মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক একাউন্ট তৈরি করার নিয়ম | MTB account

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক একাউন্ট তৈরী করতে চান অর্থাৎ Mutual Trust Bank account তৈরি করার মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে চান।

আর আপনিও যদি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক একাউন্ট তৈরী করতে চান এবং এ্যাকাউন্ট তৈরী করা যে সমস্ত প্রকারভেদ এবং অন্যান্য বিষয়াদি রয়েছে সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চান, তাহলে আজকের এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

এই আর্টিকেলের মূলত আলোচনা করা হবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম সম্পর্কে।

এবং একাউন্টের যে সমস্ত প্রকারভেদ রয়েছে সে সমস্ত প্রকারভেদ এর মধ্যে অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম সম্পর্কে।

আপনি যদি Mutual Trust Bank account তৈরি করে নিতে চান এবং একাউন্ট এর প্রকারভেদ সম্পর্কে জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেল মাধ্যমে বিস্তারিত জেনে নিতে পারেন।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক একাউন্টের সুবিধা

আপনার যদি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে থাকেন, তাহলে একাউন্ট তৈরি করার ক্ষেত্রে বিভিন্ন রকমের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

অর্থাৎ এই ব্যাংক একাউন্ট তৈরি করার মাধ্যমে ব্যাংক একাউন্টে যখন টাকা জমা দেন, তখন অধিক সিকিউরিটির সহায়তায় এবং ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে ঘরে বসে ব্যাংক কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

এছাড়াও এ ব্যাংক থেকে আপনি যদি কোনো রকমের সমস্যার সমাধান নিতে চান, তাহলে এই ব্যাংকের যে সমস্ত কাস্টমার প্রতিনিধির রয়েছে তাদের সাথে সার্বক্ষণিক আলোচনা করার মাধ্যমে আপনি ব্যাংক রিলেটেড বিভিন্ন রকমের তথ্য জেনে নিতে পারেন।

এই সমস্ত সুযোগ সুবিধা গুলো ছাড়াও এই ব্যাংক থেকে আপনি চাইলে আরো বিভিন্ন রকমের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক একাউন্টের প্রকারভেদ

আপনি চাইলেই মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে ভিন্ন দুই রকমের একাউন্ট তৈরি করতে পারবেন। আর সেই দুই রকমের একাউন্টের নাম হলোঃ

  • মিউচুয়াল ব্যাংক কারেন্ট একাউন্ট।
  • মিউচুয়াল ব্যাংক সেভিংস একাউন্ট।

মূলত আপনি চাইলে, মিউচুয়াল ব্যাংক কারেন্ট একাউন্ট এবং মিউচুয়াল ব্যাংক সেভিংস একাউন্টে দুইটি একাউন্ট এর মধ্য থেকে যে কোন এক রকমের একাউন্ট তৈরি করতে পারবেন।

বলাবাহুল্য, আপনি যদি সর্বাধিক সুযোগ সুবিধা উপভোগ করতে চান, তাহলে মিউচুয়াল ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করতে পারেন ।

কারন এই ব্যাংকিং একাউন্ট তৈরি করার মাধ্যমে, আপনি ব্যাংক দিয়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

মিচুয়াল ট্রাস্ট ব্যাংক একাউন্ট কিভাবে তৈরি করবেন?

এবার আপনি যদি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক একাউন্ট তৈরী করতে চান, তাহলে মূলত আপনাকে কিছু ডকুমেন্টস এবং অন্যান্য বিষয়াদি প্রয়োজন করতে হবে, যার মাধ্যমে আপনি ব্যাংক একাউন্ট তৈরী করে নিতে পারবেন।

অ্যাকাউন্ট তৈরি করা ডকুমেন্ট

  • যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করতে চাইবে সেই ব্যক্তির ২ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং নমিনির ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করতে চাইবে, সেই ব্যক্তির জাতীয় পরিচয় পত্র /জন্ম সনদ / ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্ট ইত্যাদির মধ্যে থেকে যেকোনো একটি ডকুমেন্ট করতে হবে।
  • যাকে নমিনি নির্বাচন করা হবে, সেই ব্যক্তির জাতীয় পরিচয় পত্র/ ড্রাইভিং লাইসেন্স কিংবা পাসপোর্ট এর মধ্যে থেকে যেকোন একটি জাতীয় সত্যায়িত কপি দিতে হবে।
  • আগে থেকে যার মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে একটি অ্যাকাউন্ট রয়েছে, এরকম একজন ব্যক্তির প্রয়োজন হবে। যে মূলত আপনার একাউন্টের রেফার হিসেবে কাজ করবে।

অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম

যখনই আপনি উপরে উল্লেখিত ডকুমেন্ট গুলো কালেক্ট করে নিবেন কিংবা সংরক্ষন করে নিবেন, তখন আপনি অ্যাকাউন্ট তৈরি করার দিকে মনোযোগ দিতে পারেন।

একাউন্ট তৈরি করার জন্য আপনি চাইলে অ্যাকাউন্ট তৈরি করার যে ফরম রয়েছে, সেই ফর্ম ডাউনলোড করে নিতে পারেন কিংবা ব্যাংক থেকে ফরম গুলো কালেক্ট করে নিতে পারেন।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের কারেন্ট একাউন্ট কিংবা সেভিংস একাউন্ট তৈরি করার যে ফরম রয়েছে, সেই ফরম আপনি চাইলে নিম্নলিখিত লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন এবং এগুলোর প্রিন্ট আউট করার পরে, ফিলাপ করে নিয়ে ব্যাংকে জমা দিতে পারেন।

DOWNLOAD

 

অথবা আপনি যদি উপরে উল্লেখিত ডকুমেন্টস নিয়ে ব্যাংকে চলে যান, তাহলে ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে একাউন্ট তৈরি করার ফরম দিয়ে দেবে।

আপনি ফ্রম কমপ্লিট করে ব্যাংকে জমা দিয়ে দিলেই কিছু সময়ের মধ্যে আপনার একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন হয়ে যাবে।

ঘরে বসে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক একাউন্ট তৈরি করার নিয়ম

এছাড়াও আপনি যদি ব্যাংক এ গিয়ে একাউন্ট তৈরি করতে দ্বিধাবোধ করেন, কিংবা আপনার যদি সময় না থাকে, তাহলে আপনি চাইলে ব্যাংক একাউন্ট ঘরে বসে তৈরি করতে পারবেন।

আপনি যদি অ্যাকাউন্ট তৈরি করার রিলেটেড সমস্ত তথ্য জেনে নিতে চান, তাহলে নিম্নলিখিত ভিডিওটি দেখে নিন এবং তাহলে জেনে নিতে পারবেন কিভাবে ঘরে বসে এই অ্যাপটির মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করে নিতে হয়।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের যে অ্যাকাউন্ট রয়েছে, সেই অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন।

ALS0 READ:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

close
Scroll to Top