ব্যাংক ঋণ পরিশোধ না করা শাস্তি কি? (এক নজরে জেনে নিন)

আপনি যখন একটি ব্যাংক থেকে লোন নেন, তাহলে আপনাকে বাধ্যতামূলক সেই ব্যাংকের সমস্ত লোন পরিশোধ করে দিতে হবে। যদি আপনি কোন কারণে ব্যাংকের লোন পরিশোধ করতে অক্ষম হোন, সেক্ষেত্রে ব্যাংক ঋণ পরিশোধ না করা শাস্তি কি হতে পারে?

অর্থাৎ ব্যাংক ঋণ পরিশোধ না করার পরিবর্তে আপনাকে কি রকমের সাজা ভোগ করতে হতে পারে সেই সংক্রান্ত তথ্য এই আর্টিকেল থেকে বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন।

ব্যাংক ঋণ পরিশোধ না করার শাস্তি কি হতে পারে?

যখনই আপনি ব্যাংক থেকে লোন নেন তখন আপনাকে ব্যাংকে যে সমস্ত নিয়মাবলী রয়েছে, সেগুলোর প্রতি সহমত পোষণ করে তারপরে ব্যাংক থেকে লোন নেয়ার কাজ সম্পন্ন করতে হয়।

আর সে ক্ষেত্রে আপনি যখন ব্যাংকের নিয়ম অনুযায়ী সময়মতো লোন পরিশোধ করতে অক্ষম হোন, তখন ব্যাংক চাইলে আপনার প্রতি আইনগত ব্যবস্থা নিতে পারে এবং একইসাথে ব্যাংক চাইলে জরিমানা করতে পারে।

এছাড়াও সময় মতো ঋণ পরিশোধ না করার ফলে ব্যাংক চাইলে আপনার সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে। এছাড়াও সময় মত ঋণের কিস্তি পরিশোধ না করলে লোন নেয়ার ক্ষেত্রে যে সুদ রয়েছে সেই প্রকৃত সুদের হার বেশি হয়ে যেতে পারে এবং আপনার ক্রেডিট স্কোরের প্রতি নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এছাড়াও আপনি যদি ব্যাংক ঋণ পরিশোধ করার শাস্তির বিষয়টিকে আরো ভালোভাবে অনুধাবন করতে চান, তাহলে নিম্নলিখিত পয়েন্টের দিকে নজর দিতে পারেন।

ঋণ বিলম্ব ফি বা জরিমানা

আপনি যখনই ব্যাংক থেকে লোন নিবেন এবং লোন নেয়ার পরে আপনি পর্যাপ্ত পরিমাণ টাকা যথার্থভাবে পরিশোধ করতে অক্ষম হবেন, তখন আপনার বিপরীতে ঋণ বিলম্ব ফি সম্পৃক্ত হয়ে যাবে।

এক্ষেত্রে লোন হিসেবে আপনাকে নির্ধারিত যত টাকা দেয়ার প্রয়োজন হতো, যখন আপনার সাথে বিলম্ব না ফি সম্পৃক্ত হওয়ার ফলে তখন তার চেয়ে আরো বেশি টাকা পরিশোধ করতে হবে।

প্রকৃত সুদের হার বৃদ্ধি

ব্যাংক থেকে লোন নেওয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই নির্দিষ্ট পরিমাণ সুদ দেয়ার মাধ্যমে ব্যাংক থেকে লোন নিতে হয়। আর এই সুদের ব্যাপারে কারণে ইসলাম ধর্মে ব্যাংক থেকে লোন নেয়া সম্পূর্ণ নিষিদ্ধ। এবং একজন ঈমানদার মুসলমান হিসেবে এই কাজে কখনোই জড়াতে পারেন না।

আর আপনি যদি ব্যাংক লোন নেয়ার পরে ঋণ খেলাপির সম্মুখীন হন অথবা ব্যাংক ঋণ পরিশোধ না করা শাস্তির আসামি হিসেবে পরিগণিত হন, সেক্ষেত্রে আপনার জন্য যে নির্দিষ্ট পরিমাণ সুদ রয়েছে তার পরিমাণ বৃদ্ধি পাবে। এবং সেটা কি পরিমাণে বৃদ্ধি পাবে সেটা ব্যাংক কর্তৃক নির্ধারণ করা হবে।

আইনি ব্যবস্থা

ব্যাংক চাইলে যে কোন সময় আপনার উপরে আইনি ব্যবস্থা নিতে পারে। যার কারণে আপনার বর্তমান অবস্থা ক্ষতিগ্রস্ত হবে। ব্যাংক যখন আইনি সহায়তা নিবে তখন আপনাকে নির্দিষ্ট পরিমাণ জরিমানা দিতে হবে এবং একই সাথে ব্যাংকের লোন দিয়ে তারপরে সেখান থেকে বের হতে হবে।

সম্পদ জব্দ করা

যেকোনো ব্যাংক থেকে লোন নেয়ার পূর্বে আপনাকে আমানত হিসেবে আপনার যে সম্পদ রয়েছে সেটি ব্যাংকের হাতে জমা দিতে হয়। অর্থাৎ আপনার সম্পদের সমস্ত কাগজপত্র ব্যাংকের কাছে সোপর্দ করে তারপরে লোন নেয়ার কাজ সম্পন্ন করতে হয়।

এখন যখনই আপনি ঋণ দিতে অক্ষম হবেন, তখন আপনার সম্পদ ব্যাংক কর্তৃক বিক্রি করা নেওয়ার মতো ক্ষমতা থাকে।

পরিশোধ না করার যে অন্যতম শাস্তি কিংবা যে শাস্তি আপনার জন্য হওয়া প্রায় অনস্বীকার্য সেটি হলো: আপনার সম্পদ বাজেয়াপ্ত করা, অথবা ব্যাংক চাইলে যে কোন সময় আপনার সমস্ত সম্পদ নিলামে তুলতে পারে এবং সেটি বিক্রি করে দিতে পারে।

আর উপরে যে সমস্ত বিষয়ের কথা আলোচনা করা হয়েছে সেগুলো হল, ব্যাংক ঋণ পরিশোধ না করা শাস্তি হিসেবে আপনার বিরুদ্ধে যে সমস্ত শাস্তি কার্যকর হতে পারে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top