ব্রাক ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট বিস্তারিত | Brac Bank DPS

Advertisements

আমাদের মধ্যে যে বা যাদের ব্রাক ব্যাংকে একটি অ্যাকাউন্ট রয়েছে, তাদের কাছে ব্রাক ব্যাংক ডিপিএস সম্পর্কে জেনে নেয়া অনেক বেশি প্রয়োজনীয়তা রয়েছে।

ডিপিএস বলতে মূলত আমরা বুঝি কিছু লাভের আশায় বিভিন্ন ব্যাংকে প্রতি মাসের সঞ্চয় করা টাকার পরিমাণ। যা ভিন্ন ভিন্ন ভিন্ন ভিন্ন নামে পরিচিত। ব্র্যাক ব্যাংকে সেটি ডিপিএস হিসেবে পরিচিত।

আর মূলত আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে ব্রাক ব্যাংক ডিপিএস একাউন্ট খোলার নিয়ম, এবং অ্যাকাউন্ট খুললে কি রকম সুবিধা পাবেন সেগুলো সম্পর্কে বিস্তারিত।

কারণ আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা Brac Bank DPS অ্যাকাউন্ট তৈরি করতে চান এবং অন্য কিছু চিন্তা না করে ব্র্যাক ব্যাংক-এর এই সেবা লুফে নিতে চান।

ব্রাক ব্যাংক ডিপিএস একাউন্টের সুবিধা

মূলত, অন্যান্য ব্যাংক একাউন্টে ডিপিএস সিস্টেম এর মত ব্রাক ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট সর্বাধিক সুবিধা এবং লাভের পরিমাণ রয়েছে।

আপনি, Brac Bank DPS অ্যাকাউন্ট তৈরি করেন, তাহলে যে সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন সে গুলোর একটি লিস্ট নিচে তুলে ধরা হলো।

  • এই একাউন্ট ব্যবহারে অন্যান্য ডিপিএস অ্যাকাউন্ট এর চেয়ে ঝামেলা খুবই নগণ্য।
  • একাউন্টে সুদ এবং মুনাফার হার বেশি।
  • এছাড়াও যারা সুদবিহীন একাউন্ট তৈরী করতে চান, তাদের জন্য রয়েছে ইসলামিক পরিবেশে সুদবিহীন একাউন্ট তৈরীর সুবিধা।
  • আপনি চাইলে ইচ্ছামত ঘন ঘন লেনদেন করতে পারবেন, ঘন, ঘন লেনদেন করার ক্ষেত্রে কোনো রকমের বাধা বিপত্তি থাকবে না।
  • আপনার ডিপোজিটকৃত টাকার বিপরীতে আপনি চাইলে ৮০-৯০% ঋণ কিংবা অর্থ গ্রহণ করতে পারবেন।
  • টাকা জমা দেয়ার ক্ষেত্রেও কোন রকমের বিভ্রান্তির মধ্যে পড়তে হয় না, ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট এর মাধ্যমে টাকা জমা করা সম্ভব।
  • এছাড়াও আপনার জমাকৃত টাকার মেয়াদ শেষ হওয়ার পরেও আপনি যদি টাকা তুলতে অক্ষম হন কিংবা টাকা না তুলেন, তাহলে পরবর্তী সময়ে সমান মুনাফায় টাকা বাড়তে থাকবে।

আর উপরে উল্লেখিত সুবিধাসমূহ ছাড়াও আরো নানামুখী সুযোগ-সুবিধা রয়েছে, যা আপনি এই একাউন্ট তৈরি করার ক্ষেত্রে দায়িত্বরত এজেন্টের কাছ থেকে জেনে নিতে পারব।

ব্রাক ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট খোলার ডকুমেন্টস

আপনি যদি এই ডিপিএস অ্যাকাউন্ট তৈরি করতে চান, তাহলে এই অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেগুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রথমেই একটি বিষয় সম্পর্কে পুরোপুরি ক্লিয়ার করা যাক, আর সেটি হল এই ডিপিএস অ্যাকাউন্ট যে কোনো গ্রাহক খুলতে পারবেন এবং যে কোনো গ্রাহক তার পছন্দ অনুযায়ী সময়সীমা নির্ধারণ করতে পারবেন।

