How to open Mcash Account | এম ক্যাশ একাউন্ট খোলার নিয়ম

Advertisements

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা ইতিমধ্যে এমক্যাশ একাউন্ট এর নাম শুনেছেন, এবং তারা এ সম্পর্কে জেনে নিতে চান, কিভাবে এম ক্যাশ একাউন্ট খুলতে হয় বা How to open Mcash Account.

আর আপনিও যদি এম ক্যাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জেনে নিতে চান এবং কিভাবে এম ক্যাশ একাউন্ট খুলতে হয় সম্পর্কে জেনে নিতে চান, তাহলে আজকের এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

এই আর্টিকেলের মূলত বিস্তারিত আলোচনা করা হবে কিভাবে আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে এম ক্যাশ একাউন্ট খুলতে পারবেন।

এছাড়াও এম ক্যাশ একাউন্ট কি? এবং এমক্যাশ একাউন্টে মাধ্যমে আপনি কি রকমের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন, সেই সম্পর্কেও আপনি এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিতে পারবেন।

কাজেই আপনি যদি এম ক্যাশ একাউন্ট খোলার বিস্তারিত নিয়ম সম্পর্কে জেনে নিতে চান এবং এছাড়াও এই রিলেটেড আরো বিভিন্ন রকমের তথ্য জেনে নিতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে পারেন।

এম ক্যাশ একাউন্ট কি?

মূলত ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার ক্ষেত্রে একটি সেবা চালু করে রেখেছে, আর সেই সেবাটি নাম হল এম ক্যাশ মোবাইল ব্যাংকিং।

যার মাধ্যমে আপনি চাইলে খুব সহজে দেশে কিংবা দেশের বাইরে টাকা আদান প্রদান করতে পারেন, টাকা ডিপোজিট করতে পারেন কিংবা এজেন্ট ব্যবসা পরিচালনা করতে পারেন।

মূলত ব্যাংকিং সিস্টেম যে কোন পর্যায়ের মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য ইসলামী ব্যাংক এই প্রকল্পটি শুরু করেছে, যাতে করে মানুষের সময় বাঁচে এবং বিভিন্ন রকমের লেনদেনের কার্যক্রম কোন রকমের ঝুঁকির সম্মুখীন হওয়া ছাড়া করতে পারে।

আর আপনি যদি কোন রকমের ঝুঁকি ছাড়া মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারেন চান, তাহলে আপনি চাইলে এম ক্যাশ মোবাইল ব্যাংকিং এর সাথে কানেক্টেড হতে পারেন।

How to open Mcash Account?

আপনি যদি এম ক্যাশ একাউন্ট খুলতে চান তাহলে আপনি চাইলে এমক্যাশে যে সমস্ত এজেন্ট রয়েছে সে সমস্ত এজেন্টের কাছে খুলতে পারবেন অথবা আপনি ঘরে বসে নিজে থেকে খুলতে পারবেন.

ঘরে বসে আপনি যদি How to open Mcash Account এই সম্পর্কে জেনে নিতে চান, তাহলে আপনাকে প্রথমত এম ক্যাশের যে অফিশিয়াল অ্যাপ রয়েছে, সেই অফিশিয়াল অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

উপরে উল্লেখিত লিংক থেকে যখনই আপনি এম ক্যাশ অ্যাপটি ডাউনলোড করে নিবেন, তখন আপনি চাইলে এই অ্যাপটিতে নতুন একটি একাউন্ট তৈরি করার জন্য তাদের কাছে আবেদন করতে পারেন।

এই কাজটি করার জন্য প্রথমত এই অ্যাপটির মধ্যে প্রবেশ করুন এবং তারপরে হোমপেইজে ‘Register‘ করার একটি অপশন পাবেন সেই রেজিস্ট্রার অপশন টির উপরে ক্লিক করুন।

রেজিস্টার অপশনের উপরে ক্লিক করার পরে, আপনি যে ফোন নাম্বার দিয়ে একাউন্ট তৈরী করতে চান, সেই ফোন নাম্বারটি বসিয়ে দিন এবং সিলেক্ট অপারেটর এর জায়গায় আপনার ফোন নাম্বার কোন অপারেটর কোম্পানি সেই অপারেটর সিলেক্ট করে নিন।

