ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং | Brac Bank Internet Banking Registration

ঘরে বসে একযোগে ব্র্যাক ব্যাংকের সাথে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার জন্য ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং খুবই কার্যকরী একটি ব্যাংকিং ব্যবস্থা।

Brac Bank Internet Banking এর মাধ্যমে ঘরে বসে যেকোনো ব্রাক ব্যাংক ব্যবহারকারী চাইলে ব্যাংক রিলেটেড বিভিন্ন বিষয়াদি পরিচালনা করতে পারবেন।

আর আজকের এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করা হবে ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট কিভাবে তৈরি করবেন এবং Brac Bank Internet Banking Registration সম্পর্কে বিস্তারিত তথ্য

ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট কি?

আমি পূর্বেই বলেছি যে ঘরে বসে ব্রাক ব্যাংকের সাথে যেকোনো ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার ক্ষেত্রে ব্রাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট খুবই কার্যকরী।

এই একাউন্টের মাধ্যমে যে কেউ চাইলে খুব সহজে ঘরে বসেই ব্যাংক একাউন্টের মিনি স্টেটমেন্ট, ফান্ড ট্রান্সফার, ব্যালান্স ইনকোয়ারি সহ সমস্ত বিষয়াদি মেইনটেইন করতে পারবে।

এবং ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করার ক্ষেত্রে অবশ্যই ব্রাক ব্যাংক থেকে আপনার তৈরি করা একটি একাউন্ট প্রযোজ্য হবে।

কিভাবে তৈরি করবেন ব্রাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট?

আপনি যদি ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরী করতে চান, তাহলে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেগুলো হয়েছে মেনশন করা হলো।

ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করার ক্ষেত্রে প্রয়োজন হবেঃ

  • আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার।
  • অ্যাকাউন্ট তৈরি করার সময় রেজিস্টার কৃত ফোন নাম্বার।
  • এবং আপনার ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ড সঙ্গে রাখুন।

মূলত উপরে উল্লেখিত ডকুমেন্টস সম্পর্কে নিশ্চিত থাকার পরে অ্যাকাউন্ট তৈরি করার জন্য প্রথমে নিম্নলিখিত লিংক এ ক্লিক করুন।

Registration

 

উল্লেখিত লিংকে ক্লিক করার পরে আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। এবার যেহেতু আপনি নতুন একটি ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরী করতে চান তাই Sign up for Internet Banking অপশনটি উপরে ক্লিক করুন।

ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং | Brac Bank Internet Banking Registration

যখনই সাইনআপ ফর ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট এই অপশনটির উপরে ক্লিক করবেন, তখন আপনার সামনে নতুন আরেকটি পেইজ ওপেন হবে এবং এখান থেকে I agree terms and conditions অপশনটিতে টিক চিহ্ন দিয়ে দিন।

এবং তারপরে Continue বাটন এর উপরে ক্লিক করুন।

যখনই আপনি পূর্ববর্তী ধাপগুলো যথাযথ ভাবে সম্পন্ন করে নিবেন তখন রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে আপনার সামনে গুরুত্বপূর্ণ পর্যায়গুলো যথাক্রমে আসতে থাকবে।

STEP-1: এবার এখানে থাকা প্রথম অপশনটি উপরে ক্লিক করুন এবং আপনি ডেবিট কার্ড নাকি ক্রেডিট কার্ডের মাধ্যমে ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরী করতে চান, সেটি সিলেক্ট করুন।

ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ড এ দুটি অপশন থেকে যে কোন একটি অপশন সিলেক্ট করে নেয়ার পরে আপনার এই কার্ড ডিটেলস গুলো প্রদান করতে হবে।

Please enter your card number: এই অপশনটির মধ্যে আপনার ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ড এর যে নাম্বার রয়েছে সেই নাম্বারটি দিয়ে দিন। মূলত ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ড এর উপরের অংশে নাম্বার গুলো পাবেন।

Enter Pin: ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড দিয়ে যখন এটিএম বুথ থেকে আপনি টাকা তুলতে যান, তখন যে পিন নাম্বার টি ব্যবহার করেছিলেন সেই পিন নাম্বারটি এখানে মেনশন করুন।

