ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং | Mcash এবং Cellfin এপ

আমাদের মধ্যে যে বা যারা ইসলামী ব্যাংকের গ্রাহক রয়েছেন, কিংবা ব্যাংকের সাথে অন্য কার্যক্রম সম্পন্ন করতে চান, তারা নিশ্চয় ঘরে বসে যদি ইসলামী ব্যাংকিং সেবা পরিচালনা করতে চান , তাহলে ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং এর সহায়তা নিতে পারেন।

ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে যে কোনো গ্রাহক কিংবা ননগ্রাহক চাইলে মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে ইসলামী ব্যাংকের বিভিন্ন রকমের কার্যক্রম সম্পাদন করতে পারবেন।

আর এই সমস্ত কার্যক্রম আপনি চাইলে ঘরে বসেই করতে পারবেন।

এই সমস্ত কার্যক্রমে অংশগ্রহন করার জন্য শুধুমাত্র আপনার একটি স্মার্টফোনের প্রয়োজন হবে। স্মার্টফোন ইসলামী ব্যাংক কর্তৃক তৈরিকৃত অ্যাপ ব্যবহারের মাধ্যমে আপনি ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

আর আপনি যদি Islami Bank Mobile Banking সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চান এবং ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং রিলেটেড সমস্ত তথ্য জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং কি?

আপনি যদি ঘরে বসে ইসলামী ব্যাংকের যে কোন কার্যক্রম সহজেই সম্পন্ন করতে চান, তাহলে আপনি চাইলে ইসলামিক ব্যাংকের সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

আর এই সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে আপনি যদি ইন্টারনেট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করেন, তাহলে সেটিকে মূলত ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং হিসেবে আখ্যা দেয়া হবে।

ব্যাংকে গিয়ে কোনরকমে জটিলতার সম্মুখীন হওয়া ছাড়া আপনি যদি ঘরে বসেই ইসলামী ব্যাংক রিলেটেড বিভিন্ন রকমের ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে চান, তাহলে ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং আপনার অনন্য সহযোগী।

ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং এর সেবা

আপনি যদি Islami Bank Mobile Banking ব্যবহার করেন, তাহলে যে সমস্ত সেবাসমূহ উপভোগ করতে পারবেন সেই সম্পর্কে নিচে একটি চার্ট তুলে দেওয়া হল।

  • স্বল্প সময়ে কোন টাকা খরচ করা ছাড়া অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।
  • বিদেশ থেকে অর্থ প্রেরণ করতে পারবেন অথবা গ্রহণ করতে পারবেন।
  • নগদ টাকা জমা করতে পারবেন।
  • আপনি চাইলে নগদ টাকা উত্তোলন করতে পারবেন।
  • আপনার অ্যাকাউন্টে যে ব্যালেন্স রয়েছে, সেই ব্যালেন্সের অনুসন্ধান করতে পারবেন।
  • পিন সেটআপ করতে পারবেন, পিন পরিবর্তন করতে পারবেন।
  • এটিএম থেকে ক্যাশ আউট করতে পারবেন।
  • আপনি যে ট্রানজেকশন করেছেন, সেই ট্রানজেকশনের মিনি ডিটেইলস জেনে নিতে পারবেন।
  • বেতন ভাতা গ্রহণ কিংবা প্রেরণ করতে।
  • অনলাইন ই-কমার্স লেনদেন করতে পারবেন।
  • ইউটিলিটি বিল পরিশোধ করতে পারবে।
  • যেকোনো পণ্য ক্রয়-বিক্রয় করতে পারবেন।

উপরে উল্লেখিত সুযোগ-সুবিধাগুলো ছাড়াও আপনি চাইলে আরও বিভিন্ন রকমের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

এই সমস্ত কাজ গুলো করার জন্য আপনাকে শুধুমাত্র এমক্যাশ নামের যে সফটওয়্যার রয়েছে, সেই সফটওয়্যার ব্যবহার করতে হবে।

মূলত Islami Bank Mobile Banking এর প্রধান লক্ষ্য এবং উদ্দেশ্য হলো, তারা সবসময় এটা চায় যে নিরাপদে এবং সহজেই গ্রাহকের কাছে ব্যাংকিং সেবা পৌঁছে দেয়া।

ইসলামী ব্যাংক MCash মোবাইল ব্যাংকিং রেজিস্ট্রেশন

এবার আপনি যদি ইসলামী ব্যাংকের মোবাইল ব্যাংকিং রেজিস্ট্রেশন করতে চান কিংবা মোবাইল ব্যাংকিং ব্যবহার করতে চান, তাহলে আপনাকে প্রথমত নিম্নলিখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে হবে।

Download for Android

 

যখনই আপনি উপরে উল্লেখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করার কাজ সম্পন্ন করে নিবেন, তখন আপনি চাইলে এই সফটওয়্যারটিতে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন।

