নমিনি কি এবং নমিনির কাজ কি?

আপনি যদি ব্যাংক একাউন্ট তৈরি করেন তাহলে ব্যাংক একাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনাকে বাধ্যতামূলক একজন নমিনি নির্বাচন করতে হয়। নমিনি কি? বা নমিনির কাজ কি?

নমিনী কে কিংবা নমিনির কাজ আসলে কি? এই সম্পর্কিত চিন্তাধারা অনেকেরই থাকে কিংবা অনেকেই সম্পর্কে জেনে নিতে চান।

আর আপনি যদি নমিনি হিসেবে যাবতীয় তথ্য জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেলটি শেষপর্যন্ত দেখে নিতে পারেন এবং এই সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে হবে।

নমিনি কি?

আপনি যদি একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে থাকেন তাহলে ব্যাংক একাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই একজন নমিনি নির্বাচন করে নিতে হয়।

এই নমিনি হচ্ছে এই ব্যক্তি যে ব্যক্তি আপনার মৃত্যুর পরে আপনার ব্যাংক অ্যাকাউন্ট ম্যানেজ করতে পারবে। আপনার কোন রকমের দুর্ঘটনা ঘটে গেলে, সেই ব্যক্তি কর্তৃক ব্যাংক একাউন্ট পরিচালিত হবে।

এবং এই ব্যক্তি চাইলে আপনার পরিবার-পরিজন এর কাছে আপনার একাউন্টে জমাকৃত টাকা প্রেরন করতে পারবেন কিংবা প্রদান করতে পারবেন।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে যে, নমিনি হবে এমন একজন ব্যক্তি যে আপনার অ্যাকাউন্টের সহ-অধিকারী বটে। এবং সে তার অধিকারগুলো তখনই খাটাতে পারবে যখন আপনি মৃত হিসেবে
বিবেচিত হবেন।

নমিনির কাজ কি?

যেকোনো একটি ব্যাংক অ্যাকাউন্টে যাকে নমিনি নির্বাচন করা হয়, সেই নমিনির বিভিন্ন রকমের কাজ থেকে থাকে যা ব্যাংক একাউন্ট হোল্ডার মৃত্যুর পরে প্রযোজ্য হয়।

এই ব্যক্তি যে সমস্ত কার্যক্রম করার ক্ষমতা থাকে সে সমস্ত কার্যক্রম ব্যাংক একাউন্টে যে হোল্ডার রয়েছেন তিনি মৃত্যুবরণ করার পরে করতে পারেন।

একজন নমিনি হিসেবে একজন ব্যক্তি যে সমস্ত কার্যক্রম সম্পন্ন করতে পারবেন, সেগুলো রিলেটেড তথ্য নিচে তুলে ধরা হলোঃ

একজন মুমিনের প্রধান কাজ হল একাউন্ট হোল্ডার যদি কোনো কারণে আকস্মিকভাবে মৃত্যুবরণ করেন তাহলে সেই ব্যাংকে অ্যাকাউন্ট সম্পূর্ণ ম্যানেজ করার ক্ষমতা রাখেন।

অর্থাৎ ব্যাংক একাউন্টে যে সমস্ত অর্থ হয়েছে সে সমস্ত অর্থ ঐ ব্যক্তি চাইলে তুলতে পারেন এবং তিনি তার নিজস্ব খাতে ব্যয় করতে পারেন।

ব্যাপারটা এরকম যে আপনার যদি আকস্মিক মৃত্যু হয়ে যায় তাহলে ব্যাংক কর্মকর্তা কিভাবে আপনার টাকা কারো কাছে পৌঁছে দিবেন?

কিংবা কেউ যদি আপনার টাকার নিজের জন্য দাবী করে তাহলে তারা কিভাবে বুঝবেন যে সেই ব্যক্তি আসলে সঠিক দাবি করছে নাকি ভুল দাবি করছে।

সেজন্য সমস্ত জল্পনা-কল্পনা কাটিয়ে একজন সঠিক দাবীদার হিসেবে যাতে আপনার টাকা যাতে ভবিষ্যতে পেয়ে যেতে পারে, সেজন্য একজন নমিনি নির্বাচন করে নিতে হয়।

এবং এর জন্য নমিনি নির্বাচন করে নেয়ার পরে সেই ব্যক্তি চাইলে খুব সহজেই আপনার মৃত্যুর পরে আপনার ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত কার্যক্রম সম্পন্ন করতে পারবেন কিংবা একাউন্ট থেকে টাকা তুলতে পারবেন।

একজন নমিনি আসলে কে? কিংবা নমিনি রিলেটেড সমস্ত যাবতীয় তথ্য আপনাকে জানিয়ে দেয়া দরকার সে সমস্ত তথ্য সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

       

নিত্যনতুন ব্যাংকিং রিলেটেড ভিডিও দেখতে চান?

উচ্চমানের ব্যাংকিং রিলেটেড ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top