১ লক্ষ টাকা রাখলে কোথায় বেশি লাভ পাবো? ব্যাংকে নাকি অন্য কোথাও

আপনি যদি ব্যাংকে ১ লক্ষ টাকা রাখতে চান তাহলে সে ক্ষেত্রে, এক লক্ষ টাকা কোন ব্যাংকে রাখলে সবচেয়ে বেশি মুনাফা পাওয়া যাবে কিংবা কোন খাতে আপনি এক লক্ষ টাকা ইনভেস্ট করলে সেখান থেকে বেশি মুনাফা পাবেন?

মোটকথা হলো আপনি যদি ব্যাংকে ১ লক্ষ টাকা রাখেন তাহলে সেখান থেকে আপনি কি রকমের মুনাফা পেতে পারেন অথবা ব্যাংক নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে সে ক্ষেত্রে কোন ব্যাংক নির্বাচন করতে হবে এবং একই সাথে অন্য কোন জায়গায় বিনিয়োগ করলে ব্যাংকের চেয়ে বেশি মুনাফা পাওয়া যাবে কিনা সেটি নিয়ে অনেকেরই প্রশ্ন থেকে থাকে।

আজকের এই আর্টিকেলে এই সম্পর্কে বিস্তারিতভাবে জানানো হবে।

১ লক্ষ টাকা ব্যাংকে রাখলে লাভ কত হবে?

আপনি যদি যেকোনো একটি ব্যাংকে ১ লক্ষ টাকা রাখেন তাহলে সে ক্ষেত্রে, সে ব্যাংকে ১ লক্ষ টাকা রাখলে আপনি প্রতি বছরে কত টাকা মুনাফা পেতে পারেন? অর্থাৎ ব্যাংকের ১ লক্ষ টাকা রাখার পরিবর্তে নির্দিষ্ট সময় পর এখান কত টাকা পাবেন কিংবা কত লাভ পাবেন সেটি সম্পর্কে অনেকেই কৌতূহল প্রবল থাকেন।

বাংলাদেশের যতগুলো ব্যাংক রয়েছে প্রায় প্রতিটি ব্যাংকেই কাছাকাছি রকমের বিনিয়োগে জন্য লাভ দিয়ে থাকে। অর্থাৎ বাংলাদেশ যে সমস্ত ব্যাংক রয়েছে প্রায় প্রত্যেক ব্যাংকেই আপনি প্রায় সমান পরিমাণে লাভের পরিমাণ পাবেন৷

সেটার পরিমান হতে পারে, ৫-৮% পর্যন্ত। তবে আল্টিমেটলি আপনি যদি এই লাভের জন্য কোন একটি ব্যাংকে আপনার টাকা বিনিয়োগ করেন সেক্ষেত্রে আপনার আসলেই কি লাভ হবে? ব্যাপারটা বুঝতে হলে আপনাকে মুদ্রাস্ফীতি সম্পর্কে কিছুটা ধারণা রাখতে হবে।

মুদ্রাস্ফীতি হলো কোন দেশের অভ্যন্তরে টাকার মান কমে যাওয়া, এবং টাকার মান কমে যাওয়ার ফলে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়া। এবার আমি যদি একটি উদাহরণ বলে দেই তাহলে আপনি এ বিষয়টি খুব সহজে বুঝে যাবেন।

উদাহরণস্বরূপ; আপনি ২০২০ সালে ১ কেজি চিনি ক্রয় করতেন ৪০ টাকা দামে। কিন্তু সেই একই চিনির পরিমাণ আপনি যদি ২০২১ সালে ক্রয় করতে চান তাহলে আপনাকে সেটি ক্রয় করতে হবে ৬০ টাকা প্রতি কেজি দরে। এর আসল কারণ কি? এর ফলাফল হল টাকার মান কমে গেছে অর্থাৎ মুদ্রাস্ফীতি হয়েছে।

ঠিক একই রকম ভাবে আপনি যদি ব্যাংকে টাকা জমান, তাহলে আপনি সেখান থেকে কোন লাভ পাবেন না। সে জন্য আপনি যদি বিনিয়োগ করে লাভের চিন্তা আশা করেন তাহলে ব্যাংকে টাকা না জমানোই উত্তম।

এক লক্ষ টাকা কোথায় ইনভেস্ট করব?

তাহলে আপনি যদি ব্যাংকে ইনভেস্ট করতে না পারেন তাহলে সেই এক লক্ষ টাকা কোথায় ইনভেস্ট করবেন? এর সহজ উত্তর হল: আপনি চাইলে এই ১ লক্ষ টাকা বা আপনার কাছে থাকা যে অর্থ রয়েছে সেটি আপনি, স্বর্ণ, জমি, ব্যবসাপ্রতিষ্ঠান ইত্যাদিতে ইনভেস্ট করতে পারেন।

কারণ এই সমস্ত সেক্টরে যত দিন যাবে আপনার টাকা তত বৃদ্ধি পাবে। এবং একই সাথে আপনি যে টাকা ইনভেস্ট করেছেন সেই টাকার মান যথাযথ বজায় থাকবে কিংবা তার চেয়ে বেশি পরিমাণে বৃদ্ধি পাবে।

সে জন্য ইনভেস্ট করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সেটিকে ব্যবসা প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে হবে। অথবা আপনি চাইলে স্বর্ণালংকার ক্রয় করতে পারেন এবং একই সাথে জমি ক্রয় করতে পারেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top