ট্রাস্ট ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম

আমাদের মধ্যে যে বা যারা ট্রাস্ট ব্যাংকের গ্রাহক হতে ইচ্ছুক তারা নিশ্চয়ই ট্রাস্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চাইবেন।

আর আপনিও যদি ট্রাস্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান, তাহলে আজকের এই আর্টিকেলটি দেখার মাধ্যমে এই সম্পর্কে জেনে নিতে পারবেন।

ট্রাস্ট ব্যাংক একাউন্ট কয় ধরনের?

আপনি চাইলে ট্রাস্ট ব্যাংকে বিভিন্ন রকমের একাউন্ট তৈরি করতে পারেন, এগুলোর মধ্যে থেকে একটি হল কারেন্ট একাউন্ট এবং অন্যটি হলো সেভিংস একাউন্ট।

অর্থাৎ আপনি চাইলে কারেন্ট একাউন্ট এবং সেভিংস একাউন্ট এই দুটো অ্যাকাউন্ট এর মধ্যে থেকে যে কোন একটি অ্যাকাউন্ট বেছে নিতে পারবেন এবং এই দুইটি একাউন্ট এর মধ্যে থেকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

এই আর্টিকেলে মূলত দেখানো হবে কিভাবে আপনি চাইলে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং একাউন্ট তৈরি করার ক্ষেত্রে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে, সেই সম্পর্কে বিস্তারিত।

ট্রাস্ট ব্যাংক একাউন্ট খোলার ডকুমেন্টস

আপনি যদি ট্রাস্ট ব্যাংক একাউন্ট তৈরী করতে চান, তা হলে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেই সমস্ত ডকুমেন্টস এর কথা নিচে উল্লেখ করা হলো।

সর্বপ্রথম একটি একাউন্ট অপেনিং ফর্ম এর প্রয়োজন হবে আপনি যদি একাউন্ট অপেনিং ফর্ম ডাউনলোড করে নিতে চান, তাহলে নিম্নলিখিত লিংক থেকে ফরম টি ডাউনলোড করে নিতে পারেন।

যখনই আপনি একাউন্ট অপেনিং ফর্ম টি ডাউনলোড করে নিবেন তখন আপনি এই ফরমটি বিভিন্ন ইনফরমেশন দিয়ে ফিলাপ করে ব্যাংকে নিয়ে জমা দিতে পারবেন।

এছাড়াও যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করতে চায়, সেই ব্যক্তির ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি এবং নিজের পাসপোর্ট সাইজের ২ কপি ফটোকপি ছবি প্রয়োজন হবে।

এবং আপনি যে ব্যক্তিকে নমিনি হিসেবে মনোনীত করেছেন সেই ব্যক্তির এনআইডি কার্ডের কিংবা অন্যান্য যেকোনো ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি এবং ওই ব্যক্তির ১ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি এর প্রয়োজন হবে।

এছাড়াও আপনি যদি সেভিংস একাউন্ট তৈরী করতে চান তাহলে আপনাকে আপনার সব শেষ ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট জমা দিতে হবে। অথবা আপনার ইনকাম সোর্স এর ডকুমেন্ট প্রদান করতে হবে।

অ্যাকাউন্ট খোলার যোগ্যতা

ট্রাস্ট ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার জন্য সেরকম কোনো যোগ্যতার প্রয়োজন আছে বলে মনে হয় না, সেভিংস একাউন্ট তৈরি করার জন্য আপনার বয়স অবশ্যই ১৮ বছরের উপরে হতে হবে অথবা ১৮ বছরের নিচে থাকলেও আপনি একাউন্ট তৈরী করতে পারবেন।

এছাড়াও এই ব্যাংকে যেহেতু বিভিন্ন রকমের একাউন্ট তৈরি করা সম্ভব, সেহেতু আপনি যদি অ্যাকাউন্ট তৈরি করতে চান, তাহলে আপনার প্রয়োজনীয় একাউন্ট তৈরি করার জন্য যে সমস্ত ডকুমেন্টস বিবেচনা করা হবে সেগুলো প্রয়োজন হবে।

তবে সেভিংস একাউন্ট কিংবা কারেন্ট একাউন্ট এই দুই রকমের একাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনাকে সেরকম কোন বেগ পোহাতে হবে না। অর্থাৎ আপনি সহজেই এই সমস্ত অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

ট্রাস্ট ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম

এবার আপনি যদি আপনার পছন্দের একাউন্ট ক্যাটাগরি বেছে নেন এবং একাউন্ট তৈরী করতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার আশেপাশে থাকা ট্রাস্ট ব্যাংকের যে কোন একটি ব্রাঞ্চ কিংবা শাখায় চলে যেতে হবে।

তখনই আপনি ব্রাঞ্চ কিংবা শাখায় উপরে উল্লেখিত ডকুমেন্ট এবং তথ্যাদি সাথে নিয়ে যাবেন, তখন খুব কম সময়ের মধ্যে ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন হয়ে যাবে।

আর এটিই হল মূলত ট্রাস্ট ব্যাংক অ্যাকাউন্ট এর যে তথ্য রয়েছিল, সেই তথ্য সম্পর্কে বিস্তারিত।

ALso read:

Leave a Comment

close