How to open Mcash Account | এম ক্যাশ একাউন্ট খোলার নিয়ম

অপারেটর সিলেক্ট করে নেয়ার পরে আপনার দেওয়া ফোন নাম্বারে একটি কনফারমেশন মেসেজ যাবে, সেই কনফার্মেশন মেসেজ টি আপনি বসিয়ে দিন এবং তারপরে আপনি চার অক্ষরের যেকোনো একটি পিন সিলেক্ট করে নিতে পারেন এবং পিন নাম্বারটি দুইবার দিয়ে কনফার্ম করে নিন।

যখনই আপনি পিন নাম্বার সিলেক্ট করে নিবেন, তখন আপনার সামনে নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেজ ওপেন হবে সেই পেজটিতে আপনি আপনার ন্যাশনাল আইডি কার্ড সংক্রান্ত তথ্য গুলো দিয়ে দিবেন।

এক্ষেত্রে প্রথম যে অপশনটি রয়েছে অপশনটিতে ক্লিক করার পরে আপনার এনআইডি কার্ডের সামনের দিকের ছবি তুলে তাদের কাছে প্রেরণ করে দিন।

Also Read:

এবং সামনের দিকের ছবি তুলে দেয়া সম্পন্ন হয়ে গেলে, তার পরবর্তী বক্স এর পিছনের দিকে ছবি তুলে দিন।

এখানে একটি বিষয় মনে রাখবেন, আর সেটি হলঃ আপনি পূর্বে থেকে যদি গ্যালারিতে ছবি তুলে রেখে দেন তাহলে আপনার কাজটি আরও বেশি সহজেই হয়ে যাবে।

কাজেই, এই কাজটি সহজে করার জন্য পুর্বে থেকে ছবি তুলুন এবং তার পরে সামনের এবং পেছনের ছবিতে দুইটি ভিন্ন বক্সে আপলোড দিয়ে দিন।

ছবি তোলার কাজ এবং আপলোড করার কাজ সম্পন্ন হয়ে গেলে, ‘Confirm Upload‘ নামের একটি অপশন পাবেন, সে অপশনটিতে ক্লিক করুন।

How to open Mcash Account | এম ক্যাশ একাউন্ট খোলার নিয়ম

 

কনফার্ম আপলোড অপশনটির উপরে ক্লিক করে দেয়ার পরে এই পেইজটি কিছুক্ষণ লোড নিবে এবং তারপরে আপনার আইডি কার্ড রিলেটেড যে সমস্ত তথ্য রয়েছে সে সমস্ত তথ্য আপনার সামনে চলে আসবে।

এবার সবকিছু যদি ঠিক থাকে তাহলে আপনি পরবর্তী স্টেপে চলে যাওয়ার জন্য ‘Next‘ বাটনে ক্লিক করুন।

 

How to open Mcash Account | এম ক্যাশ একাউন্ট খোলার নিয়ম

 

নেক্সট অপশন এর উপরে ক্লিক করার পরে যার এনআইডি কার্ডের তথ্য দিয়েছেন, সেই ব্যক্তির একটি ছবি তুলে দিতে হবে। সেই ব্যক্তির ছবি তুলে দেয়ার জন্য ‘Open Camera‘ নামের একটি অপশন পাবেন এই অপশনটির উপরে ক্লিক করুন।

রেজিস্টার অপশনের উপরে ক্লিক করার পরে, আপনি যে ফোন নাম্বার দিয়ে একাউন্ট তৈরী করতে চান, সেই ফোন নাম্বারটি বসিয়ে দিন এবং সিলেক্ট অপারেটর এর জায়গায় আপনার ফোন নাম্বার কোন অপারেটর কোম্পানি সেই অপারেটর সিলেক্ট করে নিন।

ছবি তুলে দেয়ার পরে কনফার্ম আপলোড নামের অপশন পাবেন, অপশন এর উপর ক্লিক করুন তাহলে আপনার ছবি তোলার কাজ প্রসেসিংয়ে থাকবে এবং এটি কনফার্ম হয়ে যাবে।

এরপরে যদি আপনার এনআইডি কার্ডের ইনফর্মেশন এবং আপনার ছবি সহ সমস্ত তথ্য গুলো যদি সঠিক থেকে থাকে, তাহলে আপনার এম ক্যাশ একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন হয়ে যাবে।