ইনফরমেশন গুলো যথাযথভাবে দেয়ার পরে পরিশেষে next বাটন এর উপরে ক্লিক করুন তাহলে আপনাকে অন্য আরেকটি গুরুত্বপূর্ণ স্থানে নিয়ে যাওয়া হবে।

ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং | Brac Bank Internet Banking Registration

এই অপশনে চলে আসার পরে এখানে থাকা প্রত্যেকটি বক্স ভালোভাবে ফিলাপ কলার কাজ সম্পন্ন করুন এবং এখানে যে সমস্ত তথ্য দেয়ার কথা বলবে সে সমস্ত তথ্য যথাযথভাবে দিয়ে দিন।

মনে রাখবেন, এখানে আপনার অ্যাকাউন্ট সিকিউর রাখার জন্য কিছু সিকিউরিটি কোশ্চেন জিজ্ঞাসা করতে পারে, এ সমস্ত সিকিউরিটি কোয়শ্চনে যে সমস্ত উত্তর প্রদান করবেন, সেগুলো যথাযথভাবে প্রদান করবেন।

এবং এসমস্ত সিকিউরিটি কোশ্চেন গুলো অবশ্যই মনে রাখার মতো জায়গায় লিখে রাখবেন। কারণ, একাউন্টের নিরাপত্তার স্বার্থে যে কোনো সময় আপনার এ সমস্ত সিকিউরিটি কোয়েশ্চন প্রয়োজনে আসতে পারে।

STEP-3: এবং পুনরায় আপনার একাউন্ট রিভিউ করার পরে, এবার সর্বশেষ ধাপ অর্থাৎ আপনার একাউন্টের ইউজার আইডি এবং পাসওয়ার্ড নির্বাচন করে নিতে হবে।

একাউন্টের ইউজার আইডি এবং পাসওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই একটি স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার করুন। কারন, আপনার একাউন্টে সর্বোচ্চ নিরাপত্তা হলো আপনার ব্রাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট এর পাসওয়ার্ড।

এখানে সম্পন্ন করা কোন একটি ধাপে আপনার ফোন নাম্বার ওটিপি কোড যাবে সেই ভেরিফিকেশন করতে বসিয়ে দিলেই আপনার Brac Bank Internet Banking একাউন্ট রেজিস্ট্রেশন কার্য সম্পন্ন হয়ে যাবে।

একাউন্ট তৈরীর সম্পূর্ণ প্রসেস

এছাড়াও এই ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করার সম্পূর্ণ প্রসেস সম্পর্কে জেনে নিতে চাইলে নিম্নলিখিত পিডিএফ ফরমেট ফাইলটি ডাউনলোড করে নিন।

Full Process

উপরে উল্লেখিত পিডিএফ ফরমেট ফাইলটি ডাউনলোড করার সম্পূর্ণ হয়ে গেলে এই ফাইলটি মধ্যে স্ক্রিনশট দেয়া রয়েছে এবং step-by-step অ্যাকাউন্ট তৈরি করার প্রসেস বর্ণনা করা হয়েছে।

BRAC Bank Internet Banking login

যখনই ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট রেজিস্ট্রেশন কাজ সম্পন্ন করে নিবেন, তখন এই ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট লগইন করার দিকে নজর দিতে হবে।

লগইন করার ক্ষেত্রে আপনি যে ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করে রেখেছেন, সেই ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করার সময় যে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়েছিলেন সেটা দিয়ে লগইন করতে হবে।

একাউন্টে লগইন করার জন্য প্রথমত নিম্নলিখিত লিংকে ভিজিট করুন এবং তারপরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়ার মাধ্যমে লগিন কার্য সম্পন্ন করে নিন।
Log In

আর এভাবেই মূলত খুব সহজে ঘরে বসে ব্রাক ব্যাংকের অধীনে একটি ইন্টারনেট ব্যাংকিং ফরম তৈরি করা যায় এবং ব্যাংকিং কার্যক্রম ঘরে বসে সম্পাদন করা যায়।

আরো পড়ুন:

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top