ব্যাংক ড্রাফট কি? ব্যাংক ড্রাফট করার নিয়ম

আপনি যদি ব্যাংক ড্রাফট করতে চান কিংবা যারা নিতে চান ব্যাংক ড্রাফট কি এবং ব্যাংক ড্রাফট কিভাবে করতে হয় বা ব্যাংক ড্রাফট করার নিয়ম; তাহলে এখান থেকে সেই সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

ব্যাংক ড্রাফট করার পূর্বে আমাদেরকে এটা জেনে নিতে হবে যে ব্যাঙ্ক ড্রাফটি আসলে কি? এবং ব্যাংক ড্রাফট এর মাধ্যমে কিভাবে ফি পরিশোধ করতে পারবেন, সেই সম্পর্কে।

ব্যাংক ড্রাফট কি?

আপনি যদি যেকোনো প্রতিষ্ঠানের বিল ব্যাংকের মাধ্যমে দিতে চান তাহলে সেটিকে ব্যাংক ড্রাফ্ট হিসেবে চিহ্নিত করা হয় বা এটিকে ব্যাংক ড্রাফ্ট নামে বলা হয়।

এই বিষয়টিকে একেবারে সহজ বাংলায় জেনে নিতে চান তাহলে এই ব্যাংক ড্রাফটের সংখ্যা হবে- ব্যাংক ড্রাফট হচ্ছে, ব্যাংক কর্তৃক ইস্যু করা একটি বিশেষ ধরনের কাগজ যার মাধ্যমে, টাকা প্রদান করা হয়। এই টাকা প্রদান, সরকারী, বেসরকারী যেকোনো ক্ষেত্রেই গ্রহণযোগ্য।

অর্থাৎ এর মাধ্যমে আপনি যেকোন রকমের প্রতিষ্ঠান টাকা প্রদান কিংবা যে কোনো রকমের প্রতিষ্ঠান যে সমস্ত ফি রয়েছে সেগুলো পরিশোধ করতে পারেন।

তাহলে আর দেরি না করে এখনি জেনে নেয়া যাক কিভাবে আপনি ব্যাংক ড্রাফট ফরম পুরন করতে পারবেন এবং এর মাধ্যমে টাকা পরিশোধ করতে পারবেন।

ব্যাংক ড্রাফট করার নিয়ম

এবার আপনি যদি ব্যাংক ড্রাফট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান, তাহলে সেই সম্পর্কে তথ্য নিচে থেকে জেনে নিতে পারেন।

বর্তমান সময়ে বাংলাদেশের প্রায় অনেকগুলো ব্যাংক রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি এই কাজটি সম্পন্ন করতে পারবেন।

তবে বিশেষ করে, সোনালী ব্যাংকে এই সেবাটির সব সময় চালু থাকে, এবং এই ব্যাংকের মাধ্যমে আসলে অধিকাংশ ড্রাফ্ট করা হয়।

সোনালী ব্যাংক ছাড়া অন্য যেকোনো ব্যাংকের মাধ্যমে আপনি যদি এই কাজটি সম্পন্ন করতে চান তাহলে আপনাকে প্রথমত ব্যাংক থেকে একটি ফরম সংগ্রহ করে নিতে হয়।

যখনই আপনি ফরম সংগ্রহ করে নেবেন, তারপরেই একটা একপাতার ফ্রম আপনাকে ফিলাপ করে নিতে হবে। তাহলে আপনি সেটি ব্যাংকে জমা দেয়ার জন্য প্রস্তুত হবেন।

আপনি যদি ফর্মের একটি ছবি দেখে নিতে চান; তাহলে সেটি নিচে থেকে দেখে নিতে পারেন।

ব্যাংক ড্রাফট কি? ব্যাংক ড্রাফট করার নিয়ম

প্রধান কাজ হিসেবে আপনাকে প্রথমত এই ফরমটি ফিলাপ করে নিতে হবে। তাহলেই আপনি এটি নির্দিষ্ট একটি ব্যাংকের কাউন্টারে জমা দিতে পারবেন এবং আপনার টাকা জমা দিতে পারবেন।

এখানে থাকা ফরমটি কিভাবে ফিলাপ করবেন সেটি বাংলায় লিখা রয়েছে, যাতে করে আপনার কোন সমস্যা হবে না।

আপনাকে যে বক্সে যে ইনফর্মেশন দেয়ার কথা বলছে, সেই বক্সে সেই তথ্য দেয়ার মাধ্যমে প্রত্যেকটি বক্স ফিলাপ করে নিন এবং তারপরে ব্যাংক কাউন্টারে চলে গিয়ে নির্দিষ্ট টাকা পরিশোধ করার মাধ্যমে এই ড্রাফ্ট সম্পন্ন করুন।

ব্যাংক ড্রাফট জমা দেয়ার আগে এবং পরে করনীয় কাজ

যখনই আপনি প্রত্যেকটি তথ্য যথাযথভাবে ফিলাপ করে নিবেন, তখন আপনাকে পুনরায় তথ্যগুলো যাচাই করে নিতে হবে এবং দেখে নিতে হবে তথ্যগুলো সঠিক হয়েছে কিনা।

যদি আপনি মনে করেন আপনার দেয়া প্রত্যেকটি তথ্য সঠিক রয়েছে, তাহলে সেটা নিয়ে ব্যাংক কাউন্টারে চলে যান এবং নির্দিষ্ট টাকা দেয়ার মাধ্যমে ফরমটি তাদের কাছে দিয়ে দিন।

যখনই তাদের কাছে ফরমটি দিয়ে দিবেন তখন তারা আপনাকে চেকবুকের মতো একটি রিসিট দেবে। যা আপনাকে আপনার কাছে সংরক্ষন করে রাখতে হবে।

পরবর্তী সময়ের যদি আপনাকে কোন রকমের প্রমাণ দেখাতে হয়, তাহলে আপনি চাইলে এই ফরমটি দেখানোর মাধ্যমে প্রমাণ নিশ্চয়ন করতে পারবেন।

এখানে একটি বিষয় বলে রাখা ভালো আর সেটি হল, ফরম ফিলাপ করার সময় অবশ্যই সঠিক তথ্য দিয়ে ফিলাপ করবেন এবং ফিলাপ কৃত তথ্য গুলো বারবার যাচাই করে নিবেন।

কারণ, আপনি যদি ভুল তথ্য দিয়ে ফরমটি ফিলাপ করেন তাহলে আপনার টাকা জমা হবে না।

সেক্ষেত্রে, অবশ্যই সঠিক তথ্য দেয়ার মাধ্যমে ফরমটি ফিলাপ করে নিন এবং ফর্ম ফিলাপ করার পরে বারবার তথ্যগুলো যাচাই করে দেখে নিন, তথ্য গুলো আসলেই সঠিক হয়েছে কিনা।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top