যখন আপনার এম ক্যাশ একাউন্ট তৈরীর কাজ সম্পন্ন হয়ে যাবে, তখন কনফার্মেশন মেসেজ এর মাধ্যমে আপনাকে এই সম্পর্কে জানিয়ে দেয়া হবে যে আপনার একাউন্ট তৈরীর কাজ সম্পন্ন হয়ে গেছে।

একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন হয়ে গেলে আপনি চাইলে সহজেই এম ক্যাশ একাউন্ট ব্যবহার করার মাধ্যমে একাউন্টে টাকা ডিপোজিট করতে পারবেন এবং যেকোন রকমের লেনদেনের কাজ সম্পন্ন করতে পারবেন।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজে এম ক্যাশ একাউন্ট তৈরি করতে পারবেন এবং এম ক্যাশ একাউন্ট তৈরী করার পরে এই একাউন্ট এর মাধ্যমে সহজেই লেনদেন করার কাজ সম্পন্ন করতে পারবেন।

How to open Mcash Account | এম ক্যাশ একাউন্ট খোলার নিয়ম

এম ক্যাশ একাউন্ট এর মাধ্যমে কি কি করা সম্ভব?

মূলত How to open Mcash Account জেনে তৈরীকৃত একজন Mcash একাউন্ট ব্যবহারকারী হিসেবে আপনি বিভিন্ন রকমের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

এক্ষেত্রে যারা ইসলামী ব্যাংক ব্যবহারকারী রয়েছেন, তারা বেশি রকমের সুবিধা উপভোগ করতে পারবেন।

তবে আপনি যদি ইসলামী ব্যাংকের গ্রাহক নাও হয়ে থাকেন, তাহলে আপনি চাইলেই এমক্যাশ একাউন্টে মাধ্যমে নানা রকমের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

এক্ষেত্রে ইসলামী ব্যাংকের গ্রাহক হিসেবে আপনি চাইলে খুব সহজেই এম ক্যাশ একাউন্ট থেকে আপনার ইসলামী ব্যাংক একাউন্টে টাকা প্রেরন করতে পারবেন।

  • এম ক্যাশ একাউন্ট এর মাধ্যমে আপনি চাইলে মোবাইল টপ আপ করতে পারবেন।
  • যে কোনো রকমের ফি পেমেন্ট করতে পারবেন।
  • টাকা ক্যাশ আউট করতে পারবেন।
  • মিনি স্টেটমেন্ট দেখতে পারবেন।
  • সেন্ড মানি করতে পারবেন অন্য আরেকটি এমক্যাশ একাউন্টে।
  • এছাড়াও আপনার ইসলামী ব্যাংক একাউন্ট থেকে এমক্যাশ একাউন্টে আপনি চাইলে টাকা আনতে পারবেন।
  • মার্চেন্ট এর কাছে টাকা প্রেরন করতে পারবেন।

উপরে উল্লেখিত কাজগুলো ছাড়াও আপনি আরও বিভিন্ন রকমের কার্যক্রম এমক্যাশ একাউন্টের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।

তবে আপনি যদি ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট থেকে এমক্যাশ একাউন্টে টাকা আনতে চান, তাহলে আপনাকে ইসলামী ব্যাংকের কাস্টমার কেয়ারে কল করে তারপরে টাকা আনার কার্যক্রম সম্পন্ন করতে হবে।

মূলত কাস্টমার কেয়ারে কল করার পরে তারা আপনার একাউন্টের সাথে ইসলামী ব্যাংকের একাউন্ট এর একটি কানেক্টশন তৈরী করে দিবে, যার মাধ্যমে পরবর্তী সময় আপনি আপনার ইচ্ছামত টাকা আপনার এমক্যাশ একাউন্টে যুক্ত করতে পারবেন।

আর এটি হল মূলত এম ক্যাশ একাউন্ট খোলার নিয়ম বা How to open Mcash Account সম্পর্কে একটি পরিপুর্ন তথ্য।

এছাড়াও এম ক্যাশ একাউন্ট খোলার পরে আপনি যে সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন সেই সম্পর্কে একটি সংক্ষিপ্ত তথ্য উপরে আলোচনা করা হয়েছে।

আশা করি, এ সম্পর্কে আপনি জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

close
Scroll to Top