ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম

আপনি যদি ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান, তাহলে কীভাবে এই কাজটি সম্পন্ন করবেন কিংবা ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম আসলে কি?

এ সংক্রান্ত যাবতীয় তথ্য আপনি যদি দেখে নিতে চান এবং এখান থেকে ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে টাকা পাঠানোর নিয়ম সংক্রান্ত তথ্য জেনে নিতে চাইলে এই আর্টিকেলটি শেষপর্যন্ত দেখে নিতে পারেন৷

এখানে বিস্তারিতভাবে আলোচনা করা হবে কিভাবে আপনি চাইলে কয়েকটি বিভিন্ন উপায়ে ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন বা যে কোন রকম রেমিটেন্স প্রেরন করতে পারবেন।

ওয়েস্টার্ণ ইউনিয়ন আসলে কি?

ওয়েস্টার্ণ ইউনিয়ন ব্যাংক হলো একটি মাল্টিন্যাশনাল আমেরিকান কোম্পানির একটি সেব।  যার মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা পাঠানোর কাজ সফলভাবে সম্পন্ন করা যায়।

বিশেষ করে যারা বাহিরের দেশে কাজের সন্ধানে যান তারা অর্থ উপার্জনের পর তা দেশের তাদের পরিবারের কাছে পাঠাতে এই মাধ্যমের সাহায্য নিতে পারেন, এবং এটি পুরোপুরি বৈধ।

অর্থাৎ বাংলাদেশের অভ্যন্তরে আপনি এই উপায়ে টাকা প্রেরন করতে পারেন। যা সম্পূর্ণ বৈধ হিসেবে বিবেচনা করা হয়।

ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম কি?

এবার আপনি যদি ওয়েস্টার্ণ ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম সংক্রান্ত তথ্য জেনে নিতে চান, তাহলে এই কাজটি কীভাবে সম্পন্ন করবেন? ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে টাকা কিভাবে পাঠাবেন?

আপনি যদি টাকা পাঠাতে চান তাহলে সেক্ষেত্রে সর্বপ্রথম ধাপ হিসেবে আপনাকে আপনার নিকটস্থ ওয়েস্টার্ণ ইউনিয়ন অফিসে বা এজেন্টের কাছে চলে যেতে হবে। যেখান থেকে আপনি টাকা পাঠাতে পারবেন।

যখন আপনি এজেন্টের কাছে চলে যাবেন, তখন এজেন্ট গ্রাহক একটি ফরম দিবে যেখানে গ্রাহক তার তথ্য এবং অর্থ রিসিভারের তথ্য দিয়ে প্রত্যেক বক্স সুযোগ করে দেয়ার মতো কিছু অপশন দেখতে পারবে।

এখানে সচরাচর গ্রাহকের সাথে কোনো কারণে যোগাযোগ করতে পারার জন্য তার কন্টাক্ট ডিটেইলস এবং রিসিভারের নাম, ঠিকানা, ফোন নাম্বার, টাকার পরিমাণ, প্রয়োজনে ব্যাংক একাউন্ট, ইত্যাদি তথ্য নিয়ে থাকে।

যখন তথ্য নেয়ার কাজ সম্পূর্ণ ভাবে সম্পন্ন হয়ে যাবে, তারপরে এজেন্ট সেবা নেয়ার জন্য আসা গ্রাহককে একটি রেফারেন্স নাম্বার দিবেন যে রেফারেন্স নাম্বারটি খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হবে। এই রেফারেন্স নাম্বার মূলত MTCN হিসেবে পরিচিত।

এই নাম্বারটি গ্রাহককে সংরক্ষণ করা রাখতে হবে । কেননা রিসিভার এই নাম্বার দিয়ে টাকা রিসিভ করতে পারবেন।

আর এই নাম্বার দিয়ে গ্রাহকদের টাকার ট্রান্সফার অবস্থা অনুধাবন করতে পারবেন অর্থাৎ আপনার অর্থের বর্তমান কি অবস্থায় রয়েছে? বা সেটি কোন অবস্থায় আটকে আছে, সেই সংক্রান্ত তথ্য এই রেফারেন্স নাম্বার দিয়ে জেনে নেওয়া সম্ভব।

