যেকোন ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে জেনে নিন

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন, যারা কিনা একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার পরে ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে জানেন না।

অর্থাৎ যেকোনো ব্যাংকের অধীনে আপনি যদি একটি অ্যাকাউন্ট তৈরি করেন এবং অ্যাকাউন্ট তৈরি করার পরে এই একাউন্টে যদি নির্দিষ্ট পরিমান টাকা চলে আসে, তাহলে ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম জানার প্রয়োজন হয়।

কারণ আপনি যদি ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম সম্পর্কে না জানেন, তা হলেই টাকাগুলো তুলতে পারবেন না। মূলত ব্যাংক থেকে টাকা তোলা কয়েকটি নিয়ম সম্পর্কে এই পোস্টে আলোচনা করা হবে।

ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম কতটি?

আপনি চাইলে বিভিন্ন উপায়ে ব্যাংক থেকে টাকা তোলার কাজ সম্পন্ন করতে পারবেন। অর্থাৎ আপনার প্রয়োজন বেঁধে টাকা তোলার নিয়ম টা পরিবর্তন করতে পারেন।

এক্ষেত্রে আপনি যদি একজন একটি নির্দিষ্ট ব্যাংকে একাউন্ট তৈরি করেন, যে ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করার সময় কার্ড দেয়া হয়, তাহলে সেই কার্ডের মাধ্যমে আপনি চাইলে টাকা তুলতে পারেন।

এছাড়াও আপনি যদি একাউন্ট থেকে কার্ড সংগ্রহ না করেন, কিংবা আপনি যদি চার্জ সংক্রান্ত জটিলতার মধ্যে না পড়তে চান, তাহলে আরেকটি উপায়ে অর্থাৎ চেকবুকের মাধ্যমে টাকা তুলতে পারেন।

অর্থাৎ আপনি চাইলে দুইটি উপায়ে টাকা তুলতে পারেন। আর সেটি হল ব্যাংক কর্তৃক যে কার্ড দেয়া হবে সেই কার্ড দিয়ে এটিএম বুথের মাধ্যমে সহজেই টাকা তোলা এবং অন্যটি হলো চেকবুক এর মাধ্যমে টাকা তুলা।

এই আর্টিকেলের মূলত এই দুইটি উপায় দেখান হবে, যার মাধ্যমে আপনি সহজেই একাউন্ট থেকে টাকা তোলার কাজ সম্পন্ন করতে পারবেন। বলাবাহুল্য এই দুইটি নিয়মে প্রায় প্রত্যেকটি ব্যাংক থেকে টাকা তোলা যাবে।

চেকবুক এর মাধ্যমে ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম

আপনি যদি ব্যাংক থেকে কোনো রকমের কার্ড সংগ্রহ না করেন, তাহলে আপনাকে মূলত একটি চেকবুক দেয়া হবে। সেটা ফিলাপ করার মাধ্যমে আপনি চাইলে টাকা তোলার কাজ সম্পন্ন করতে পারেন।

এক্ষেত্রে আপনাকে যে চেকবুক দেয়া হবে সেই চিঠিটার অনেকগুলো পৃষ্ঠা থাকবে, সেই পৃষ্ঠার মধ্যে থেকে আপনি আপনার পছন্দ অনুযায়ী যে কোন একটি পৃষ্ঠায় আপনার টাকার অংক এবং অন্যান্য বিষয়াদি ফিলাপ করে দিলেই টাকা তুলতে পারবেন।

কিভাবে আপনি চাইলে খুব সহজেই একটি চেক বুক লিখতে পারেন, সেই সম্পর্কে এই ওয়েবসাইটে আরেকটি আর্টিকেল লেখা হয়েছে। আপনি চাইলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখার মাধ্যমে এই সম্পর্কে জেনে নিতে পারেন।

Also Read: ব্যাংক চেক লেখার নিয়ম সম্পর্কে জেনে নিন

যখনই আপনি চেকবুক লেখার কাজ সম্পন্ন করে দিবেন, তখন আপনি চাইলে এটি নিজে থেকে ব্যাংকে নিয়ে যেতে পারেন কিংবা অন্য যে কোন ব্যক্তিকে দিয়ে এই নির্দিষ্ট পরিমান টাকা তুলিয়ে আনতে পারেন।

