Islami Bank iBanking Account | ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং

ঘরে বসে ইসলামী ব্যাংকের কার্যক্রম সম্পাদনের জন্য ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং বা Islami Bank iBanking চালু করা হয়েছে।

Islami Bank iBanking এর মাধ্যমে যে কেউ চাইলে ঘরে বসেই ইসলামী ব্যাংকের সমস্ত ব্যাংকিং কার্যক্রম সম্পাদন করতে পারবে এবং টাকা লেনদেনের কার্য সম্পাদন করতে পারবে।

মূলত আপনি যদি ব্যাংকে গিয়ে নানা রকমের জটিলতার সম্মুখীন হয়ে ব্যাংকিং কার্যক্রম সম্পাদন করতে পছন্দ না করেন, তাহলে ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর সাথে কানেক্ট করতে পারেন।

কিভাবে ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং সেবার সাথে নিজেকে যুক্ত করবেন? এবং এ সংক্রান্ত আরো যাবতীয় ডিটেইলস সম্পর্কে আর্টিকেলে আলোচনা করা হবে।

What is Islami Bank iBanking?

মূলত ইসলামী ব্যাংকের যে কোন গ্রাহক যাতে ঘরে বসেই তাদের ব্যাংকিং কার্যক্রম চালনা করতে পারে, সেজন্য ইসলামী ব্যাংকের একটি নতুন সেবার নাম হলো ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং বা Islami Bank iBanking.

এছাড়াও ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে আপনি ঘরে বসে যে সমস্ত সেবা নিতে পারবেন সেগুলো নিচে মেনশন করা হলো।

ACCOUNT SERVICE

Account Balance
Account Statement
Transaction Summary

TRANSACTIONAL SERVICE

iTransfer (Fund Transfer)
iRecharge (Purchase airtime / Recharge account)
Wimax Recharge

INVESTMENT REPORT

Investment Account Statement
Customer wise Liability
Mode wise Liability
Liability at a glance of Party

FOREIGN BUSINESS REPORT

Cost Sheet for Negotiation
Cost Sheet for Realization
Cost Sheet for Retirement of a Bill

CLEARING INSTRUMENT

Credit Clearing Instrument Status
Debit Clearing Instrument Status

FTT & FDD

FTT Message Search
FDD Payment Search

মূলত একজন ইসলামী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং ব্যবহারকারী হিসেবে আপনি উপরে উল্লেখিত সুযোগ-সুবিধা ঘরে বসেই উপভোগ করতে পারবেন, তাও একদম বিনামূল্যে।

How to Register Islami Bank iBanking?

যে উপায়ে আপনি চাইলে একটি ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট খুলতে পারবেন সে সম্পর্কে নিম্নরূপে বিস্তারিত আলোচনা করা হলো।

একাউন্ট তৈরীর ডকুমেন্টঃ

আপনার ব্যবহৃত একটি এক্টিভেট ইমেইল এড্রেস এর প্রয়োজন হবে। ইমেইল এড্রেস ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট ব্যবহৃত হবে।

যে ইমেইল এড্রেস তাদেরকে প্রোভাইড করবেন, সেই মেইল এড্রেস এর ইনবক্স খালি করে রাখতে হবে। যাতে করে তাদের প্রেরণকৃত এসএমএস আপনার ইনবক্সে জমা হয়।

ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনার একাউন্ট নাম্বার এবং অন্যান্য যাবতীয় ডিটেলস নিয়ে যেতে হবে।

কিভাবে একাউন্ট তৈরি হবে?

  1. প্রথমত ইসলামী ব্যাংকের একটি ব্রাঞ্চে উপস্থিত হতে হবে।
  2. যখন আপনি ব্রাঞ্চে চলে যাবেন তখন আপনি একটি ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরী করতে চান, সেই সম্পর্কে তাদেরকে অবহিত করবেন।
  3. তাহলেই তারা আপনাকে একটি একাউন্ট অপেনিং ফর্ম দিবে যে ফরমটি যথাযথভাবে ফিলাপ করতে হবে; অথবা আপনি চাইলে নিম্নলিখিত লিংক থেকে ফরম টি ডাউনলোড করে নিতে পারেন।
Account Opening Form

 

উপরে উল্লেখিত লিঙ্ক থেকে ফাইলটি ডাউনলোড করে নিন এই ফরমটি ফিলাপ করে নিন; এবং তার পরে উপরে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী ব্রাঞ্চে গিয়ে এটি জমা দিয়ে আসুন।

তবে আপনি যদি এটি ডাউনলোড করে ফিলাপ না করতে চান, তা হলেও ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে এই রিলেটেড একটি ফ্রম দিবে যে ফর্ম ফিলাপ করার মাধ্যমে Islami Bank iBanking একাউন্ট তৈরী করতে পারবেন।

Please note: অ্যাকাউন্ট তৈরি করার পরে আপনার জন্মদিন এবং অন্যান্য ডিটেলস গুলো মনে রাখবেন। যাতে করে, অ্যাকাউন্ট যদি ব্যানেড হয়ে যায় তাহলে এই রকম ডকুমেন্টস এর সাহায্যে একাউন্ট আবার আনব্লক করতে পারবেন।

এছাড়াও Islami Bank iBanking নতুন অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে যে সমস্ত ইনস্ট্রাকশন ফলো করা দরকার সে সম্পর্কেও আপনি একটি পিডিএফ ফাইলের মাধ্যমে জেনে নিতে পারেন।

Create Account

 

উপরে উল্লেখিত লিংক থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিলে কিভাবে একটি নতুন ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করবেন? সে সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন।

How to login Internet Banking Account?

অ্যাকাউন্ট তৈরি কাজ সম্পাদন করে নিলে ব্যাংক কর্তৃক আপনাকে যে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়া হবে।

সেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড এর সমন্বয় আপনি ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট লগইন করতে।

ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্টে লগইন করার জন্য প্রথমত নিম্নলিখিত লিংক ভিজিট করতে হবে।

Login

 

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে ব্যাংক কর্তৃক আপনাকে যে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়েছিল সেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড এর সমন্বয়ে ইন্টারনেট ব্যাংকিং একাউন্টে লগইন করতে পারবেন।

Islami Bank iBanking Account | ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং

আশা করি, Islami Bank iBanking অর্থাৎ ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম এবং এ সম্পর্কে যাবতীয় তথ্য সম্পর্কে জেনে নিতে পেরেছেন।

Leave a Comment