অর্থাৎ আপনি যদি আপনার অর্থের বর্তমান অবস্থা বা  টাকা ট্রাকিং সহ বিভিন্ন রকমের কার্যক্রম সম্পন্ন করতে চান, তাহলে আপনাকে অবশ্যই এই নাম্বার সংরক্ষিত অবস্থায় রাখতে হবে।

অ্যাপের মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম

এবার আপনি যদি ওয়েস্টার্ণ ইউনিয়ন মোবাইল অ্যাপ এর মাধ্যমে টাকা পাঠাতে চান, তাহলে আপনাকে যে সমস্ত পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলো সম্পর্কিত তথ্য নিচে তুলে ধরা হলো।

আপনি যদি অ্যাপের মাধ্যমে ওয়েস্টান ইউনিয়নে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে তথ্য জেনে থাকেন, তাহলে আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে

যেখানে আপনি আপনার নির্দিষ্ট ডিভাইসের জন্য মোবাইলে এপ ডাউনলোড করে নিবেন, তখন অ্যাপ টিতে প্রবেশ করুন এবং তারপর এখানে আপনার তথ্য দিয়ে একাউন্ট তৈরী করে নিন।

অ্যাকাউন্ট তৈরি করে নেয়ার পরে যথাক্রমে অ্যাকাউন্টে লগ-ইন করে নিন। তাহলে আপনি এই অ্যাপের সমস্ত এক্সেস নিতে পারবেন।

একাউন্ট তৈরি করার কাজ সফলভাবে সম্পন্ন হয়ে যাওয়ার পরে এখানে আপনি আপনার দেশ,  আপনার এজেন্ট এবং আপনি কতো টাকা প্রেরণ করতে চান সেই সম্বন্ধে যাবতীয় তথ্য দেখতে পারবেন।

একে একে প্রায় প্রত্যেকটি ধাপ যথাযথভাবে সম্পন্ন করে নিন।

টাকা প্রেরণ করার ক্ষেত্রে যে সমস্ত তথ্য ফিলাপ করতে হয়, যেমনঃ রিসিভারের তথ্যকেন্দ্র আপনার টাকা প্রেরণকৃত তথ্য সহ যাবতীয় ইনফরমেশন এই এপের মধ্যে পেয়ে যাবেন।

সমস্ত তথ্য যথাযথভাবে ফিলাপ করে নিন।

এছাড়াও শেষের পেজে আপনাকে MTCN নাম্বার দেয়া হবে। এই নাম্বারটি সংরক্ষণ করুন। নাম্বারটি দিয়ে আপনি আপনার ট্রন্সফার ট্রেকিং করতে পারবেন, এমনটি টাকা দেশে উইথড্র করার সময়ও এই নাম্বার দরকার হতে পারে।

কি কি উপায়ে টাকা তোলা যায়?

যখন আপনি যে কাউকে ওয়েস্টার্ণ ইউনিয়ন এর মাধ্যমে টাকা পেমেন্ট করবেন, তারপরে কি কি উপায়ে টাকা তোলার কাজ সম্পন্ন করা যাবে?

টাকা পাঠানোর পরে একজন ব্যক্তি ভিন্ন কয়েকটি উপায়ে টাকা তোলার কাজ সম্পন্ন করতে পারবেন। তার মধ্যে থেকে কয়েকটি হলো:

  • নগদ গ্রহণ।
  • ব্যাংক অ্যাকাউন্টে জমা।
  • মোবাইল ব্যাংকিংয়ে গ্রহণ, প্রমুখ।

গ্রাহক চাইলে, উপরে উল্লেখিত তিনটি উপায়ের মধ্যে থেকে যেকোনো একটি উপায় টাকা গ্রহণ করে নিতে পারবেন।

কিভাবে খুব সহজে ওয়েস্টার্ন ইউনিয়ন থেকে টাকা পাঠানো যায়, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top