এক্ষেত্রে টাকা তোলার জন্য কোন রকমের চার্জ প্রযোজ্য হবে না। এছাড়াও কোন বাৎসরিক চার্জ প্রযোজ্য হবে না।

আর আপনি যদি ব্যাংক থেকে কার্ড সংগ্রহ না করেন, তাহলে সহজেই কিছু সময় অপেক্ষা করে টাকা তোলার ক্ষেত্রে যে নিয়ম রয়েছে, সেই নিয়ম হলো চেকের মাধ্যমে টাকা তুলা ।

কার্ড এর মাধ্যমে এটিএম বুথ থেকে টাকা তোলা

এছাড়াও আপনি যদি লক্ষ্য করেন, তাহলে দেখতে পারবেন, প্রায় প্রত্যেকটি ব্যাংকে যখন আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করবেন, তখন তারা আপনাকে ব্যাংক রিলেটেড একটি কার্ড উপহার দিয়ে থাকে।

মূলত, যখনই আপনার একাউন্টে টাকা চলে আসবে তখনই আপনাকে দেয়া কার্ড এটিএম বুথে প্রবেশ করানোর মাধ্যমে, আপনার পিন নাম্বার দিয়ে টাকা তোলার কাজ সম্পন্ন করতে পারবেন।

এছাড়াও আপনি দিনের যেকোনো সময় টাকা তোলার ক্ষেত্রে এই কার্ড ব্যবহার করতে পারেন এই কার্ড ব্যবহার করার ক্ষেত্রে আপনার সময় অনেকাংশে হ্রাস পাবে এবং আপনি কম সময় মধ্যে নির্দিষ্ট পরিমাণে টাকা তুলতে পারবেন।

তবে, আপনি যদি কার্ড নিয়ে নেন, তাহলে এই কার্ড এর ক্ষেত্রে প্রতি বছরে একটি নির্দিষ্ট পরিমান চার্জ প্রযোজ্য হবে। যা আপনার ব্যাংক একাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকার অংক থেকে কেটে দেয়া হবে।

বলাবাহুল্য, যখনই আপনি কোন ব্যাংক থেকে একটি নির্দিষ্ট কার্ড সংগ্রহ করবেন সেই কার্ড প্রথম বছরের জন্য আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন অর্থাৎ প্রথম বছরে কোনো রকমের চার্জ কেটে নেয়া হবে না।

দ্বিতীয় বছর থেকে আপনার কাছ থেকে টাকা নেওয়া হবে।

এবার আপনি যদি নির্দিষ্ট একটি ব্যাংক থেকে একটি কার্ড সংগ্রহ করে নেন, হোক সেটা, ডাচ-বাংলা ব্যাংক থেকে নেক্সাস পে কার্ড কিংবা ইসলামী ব্যাংক থেকে একটি ডেবিট কার্ড, তাহলে আপনি কিভাবে এই কার্ড দিয়ে টাকা তুলবেন?

সে সম্পর্কে জেনে নিতে চাইলে নিম্নলিখিত ভিডিওটি দেখে নিন।

উপরে উল্লেখিত ভিডিওতে মূলত আলোচনা করা হয়েছে, কিভাবে আপনি চাইলে যেকোনো একটি কার্ড ব্যবহার করার মাধ্যমে এটিএম বুথ থেকে ব্যাংক থেকে টাকা তোলার কাজ সম্পন্ন করতে পারবেন, সেই সম্পর্কে।

আর এটি হল মূলত ব্যাংক থেকে টাকা তুলার যে দুইটি নিয়ম রয়েছে, সেই দুটি নিয়ম সম্পর্কে বিস্তারিত।

এই দুইটি নিয়মে আপনি চাইলে সহজেই,যেকোন ব্যাংক থেকে টাকা তোলার কাজ সম্পন্ন করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top