বাংলাদেশের দেউলিয়া হয়ে যাওয়ার পথে যে ব্যাংকগুলো

বাংলাদেশের বর্তমান সময়ে যে সমস্ত ব্যাংক খুবই দুর্বল অবস্থানে রয়েছে, যে সমস্ত ব্যাংক কে বাংলাদেশ ব্যাংক কর্তৃক দুর্বল ব্যাংক হিসেবে চিহ্নিত করা হয়েছে, সে সমস্ত ব্যাংক আসলে কোনগুলো?

সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশ ব্যাংক কর্তৃক যেসমস্ত ব্যাংকগুলোকে দুর্বল হিসেবে চিহ্নিত করা হয়েছে, যদিও সে গুলোকে দেউলিয়া ব্যাংক তালিকায় জায়গা দেওয়া যাবে না, তারপরেও সেগুলো সম্পর্কে জেনে নেয়ার প্রয়োজন রয়েছে।

তবে এটা বলা বাহুল্য যে, যেকোন ব্যাংক প্রথমে খারাপ অবস্থায় পতিত হয় এবং তারপরে দেউলিয়া হয়ে যায়। এজন্য এ সমস্ত ব্যাংকের সংকটাপন্ন অবস্থা থেকে যদি তাদেরকে মুক্তি না দেয়া হয়, তাহলে এ সমস্ত ব্যাংক দেউলিয়া হয়ে যেতে পারে।

দেউলিয়া ব্যাংক তালিকা বা সংকটাপন্ন অবস্থায় থাকা ব্যাংক কোনগুলো?

বাংলাদেশের যে সমস্ত ব্যাংক বর্তমান সময়ে সংকটাপন্ন অবস্থায় রয়েছে, সেই সমস্ত ব্যাংকের নাম হল: সোনালী, জনতা, বেসিক, বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)। বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে রয়েছে এবি ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, পদ্মা ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংক। বিদেশি ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান রয়েছে প্রান্তিক তালিকায়।

এখানে যে সমস্ত ব্যাংক এর কথা উল্লেখ করা হয়েছে যে সমস্ত ব্যাংক বর্তমান সময়ে খুবই সংকটাপন্ন অবস্থায় রয়েছে।

আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন এই সমস্ত ব্যাংকের কোন একজন গ্রাহক যদি বেশি পরিমাণে টাকা তুলেন, তাহলে পরবর্তী গ্রাহককে টাকা দেয়ার জন্য ব্যাংক হিমশিম খেয়ে যায়।

ক্যামেলস রেটিং নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কয়েকটি ব্যাংকে অনিয়ম-দুর্নীতির কারণে পরিস্থিতির বেশি অবনতি হয়েছে।

তবে এই সমস্ত ব্যাংক সংকটাপন্ন অবস্থায় রয়েছে বলে তারা যে বর্তমান সময়ে দেউলিয়া হয়ে গেছে সে রকমটা কিন্তু নয়। ব্যাংকের খারাপ অবস্থা চলছে, পরে হয়তোবা অবস্থার উন্নতি সম্ভব।

ব্যাংকের সার্বিক অবস্থা ফিরিয়ে আনা কি সম্ভব?

যে কোন ব্যাংকে যখন খারাপ অবস্থায় নিপতিত হয় তখন এই খারাপ অবস্থা থেকে পুনরায় ভালো অবস্থায় ফিরিয়ে আনা যায়। তবে সেটা অনেক কষ্টকর।

ঊর্ধ্বতন কর্মকর্তারা সঠিক পদক্ষেপ নিলে ব্যাংক খারাপ অবস্থা থেকে দেউলিয়া হয়ে যাওয়ার পথ থেকে ফিরে আসতে পারে৷

তবে, ব্যাংকে যদি দুর্নীতির পরিমাণ বৃদ্ধি পায় সে ক্ষেত্রে সেটি আরও বেশি অবনতির দিকে ধাবিত হবে। এবং একসময় এসে ব্যাংক দেউলিয়া হয়ে যেতে পারে।

বাংলাদেশের সন্তোষজনক ব্যাংক কোনগুলো?

