সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম, সুবিধা এবং চার্জ

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট তৈরী করতে চান এবং একইসাথে সোনালী ব্যাংক সেভিংস একাউন্টের সুবিধা সম্পর্কে জেনে নিতে চান।

আপনি যদি সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট তৈরী করতে চান এবং একইসাথে সোনালী ব্যাংক সেভিং একাউন্টের সুবিধা সম্পর্কে জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেল থেকে সেই রিলেটেড তথ্য কালেক্ট করে নিতে পারেন।

সোনালী ব্যাংক সেভিংস একাউন্টের সুবিধা

একটি সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করার পরে আপনি যে সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন, সে সমস্ত সুযোগ-সুবিধার কথা নিচে মেনশন করা হলো।

ডেবিট/ ক্রেডিট কার্ডের সুবিধা

আপনি যদি সেভিংস একাউন্ট তৈরী করে থাকেন, তাহলে আপনি ব্যাংক থেকে ডেবিট কিংবা ক্রেডিট কার্ড সংগ্রহ করতে পারবেন এবং এই কার্ডের মাধ্যমে ইন্টারন্যাশনাল লেনদেন করতে পারবেন।

আপনি নিজে কি রকমের কার্ড ব্যবহার করবেন, সেই রকমের কার্ডের উপর ভিত্তি করে বিভিন্ন রকমের চার্জ আরোপ করা হবে।

অর্থাৎ আপনি যত বেশি লিমিট এর মধ্যে কার্ড ব্যবহার করবেন, তত বেশি সেই কার্ডের জন্য চার্জ প্রদান করতে হবে।

সোনালী ব্যাংক একাউন্টের বিভিন্ন রকমের চার্জ

একজন সোনালী ব্যাংক গ্রাহক হিসেবে আপনাকে প্রতি বছরে ২ বার চার্জ প্রদান করতে হবে। অর্থাৎ ছয় মাস অন্তর একাউন্ট চার্জ দিতে হবে।

বলাবাহুল্য, আপনার একাউন্টে ০ টাকা থেকে ১০,০০০ টাকা হলে আপনাকে কোনরকমের চার্জ প্রদান করতে হবে না। এক্ষেত্রে এই টাকার পরিমাণ যখন বৃদ্ধি পাবে তখন চার্জ প্রদান করতে হবে।

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার একাউন্টে ২৫,০০০ টাকার অধীক টাকা রাখেন তাহলে একাউন্টে চার্জ হবে ২০০ টাকা এবং একই সাথে ১৫% ভ্যাট যুক্ত করে দিতে হবে।

ঠিক একই রকমভাবে টাকার পরিমাণ আপনি যত বেশি বৃদ্ধি করবেন, আপনার অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের জন্য চার্জ তত বৃদ্ধি পাবে।

এছাড়াও, ১০ লক্ষ টাকার অধিক গড় আমানত স্হিতির জন্য সর্বোচ্চ ৩০০ টাকা + ১৫% ভ‍্যাট। যা আপনার একাউন্ট থেকে কর্তন করা হবে।

বছরে একবার কর্তনযোগ্য চার্জ

এছাড়াও বছরে একবার কর্তন যোগ্য অ্যামাউন্ট রয়েছে। যা আপনার একাউন্ট থেকে প্রতিবছর একবার কর্তন করা হবে।

মূলত, আপনার একাউন্ট থেকে কত টাকা কর্তন করা হবে সেটি নির্ভর করবে আপনার একাউন্টে রাখা ব্যালেন্স এর উপরে।

এক্ষেত্রে বলাবাহুল্য, আপনার একাউন্টে যদি শূন্য টাকা থেকে ১ লক্ষ টাকা অব্দি থাকে, তাহলে প্রতি বছরে আপনার অ্যাকাউন্ট থেকে কোন রকমের চার্জ কাটা হবে না।

এক্ষেত্রে টাকার পরিমাণ যত বেশি পরিমাণে বৃদ্ধি পাবে আপনার অ্যাকাউন্ট থেকে প্রতি বছরান্তে টাকা কর্তন করার পরিমান ঠিক একই হারে বৃদ্ধি পাবে।

এসএমএস ব্যাংকিং চার্জ

এছাড়াও আপনার একাউন্টে রয়েছে এসএমএস রিলেটেড চার্জ। এসএমএস ব্যাংকিং সেবার ক্ষেত্রে আপনাকে চার্জ প্রদান করতে হবে।

এসএমএস চার্জ প্রতি বছরে দুইবার কর্তন করা হয়। প্রতিবার কর্তন করার ক্ষেত্রে আপনার একাউন্ট থেকে ৫০ টাকা + ৮ টাকা রাখা হবে।

এছাড়াও সোনালী ব্যাংক সেভিংস একাউন্টের আরো বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা রয়েছে এবং একাউন্ট থেকে লেনদেন করার লিমিট অন্যান্য একাউন্ট এর চেয়ে বেশি রয়েছে।

সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

এবার আপনি যদি সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট তৈরী করে নিতে চান, তাহলে নিচে থেকে সেই রিলেটেড তথ্য জেনে নিতে পারেন।

সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট তৈরী করে নেয়ার জন্য প্রথমত আপনাকে সোনালী ব্যাংকের শাখা কিংবা ব্রাঞ্চ রয়েছে সেখানে চলে যেতে হবে।

শাখা কিংবা ব্রাঞ্চে চলে যাওয়ার পুর্বে আপনার সাথে যে সমস্ত ডকুমেন্ট নিয়ে যেতে হবে, সেই ডকুমেন্টের লিস্ট নিচে তুলে ধরা হলো।

  • যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করবে এবং নমিনি হিসেবে যাকে নির্বাচন করা হবে, দুইজনেরই জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স কিংবা জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হবে।
  • নমিনি এবং অ্যাকাউন্ট তৈরিকৃত ব্যক্তির সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হবে।
  • এছাড়াও আপনার আয়ের উৎস সম্পর্কে তাদেরকে ধারণা দেয়া লাগতে পারে। অর্থাৎ আপনি কোথায় থেকে টাকা আপনার একাউন্টে নিয়ে আসবেন সেই রিলেটেড কিছু ধারণা তাদেরকে দিতে হবে।

এই দুইটি ইনফর্মেশন যথাযথভাবে পূরণ করার পরে, ব্যাংক কর্তৃক আপনাকে একটি অ্যাকাউন্ট ওপেনিং ফ্রম দেবে, সেই ফর্ম আপনাকে পূরণ করে নিতে হবে।

যখনই আপনি ফরমটি পূরণ করে নিবেন তখন দুই থেকে তিন কর্মদিবসের মধ্যে আপনার একাউন্ট তৈরীর কনফার্মেশন মেসেজ চলে আসবে।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই, একটি সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট তৈরী করে নিতে পারবেন এবং সেভিংস একাউন্টের সুবিধা সম্পর্কেও জেনে নিতে পারবেন।

2 thoughts on “সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম, সুবিধা এবং চার্জ”

  1. মো নজরুল ইসলাম

    এটা নাকি খুলতে ঐ ব্যাংকে একাউন্ট আছে এমন লোক লাগবে

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top