সোনালী ব্যাংকে অনলাইনে টাকা পাঠানোর নিয়ম

আমি যদি ঘরে বসে অনলাইন এর মাধ্যমে আপনার সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়মে টাকা পাঠাতে চান, তাও আবার অন্য যেকোন ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠাতে চান? তাহলে সেই কাজটি কিভাবে করবেন?

অন্য আরেকটি ব্যাংক একাউন্ট থেকে অনলাইনের মাধ্যমে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর জন্য সমস্ত নিয়মকানুন রয়েছে , প্রত্যেকটি নিয়ম বা সোনালী ব্যাংকে অনলাইনে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কিত যাবতীয় তথ্য এখানে আলোচনা করা হবে।

সোনালী ব্যাংকে অনলাইনে টাকা পাঠানোর নিয়ম

আপনি যে মাধ্যমে সোনালী ব্যাংকের টাকা পাঠান না কেন সর্বপ্রথম যে বিষয়টির দিকে নজর দিতে হবে এটা হল, আপনি যেখান থেকে টাকা পাঠাতে চান সেখান থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানো যায় কিনা।

সোনালী ব্যাংক একটি ব্যাংকিং প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও এরকম অনেক ব্যাংক রয়েছে, যে সমস্ত ব্যাংক থেকে আপনি ডাইরেক্টলি অনলাইন মোবাইল ব্যাংকিংয়ে ব্যবহার করার মাধ্যমে টাকা পাঠাতে পারেন না।

সে ক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম যে বিষয়টি সম্পর্কে নিশ্চিত অবস্থানে থাকতে হবে সেটি হলো আপনি যেই ব্যাংক থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠাতে চান সেই ব্যাংক থেকে আসলেই সোনালী ব্যাংকে টাকা পাঠানো যায় কিনা।

এই বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো আপনার ব্যবহৃত ব্যাংকে যে মোবাইল অনলাইন মোবাইল ব্যাংকিং অ্যাপ রয়েছে কিংবা ইন্টারনেট ব্যাংকিং রয়েছে সেখানে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

যখনই আপনি সেখানে রেজিস্ট্রেশন করে নিবেন, তখন আপনি সেই ব্যাংকের ওয়েবপোর্টালে যুক্ত হতে পারবেন এবং অনলাইন ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

যেকোনো ব্যাংকে অনলাইন মাধ্যমে টাকা পাঠাতে পারবেন এ যখনই আপনি অনলাইন ব্যাংকিং কার্যক্রমে সম্পৃক্ত হয়ে যাবেন তখন আপনি চাইলে সোনালী ব্যাংকে অনলাইনে টাকা পাঠানোর নিয়ম জেনে টাকা পাঠাতে পারবেন।

সোনালী ব্যাংকে অনলাইনে টাকা জমা দেয়ার নিয়ম

এবার আপনি যদি যেকোনো একটি ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এ রেজিস্ট্রেশন করেন কিংবা তাদের অনলাইন ব্যাংকিং অ্যাপ রয়েছে সেখানে রেজিস্টন করেন, তাহলে আপনি সেই ব্যাংকের কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে পারেন।

উদাহরণস্বরূপ দেখাতে গেলে এটা দেখাতে হবে যে আমি বর্তমানে ইসলামী ব্যাংকের সেলফিন এপ এর মধ্যে প্রবেশ করেছি। যেখান থেকে আমি সোনালী ব্যাংকে টাকা পাঠানোর কাজ সম্পন্ন করব।

এবার আপনি যেই অ্যাপের মধ্যে প্রবেশ করেন না কেন সেই অ্যাপের মধ্যে থেকে Fund Transfer অথবা Send money অথবা Send money to others bank এরকম অপশন দেখতে পারবেন।

এবার আপনার নির্দিষ্ট অ্যাপের মধ্যে যে অপশনটি দেখায় সেই অপশনটির উপরে ক্লিক করে দিন।

সোনালী ব্যাংকে অনলাইনে টাকা পাঠানোর নিয়ম

যখনই আপনি ফান্ড ট্রানস্ফার অপশন এর উপরে ক্লিক করে দিবেন তখন আপনি আপনার ব্যাংকের অপশন বেঁধে বিভিন্ন রকমের অপশন দেখতে পারবেন।

এখান থেকে প্রায় প্রত্যেকটি ব্যাংকে এরকম একটি অপশন দেখতে পাবেন যে অপশন এর নাম হলো ‘Others Bank“.