নতুন অ্যাকাউন্ট তৈরি করার জন্য প্রথমত এই অ্যাপসটিতে প্রবেশ করুন এবং তারপরে এই অ্যাপটির একদম হোৃ পেজে “Register” নামের যে অপশন পাবেন, সেটি উপরে ক্লিক করুন।

এবার আপনি যে মোবাইল নাম্বারের মাধ্যমে এমক্যাশ একাউন্টে করতে চান, সেই মোবাইল নাম্বারটি যথাযথভাবে বসিয়ে দিন এবং তার পরে অপারেটর সিলেক্ট করে নেয়ার পরে রেজিস্টার নাম্বার নামের অপশন টি উপরে ক্লিক করুন।

ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং | Mcash এবং Cellfin এপ

রেজিস্টার নামের অপশন টি উপরে ক্লিক করার পরে আপনার ফোন নাম্বারে একটি ওটিপি কোড আসবে সেই ওটিপি কোড বসিয়ে দেয়ার পরে, পিন নাম্বার সিলেক্ট করে তারপরে কনফার্ম করে নিন।

পিন নাম্বার সিলেক্ট করে কনফার্ম করে নেয়ার পরে আপনার ন্যাশনাল আইডি কার্ডের উপরের দিকের ছবি এবং নিচের দিকের ছবি আপলোড করে দিন। ন্যাশনাল আইডি কার্ডের ছবি আপলোড দেয়ার পরবর্তী পেজে আপনার কাছ থেকে আরও ইনফর্মেশন চাইবে।

সমস্ত ইনফরমেশন যখন আপনি যথাযতভাবে দিয়ে দিতে পারবেন, তখন আপনি এই অ্যাপসটির এক্সেস নিতে পারবেন এবং তারপর এই অ্যাপটির মাধ্যমে ইসলামী ব্যাংকের বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

তাহলে আপনি ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

গ্রাহকদের জন্য ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং

এছাড়াও আপনার যদি ইসলামী ব্যাংকে একটি অ্যাকাউন্ট অলরেডি তৈরি করা থাকে তাহলে আপনি চাইলে আরেকটি অ্যাপ ব্যবহার করার মাধ্যমে Islami Bank Mobile Banking কার্যক্রমের সাথে সম্পৃক্ত হতে পারেন।

এটি মূলত, যে সমস্ত ব্যক্তি বর্গের ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে সে সমস্ত গ্রাহকেরা সহজেই ব্যবহার করতে পারবেন।

সহজে ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহন জন্য প্রথমত সেলফিন নামের যে এপ রয়েছে সেই এপটি নিম্নলিখিত লিংক থেকে ডাউনলোড করে নিন

উপরে উল্লেখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নেয়ার পরে আপনি চাইলে সিম্পল রেজিস্ট্রেশন করতে পারবেন, আপনার ফোন নাম্বার এর মাধ্যমে।

যখন আপনি রেজিস্ট্রেশন করার কাজ সম্পন্ন করে নিবেন তখন আপনি চাইলে এই অ্যাপসটিতে প্রবেশ করতে পারবেন এবং আপনার ব্যাংক একাউন্ট এড করে নিতে পারবেন।

এই অ্যাপসটি ডাউনলোড করে নেয়ার পরে আপনি যদি এপটিতে রেজিস্ট্রেশন করার কাজ সম্পন্ন করেন, তাহলে আপনি চাইলে সহজেই এখানে আপনার ব্যাংক একাউন্ট এড করতে পারবেন।

ব্যাংক একাউন্ট এড করে নেয়ার জন্য প্রথমত এই এপটি হোমপেজে চলে যান এবং তারপরে ব্যাংক একাউন্ট নামে যে অপশন রয়েছে সেটির উপরে ক্লিক করুন।

ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং | Mcash এবং Celfin এপ |

অপশনটির উপরে ক্লিক করার পরে “IBBL ACCONT ADD” এর উপরে ক্লিক করুন।

তাহলে এর পরবর্তী পেইজে আপনি আপনার নাম জন্মতারিখ এবং ব্যাংক একাউন্ট এর নাম্বার দেয়ার মাধ্যমে সহজেই ইসলামি ব্যাংক একাউন্ট অ্যাড করে নিতে পারবেন।

ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং | Mcash এবং Celfin এপ |

একাউন্ট এড করার কাজ সম্পন্ন করে নিলে আপনি সহজেই এই একাউন্টের যে সমস্ত ইনফরমেশন এবং বিভিন্ন বিষয়াদি রয়েছে, সবগুলো একসেস নিতে পারবেন। এবং ঘরে বসেই এই অ্যাপটির মাধ্যমে কার্যক্রম চালিয়ে দিতে পারবেন।

আর এটি হল মূলত Islami Bank Mobile Banking শাখা রয়েছে সেই সম্পর্কে বিস্তারিত।

Also Read: ইসলামী ব্যাংক পার্সোনাল লোন কিভাবে নিবেন?

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top