এই ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনি প্রতি মাসে কত টাকা জমা করতে চান, সেটি ও আপনি নির্ধারণ করবেন এবং কত বছর পরে এগুলো তুলবেন সেটিও আপনি নির্ধারণ করবেন।

তবে নির্দিষ্ট সময়সীমার মধ্যে টাকা না তুললেও আপনার কোন ক্ষতি হবে না। টাকা না তুললেও পরবর্তী সময়সীমার মধ্যে কিংবা যতদিন এটি আপনার ব্যাংক হিসাবে থাকবে ততদিন আপনি মুনাফা পাবেন।

তাহলে এবার জেনে নিন, এই অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেগুলো সম্পর্কে।

  • এই অ্যাকাউন্ট যে ব্যক্তি তৈরি করবেন, সেই ব্যক্তিকে প্রথমত ব্রাক ব্যাংক থেকে একটি আবেদন ফরম ডাউনলোড করে নিতে হবে।
  • গ্রাহকের এক কপি ছবি এবং নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হবে।
  • সর্বশেষ এক বছরে গ্রাহকের ব্যক্তিগত ব্যাংক হিসাব বিবরণী তুলে ধরতে হবে।
  • ব্যবসায়ীদের ক্ষেত্রে গত ৩ বছরের ব্যবসায়ীক ট্রেড লাইসেন্স প্রদান করতে হবে।
  • এছাড়াও গ্রাহককে সত্যায়িত করার জন্য যে নমিনি রয়েছেন সেই নমিনীর ১ কপি ছবি দিতে হবে এবং জাতীয় পরিচয় পত্রের ডকুমেন্টস প্রদান করতে হবে।

মূলত, উপরে উল্লেখিত ডকুমেন্টস এর সমন্বয়ে আপনি যখন ব্যাংকিং ব্রাক ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট খোলার কথা তাদেরকে বলবেন, তখন আপনার একাউন্ট তৈরীর কাজ শুরু হয়ে যাবে।

বিশেষ নির্দেশনাঃ ডিপিএস অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনি যদি e-tin সার্টিফিকেট নম্বর ব্যবহার করেন, তাহলে আপনার ডিপিএস একাউন্টে মুনাফা আসবে সেই মুনাফার উপরে ১০-১৫% আয় কর ধার্য হবে।

মূলত এ আয়করের পরিমাণ আপনার জমাকৃত অর্থের মধ্যে থেকে কোনো রকমের খরচ হবে না। এই আয় করের পরিমাণ আপনার একাউন্ট থেকে যে লাভ হবে সেই লাভ থেকে কাটা যাবে।

অর্থাৎ একাউন্টে জমাকৃত টাকার ক্ষেত্রে আপনি যে মুনাফা লাভ করবেন সেই মুনাফা থেকে ১০-১৫% আয়কর চার্জ প্রযোজ্য হবে।

আশা করি, ব্রাক ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট কিভাবে তৈরি করতে হয়? এবং এই রিলেটেড যতগুলো ইনফর্মেশন রয়েছে সেগুলো সম্পর্কে জেনে নিতে পেরেছেন।

4 thoughts on “ব্রাক ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট বিস্তারিত | Brac Bank DPS”

  1. আমি এক সাথে ৩বছরের জন্য ৫০হাজার জমা রাখতে চাই।
    এখন কথা হল ৩বছর পর আমাকে লাভ সহ কত ফেরত দিবেন।

  2. Sompod Das

    100000 টাকা 3 বছরের রাখব।কত টাকা দিবে?

    1. সেটা ব্যাংক সংশ্লিষ্ট ব্যক্তিরা নির্ধারণ করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

close
Scroll to Top