কারণ আপনি যেহেতু এই ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা ট্রান্সফার করতে চান, সেজন্য এই অপশনটি আপনাকে সিলেক্ট করে নিতে হবে।

সোনালী ব্যাংকে অনলাইনে টাকা পাঠানোর নিয়ম

এর পরবর্তী পেইজে যথাক্রমে আপনাকে টাকা পাঠানোর বিষয়টি কিসের মাধ্যমে পাঠাতে চান সেটি নির্বাচন করে নিতে হবে।

আপনি যদি ইন্সট্যান্টলি টাকা পাঠাতে চান তাহলে আপনাকে NPSB সিলেক্ট করে নিতে হবে এবং আপনি যদি সাধারন নিয়মে টাকা পাঠাতে চান তাহলে অন্যান্য অপশন নিয়ম বুঝে সিলেক্ট করে নিতে পারেন।

নির্দিষ্ট অপশন সিলেক্ট করে নেওয়ার পরে আপনার সামনে ব্যাংক অ্যাকাউন্ট ডিটেইলস দেয়ার মত অনেকগুলো অপশন চলে আসবে যেখান থেকে আপনাকে আপনার নির্দিষ্ট ব্যাংক নির্বাচন করে নিতে হবে।

এবার আপনি যদি ব্যাংক নির্বাচন করে নিতে চান তাহলে আপনার নির্দিষ্ট মোবাইল এপ থেকে Bank অপশন এর উপরে ক্লিক করে দেখে নিতে হবে আপনি সোনালী ব্যাংক খুঁজে পান কিনা।

যদি আপনি সোনালীব্যাংক খুঁজে পেয়ে যান তাহলে সোনালী ব্যাংক এর উপরে ক্লিক করে দিন এবং তারপরে আপনার ব্যাঙ্ক একাউন্টের ডিটেইলস দেয়ার মাধ্যমে সহজেই একাউন্টে টাকা পাঠানোর কাজ সম্পন্ন করে নিন।

সোনালী ব্যাংকে অনলাইনে টাকা পাঠানোর নিয়ম

উপরে উল্লেখিত উপায়ে আপনি ব্যাংক একাউন্টের মাধ্যমে অন্য আরেকটি ব্যাংক একাউন্টে টাকা কাজ সম্পন্ন করতে পারবেন।

এছাড়াও, অনলাইনে সোনালী ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর নিয়ম সংক্রান্ত বিষয়টি এই নিয়মে খুব সহজে সম্পন্ন করতে পারবেন।

মোটকথা হলো, ইন্টারনেট ব্যাংকিং এর জন্য অন্যান্য ব্যাংকের যে সমস্ত মোবাইল অ্যাপ রয়েছে সেগুলো যদি সোনালী ব্যাংকে টাকা পাঠানোর কাজটি সম্পন্ন করতে দেয় কিংবা তাদের সিস্টেমে যদি এই অপশনটি থাকে তাহলে আপনি সহজেই টাকা পাঠাতে পারবেন।

আর প্রত্যেকটি ব্যাংকে প্রায় একই রকম আপনি টাকা পাঠাতে পারবেন। সোনালী ব্যাংকে অনলাইনের মাধ্যমে টাকা পাঠানোর কাজ সম্পন্ন করার ক্ষেত্রে আপনাকে যে বিষয়টির দিকে সবচেয়ে বেশি নজর দিতে হবে সেটা হল আপনার ব্যাংক একাউন্টের ডিটেলস।

অর্থাৎ আপনাকে সঠিক তথ্য দিয়ে প্রত্যেকটি বক্স যথাযথভাবে ফিলাপ করে নিতে হবে। তাহলেই আপনি টাকা হারানোর চিন্তা থেকে মুক্তি পেতে পারেন। অর্থাৎ প্রত্যেকটি তথ্য সঠিক থাকলে সহজেই আপনার ব্যাংক একাউন্টে টাকা পৌঁছে যাবে।

তবে এখানে আরেকটি বিষয় বলে রাখা ভালো আর সেটি হল এক ব্যাংক একাউন্ট থেকে আরেক ব্যাংক একাউন্টে অনলাইন মাধ্যমে টাকা পাঠানোর ক্ষেত্রে ব্যাংকিং চার্জ হিসেবে যেকোনো পরিমাণে টাকার জন্য সর্বনিম্ন ১০ টাকা প্রযোজ্য হয়।

কোন কোন ব্যাংক এর চেয়ে বেশি প্রযোজ্য হতে পারে, তবে এর চেয়ে কম প্রযোজ্য হবে বলে মনে হয় না।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top