প্রবাসী কল্যাণ ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং সুবিধা

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা প্রবাসী কল্যাণ ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের সুবিধা সম্পর্কে জেনে নিতে চান।

আপনি যদি প্রবাসী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং এই ব্যাংকের সুবিধা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান তাহলে এই আর্টিকেলটি একদম শেষ পর্যন্ত দেখে নিতে পারেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক এর সুবিধা

মূলত বাংলাদেশি যে সমস্ত ব্যাংক প্রতিষ্ঠান রয়েছে সেগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য একটি হলো প্রবাসী কল্যাণ ব্যাংক। এই ব্যাংকের নানামুখী সুযোগ সুবিধা বিদ্যমান রয়েছে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের সাথে আপনি যদি আপনার লেনদেন কার্যক্রম সম্পাদন করেন, তাহলে খুব বেশি পরিমাণে মুনাফা উপভোগ করতে পারবেন।

এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে আপনি চাইলে বিভিন্ন প্রয়োজনীয় কাজের জন্য লোন সেবা নিতে পারবেন এবং তাদের রিকোয়ারমেন্ট অন্যান্য ব্যাংকের চেয়ে কিছুটা সহজ মনে হয়।

এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংকের সুবিধা হিসেবে আপনি সহজ শর্তে এ ব্যাংক থেকে লোন সেবা উপভোগ করতে পারবেন এবং বিভিন্ন মেয়াদী সঞ্চয় হিসাব খোলার মাধ্যমে টাকা সঞ্চয় করতে পারবেন।

এই ব্যাংক থেকে আপনি যে সমস্ত ঋণ সেবা এবং যে সমস্ত সঞ্চয়ী সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন, সেগুলো নিচে মেনশন করা হলো আর এগুলো মূলত এই ব্যাংকের একটি অন্যতম সুবিধা।

ঋণ সেবা

  • অভিবাসী ঋণ প্রদান।
  • পূনর্বাসন ঋণ।
  • বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ।
  • বিশেষ পুনর্বাসন ঋণ।

সঞ্চয়ী সেবা

  • সঞ্চয় প্রকল্প।
  • বঙ্গবন্ধু সঞ্চয়ী স্কীম।
  • বঙ্গবন্ধু ডাবল বেনিফিট স্কীম।
  • বঙ্গবন্ধু শিক্ষা সঞ্চয়ী স্কীম ও বিবাহ সঞ্চয়ী স্কীম।

প্রবাসী কল্যাণ ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি প্রবাসী কল্যাণ ব্যাংক একাউন্ট খুলতে চান, তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংকের অধীনে আপনি চাইলে সেভিংস একাউন্ট তৈরী করে নিতে পারবেন। আর এই ব্যাংকের অধীনে সেভিংস একাউন্ট তৈরি করা খুবই সহজ।

প্রবাসী কল্যাণ ব্যাংকের অধীনে আপনি যদি সেভিংস একাউন্ট তৈরী করতে চান তা হলে প্রথমত যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেগুলো নিচে মেনশন করা হলো।

  • একাউন্ট খোলার জন্য আপনার বয়সসীমা সর্বনিম্ন ০৮ বছর থেকে সর্বোচ্চ ৬৫ বছরের মধ্যে হতে হবে।
  • ন্যাশনাল আইডেন্টিটি হিসাবে জাতীয় পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট কিংবা জন্ম সনদ।
  • যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করতে চাই সেই ব্যক্তির ০২ কপি রঙ্গিন সাইজের পাসপোর্ট ছবি এবং নমিনীর ০১ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • এছাড়াও নমিনি হিসেবে শনাক্তকৃত ব্যক্তির জাতীয় পরিচয় পত্র কিংবা যে কোনো রকমের ন্যাশনাল আইডেন্টিফাই ডকুমেন্টস প্রয়োজন হবে।

উপরে উল্লেখিত ডকুমেন্ট যখন আপনি কালেক্ট করে নিবেন তখন সরাসরি চাইলে প্রবাসী কল্যাণ ব্যাংকের যে কোন একটি শাখায় চলে যেতে পারেন, কিংবা এবং তারপর একাউন্ট তৈরির ফ্রম কালেক্ট করতে পারেন।

অথবা আপনি চাইলে ঘরে বসেই এই ফরমটি ফিলাপ করে নিতে পারবেন। প্রবাসী কল্যাণ ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার যে সমস্ত ফ্রম রয়েছে সে সমস্ত ফ্রম আপনি চাইলে নিচে থেকে ডাউনলোড করতে পারবেন।

Download

উপরে উল্লেখিত লিংক থেকে ফরম ডাউনলোড করার পরে এটি অনলাইনে ফিলাপ করে তারপরে প্রিন্ট আউট করে, উপরে উল্লেখিত ডকুমেন্টস সমন্বয় আপনার নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখায় জমা দিয়ে দিন।

তাহলে,  আপনার ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার কাজ শুরু হয়ে যাবে এবং সহজেই কয়েক ঘন্টার মধ্যে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংকের একজন গ্রাহক হয়ে যেতে পারবেন।

এছাড়াও এই ব্যাংক একাউন্ট খোলা এবং রিলেটেড আরো বেশি তথ্য জেনে নিতে চাইলে প্রবাসী কল্যাণ ব্যাংকের যে কাস্টমার হেল্প সেন্টার রয়েছে তাতে যোগাযোগ করতে পারেন।

প্রবাসী কল্যান ব্যাংক হেল্পলাইন নাম্বার

আপনার আশেপাশে থাকা যেকোনো একটি শাখা থেকে তাকা ব্যাংক কর্মকর্তার সাথে যদি আপনি যোগাযোগ করতে চান, তাহলে প্রথমত নিম্নলিখিত লিংকে ভিজিট করুন এবং তারপরে এখান থেকে আপনার শাখা নির্বাচন করে নিন।

ভিজিট করুন

প্রবাসী কল্যাণ ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং সুবিধা

মূলত যখনই আপনি আপনার আশেপাশে থাকা যেকোনো একটি বিভাগ সিলেক্ট করে নিবেন তখন এই বিভাগের থাকা প্রবাসী কল্যাণ ব্যাংক এ যে সমস্ত শাখা রয়েছে, সেগুলো দেখে নিতে পারবেন এবং ব্যাংক কর্মকর্তার ফোন নাম্বারে যোগাযোগ করতে পারবেন।

2 thoughts on “প্রবাসী কল্যাণ ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং সুবিধা”

  1. মোহাম্মদ শাহপরান মাসুম

    আসসালামুয়ালাইকুম আমি একজন ইতালি প্রবাসী নাম মোহাম্মদ শাহপরান মাসুম মাসুম জন্ম তারিখ 30 আগস্ট 87 ।আমি কিভাবে প্রবাসী সঞ্চয় স্কিম খুলতে পারবো অনলাইনের মাধ্যমে এরকম একটি ধারণা চাচ্ছি আপনার কাছে দয়া করে আমাকে জানাবেন ধন্যবাদ

    1. ওয়ালাইকুমুস সালাম
      পোস্টে যেসমস্ত নিয়মাবলি রয়েছে সেইরকম ভাবে কাজ করুন। এই পোস্টে ত ডিটেইলি সব আলেচনা করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top