এছাড়াও বাংলাদেশের প্রেক্ষাপটে বর্তমান সময়ে যে সমস্ত ব্যাংক সন্তোষজনক অবস্থায় রয়েছে কিংবা অবস্থায় রয়েছে সে সমস্ত ব্যাংকের মধ্যে রয়েছে বেসরকারি ৩০ টি ব্যাংক এবং বিদেশি ৮টি ব্যাংক।

বেসরকারি ব্যাংকের মধ্যে থেকে যে সমস্ত ব্যাংক সন্তোষজনক অবস্থায় রয়েছে, সে সমস্ত ব্যাংকের নাম নিচে তুলে ধরা হলো:

পূবালী, শাহ্‌জালাল ইসলামী, উত্তরা, দি সিটি ব্যাংক, আইএফআইসি, ইউসিবি, ইষ্টার্ণ, এনসিসি, প্রাইম, সাউথইস্ট, ঢাকা, ডাচ্‌-বাংলা, মার্কেন্টাইল, ওয়ান, মিউচুয়াল ট্রাস্ট, প্রিমিয়ার, ব্যাংক এশিয়া, ট্রাস্ট, যমুনা, ব্র্যাক, এনআরবি কমার্শিয়াল, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স, মিডল্যান্ড, ইউনিয়ন, মধুমতি, সীমান্ত, ইসলামী, আল-আরাফাহ ইসলামী, সোশ্যাল ইসলামী ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

এছাড়াও বিদেশী বাণিজ্যিক ব্যাংকের মধ্যে থেকে যে সমস্ত ব্যাংক বর্তমান সময়ে পুরোপুরি সন্তোষজনক অবস্থায় রয়েছে, সে সমস্ত ব্যাংকের নাম নিচে দেয়া হল:

ফালাহ, সিটিব্যাংক এনএ, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, কমার্শিয়াল ব্যাংক অব সিলন, হাবিব ব্যাংক, এইচএসবিসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ও উরি ব্যাংক।

উপরে যে সমস্ত ব্যাংক এর কথা উল্লেখ করা হয়েছে যে সমস্ত ব্যাংক সর্বশেষ আপডেট অনুযায়ী অর্থাৎ ২০২৩ সালের মার্চ মাসের ডাটা অনুযায়ী, সন্তোষজনক অবস্থায় রয়েছে।

শেষ কথা: যেকোন ব্যাংক তখনই খারাপ অবস্থায় নিপতিত হয়, যখন এই ব্যাংকের মধ্যে দুর্নীতির পরিমাণ বহুগুনে বেড়ে যায়।

ব্যাংকে খারাপ অবস্থা চলে আসার অন্যতম একটি কারণ হলো ব্যাংকের মধ্যে ডলার সংকট এবং আমানত সংকট।

এছাড়াও, ব্যাংকের মধ্যে ১০০ ব্যক্তি যদি টাকা জমা রাখেন, তার মধ্যে থেকে ৯০ জন ব্যক্তি যদি একসাথে টাকা তোলার জন্য আবেদন করেন সেক্ষেত্রে ব্যাংক খারাপ অবস্থায় পতিত হয়।

কারণ, ব্যাংক কখনোই তাদের কাছে টাকা গচ্ছিত রাখেনা। কিংবা ব্যাংকের টাকা কখনো এক জায়গায় থাকে না। আপনি হয়তো ব্যাংকে টাকা জমা রেখেছেন কিন্তু ব্যাংক এই টাকাগুলো অন্যকে লোন হিসাবে দিয়ে দিয়েছে।

সেক্ষেত্রে আপনি যদি, ওই সময়ে ব্যাংক থেকে টাকা তোলার জন্য আবেদন করেন তাহলে ব্যাংকের অবস্থা খারাপ হয়ে যাওয়া স্বাভাবিক একটি ব্যপার।

তবে ব্যাংকের খারাপ অবস্থা থেকে ভালো অবস্থায় আসা সম্ভব। সেজন্য, আশা করা যায় এখানে যে সমস্ত ব্যাংকের নাম উল্লেখ করা হয়েছে সে সমস্ত ব্যাংক খুব শীঘ্রই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top