলত কেন্দ্রীয় ব্যাংক রিলেটেড একটি আদর্শ ডেফিনেশন কিংবা ব্যাংক রিলেটেড আদর্শ সংজ্ঞা।

কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে? কাজ, ব্যাখ্যা এবং বিশ্লেষণ

এই রিলেটেড আরেকটু বাড়িয়ে বলতে হলে এটা বলতে হবে যে প্রায় প্রত্যেকটি দেশে একটি কেন্দ্রীয় ব্যাংক হয়েছে, যার মাধ্যমে সেই দেশের ব্যাংকিং সিস্টেম নিয়ন্ত্রিত হয়ে থাকে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম হলো, বাংলাদেশ ব্যাংক। কারন বাংলাদেশের সমস্ত ব্যাংকিং সিস্টেম বাংলাদেশ ব্যাংক থেকে নিয়ন্ত্রিত হয়ে থাকে।

কেন্দ্রীয় ব্যাংক কি কি বিষয় নিয়ন্ত্রণ করে?

কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন রকমের কার্যক্রম সম্পন্ন করে থাকে অর্থাৎ সেই দেশের ব্যাংকিং ব্যবস্থার সবকিছুই কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নির্ধারিত হয়ে থাকে৷

তারপরেও আপনি যদি কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক যে সমস্ত কাজগুলো নিয়ন্ত্রণ হওয়া করা হয়ে থাকে, সেগুলো সম্পর্কে জেনে নিতে চান তাহলে সেটি নিচে থেকে জেনে নিন৷

কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নিয়ন্ত্রিত কাজঃ

  • কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কাজ হল মুদ্রা ছাপানো।
  • যেকোনো দেশের ব্যাংকিং রিলেটেড কার্যক্রম সামনে বসে নিয়ন্ত্রণ করা।
  • অর্থ সরবরাহ করা।
  • সুদের হার নিয়ন্ত্রণ করা।
  • সরকারের প্রতিনিধি ও আর্থিক পরামর্শদাতা হিসেবেও কাজ করে ইত্যাদি।

উপরে উল্লেখিত কাজগুলো ছাড়াও আরো বিভিন্ন রকমের কার্যক্রম কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নিয়ন্ত্রিত হয় থাকে। তবে যেগুলো প্রধান কার্যক্রম রয়েছে, সেগুলো উপরে আলোচনা করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে? কিংবা কেন্দ্রীয় ব্যাংক রিলেটেড যে সমস্ত ডিটেইলস রয়েছে, সেগুলো সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top