জন্ম নিবন্ধন দিয়ে ব্যাংক একাউন্ট তৈরি করার নিয়ম

আপনার বর্তমান বয়স যদি ১৮ বছর পূর্ণ না হয়, তাহলে আপনি ভোটার আইডি কার্ড পাবেন না। সেক্ষেত্রে আপনি যদি ব্যাংক একাউন্ট তৈরী করতে চান, তাহলে জন্ম নিবন্ধন দিয়ে ব্যাংক একাউন্ট তৈরি করার দিকে মনোনিবেশ করতে হয়।

এবার আমাদের মধ্যে অনেকেরই এরকম প্রশ্ন ঘুরপাক খায় আর সেটি হল, জন্ম নিবন্ধন দিয়ে ব্যাংক একাউন্ট তৈরি করার কাজ কি সম্পন্ন করা যাবে?

জন্ম নিবন্ধন দিয়ে ব্যাংক একাউন্ট তৈরি করা যাবে কিনা সেই বিষয়ে যাবতীয় তথ্য আজকের এই আর্টিকেলের বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

জন্ম নিবন্ধন দিয়ে ব্যাংক একাউন্ট তৈরি করা যাবে?

আপনার প্রশ্ন যদি হয়ে থাকে জন্ম নিবন্ধন দিয়ে ব্যাংক একাউন্ট তৈরি করা নিয়ে, তাহলে আমার উত্তর হবে একটাই আর সেটি হল- আপনি চাইলে অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

যে সমস্ত ব্যাংকের জাতীয় পরিচয় পত্র দিয়ে একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন করতে হয়, সে সমস্ত ব্যাংকের জন্ম নিবন্ধন দিয়ে একাউন্ট তৈরি করা যেতে পারে।

এক্ষেত্রে, জন্ম নিবন্ধন এর সাথে আরও কিছু ইনফরমেশন যুক্ত করে নিতে হবে। তাহলে আপনি একাউন্ট তৈরী করে নিতে সক্ষম হবেন।

জন্ম নিবন্ধন এর সাথে রিলেটেড ডকুমেন্ট

জন্ম নিবন্ধন দিয়ে একাউন্ট তৈরি করার ক্ষেত্রে নিম্নলিখিত ইনফরমেশন গুলো প্রয়োজন হবে।

যেহেতু আপনি জন্ম নিবন্ধন দিয়ে একটি একাউন্ট তৈরি করবেন, সে ক্ষেত্রে আপনি নিশ্চয়ই একটি স্টুডেন্ট একাউন্ট তৈরি করার দিকে মনোনিবেশ করতে পারেন।

আর যদি আপনি স্টুডেন্ট একাউন্ট তৈরি করার দিকে মনোনিবেশ করেন, তাহলে অবশ্যই আপনার কাছে আপনার স্কুলের প্রত্যয়ন পত্র কিংবা সার্টিফিকেট থাকবে।

একাউন্ট তৈরী করার ক্ষেত্রে আপনি সর্বশেষ যে বিদ্যালয়ে অধ্যয়নরত, সেই বিদ্যালয়ের যেকোনো একটি মাসিক বেতনের স্লিপ সাথে নিতে হবে।

এছাড়াও আপনি চাইলে আপনার সর্বশেষ পরীক্ষার মার্কশীট সাথে নিতে পারেন। মোট কথা হল- সর্বশেষ বছরের সাথে আপনি যে বিদ্যালয়ে অধ্যয়ন করছেন, সেই বিদ্যালয়ের প্রত্যয়ন পত্র প্রয়োজন হবে।

এতে করে ব্যাংক কর্তৃপক্ষ এ সম্পর্কে অবগত হয়ে যাবে যে আপনি এখনো স্টুডেন্ট এবং আপনার কাছে জন্ম নিবন্ধন ইনফর্মেশন ছাড়া অন্য কোন ইনফরমেশন বর্তমানে নেই।

তবে এরকম অনেক ব্যাংক রয়েছে, যে সমস্ত ব্যাংক আপনার কাছ থেকে ইউনিয়ন পরিষদ থেকে সদ্য আনা পরিচয় পত্র টি নিতে চাইবে।

এক্ষেত্রে, যেকোন রকমের ঝুঁকি এড়াতে আপনি চাইলে ইউনিয়ন পরিষদ থেকে আপনার পরিচয় পত্র তৈরি করিয়ে নিন এবং তারপরে অ্যাকাউন্ট তৈরি করার দিকে মনোনিবেশ করুন।

কতটি ব্যাংকে জন্ম নিবন্ধন দিয়ে একাউন্ট তৈরি করা যাবে?

বর্তমানে বাংলাদেশের প্রায় সকল ব্যাংকের জন্ম নিবন্ধন দিয়ে একাউন্ট তৈরি করার কার্যক্রম চালু করা হয়েছে। এজন্য আপনি চাইলে জন্ম নিবন্ধন দিয়ে যেকোনো ব্যাংকে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

কিভাবে ব্যাংক একাউন্ট তৈরি করবেন?

অন্যান্য ব্যাংক একাউন্ট কিভাবে তৈরি করা হয়, ঠিক একই রকমভাবে জন্ম নিবন্ধন দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে বিধি-নিষেধ মেনে চলতে হবে।

এক্ষেত্রে আপনাকে প্রথমত ব্যাংক একাউন্ট তৈরি করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট সাথে নিয়ে যেতে হবে এবং তারপরে উপযুক্ত পদ্ধতি মেনে ব্যাংক একাউন্ট তৈরী করে নিতে হবে।

এছাড়াও ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনি যদি ব্যাংক একাউন্ট তৈরী করতে চান, তাহলে অনলাইনে যে সমস্ত ব্যাংক একাউন্ট সাপোর্ট করে সে সমস্ত একাউন্টের দিকে মনোনিবেশ করতে পারেন।

অনলাইনের মাধ্যমে ব্যাংক একাউন্ট তৈরি করে নেয়ার রিলেটেড তথ্য দেখে নিতে চাইলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিনঃ অনলাইনে ব্যাংক একাউন্ট তৈরীর নিয়ম

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে অনলাইনে ব্যাংক একাউন্ট তৈরি করার নিয়ম সম্পর্কে অবগত হতে পারবেন এবং ঘরে বসে অনলাইনে ব্যাংক একাউন্ট তৈরী করে নিতে পারবেন।

এছাড়াও যে কোন ব্যাংকে চলে গেলে আপনি রিলেটেড ইনফরমেশন গুলো পাবেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top