ব্যাংক অফিসারের কাজ কি? জেনে নিন

আপনার যদি ব্যাংকিং সেক্টর নিয়ে কৌতুহল থেকে থাকে কিংবা আপনি যদি সেখানে চাকরি করতে চান, তাহলে নিশ্চয়ই কোনো এক সময় ব্যাংক অফিসারের কাজ কি সেটা সম্পর্কে জেনে নেয়ার ইচ্ছা থাকে।

অথবা আপনি যদি ব্যাংকিং সেক্টরে অফিসার লেভেলের চাকরি করতে চান, তাহলে আপনার জন্য কি রকমের কার্যক্রম সম্পন্ন করা প্রয়োজন রয়েছে? সেটা সম্পর্কেও আপনার জেনে নেয়ার ইচ্ছা থাকতে পারে।

এক্ষেত্রে একজন ব্যাংক অফিসার লেভেলের কর্মকর্তার কি রকমের কার্যক্রম সম্পন্ন করতে হয়? সেই রিলেটেড তথ্য এই আর্টিকেলটিতে জেনে নিতে পারবেন।

ব্যাংক অফিসারের কাজ কি?

যেকোনো একটি ব্যাংকে বিভিন্ন রকমের কর্মকর্তাদের আনাগোনা ঘটে। এক্ষেত্রে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বিভিন্ন রকমের কার্যক্রম সম্পন্ন করতে হয়।

এসমস্ত কর্মকর্তাদের মধ্যে থেকে যারা অফিসার রয়েছেন, সেই সমস্ত অফিসারদের যারা সমস্ত কার্যক্রম সম্পন্ন করতে হয়, সেগুলো সম্পর্কে তথ্য নিচে দেয়া হলঃ

  • ব্যবসায় নথি, ব্যক্তিগত এ্যাকাউন্ট, কিস্তি ঋন, বন্ধকী অথবা ব্যাংকের নিজস্ব এ্যাকাউণ্ট সংরক্ষন করা ।
  • ব্যাংকিং কার্যক্রম, কনজুমার ক্রেডিট বিভাগ এবং ব্যবসায়িক ও শিল্প ঋণের ব্যবস্থা করা ।
  • নিরাপত্তা বিশ্লেষণ , মিউচুয়াল ট্রাস্ট , মার্কেট রিসার্চ , গণ যোগাযোগ ইত্যাদি বিষয়ে তাঁরা বিশেষভাবে প্রশিক্ষণ প্রাপ্ত হয়ে থাকেন।
  • গ্রাহক সেবা প্রদান যেমন:বেতন ও ইনভেন্টরি একাউন্টিং ইত্যাদি।

মোটকথা হলো, একজন ব্যাংক অফিসার হিসেবে আপনাকে উপরে উল্লেখিত কার্যক্রম সম্পন্ন করতে হয়। এ ছাড়া ঐ সমস্ত কার্যক্রম এর বাইরে আরও বিভিন্ন রকমের কাজকর্ম রয়েছে যেগুলো আপনাকে সম্পন্ন করতে হবে।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে, একজন অফিসারের কাজ থাকে ব্যাংকের যে সমস্ত কার্যক্রম রয়েছে সেগুলো কে পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়া।

অর্থাৎ একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করতে যে রকম একজন ব্যাংক কাস্টমার কে সহায়তা করা ব্যাংকিং অফিসারের কার্যক্রমের মধ্যে থাকে, ঠিক একই রকমভাবে ব্যাংকের সার্বিক নিরাপত্তার কাজে ব্যাংক কর্মকর্তার অবদান রাখতে হয়।

এছাড়া বিভিন্ন রকমের শিল্প ঋণের ব্যবস্থা করে দেয়া কাজও, একজন ব্যাংকিং অফিসার লেভেলের কর্মকর্তার জন্য প্রযোজ্য হয়।

ব্যাংক অফিসার আসলে কতটা পটু?

একজন ব্যাংক কর্মকর্তা অন্যান্য কর্মকর্তাদের চেয়ে জ্ঞানে গুণে পরিপূর্ণ এবং সম্পূর্ণরূপে আলাদা হয়ে থাকেন। তারা যেকোন সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম এবং যে কোনো রকমে অপ্রীতিকর অবস্থা থেকে ব্যাংককে মুক্ত করতে সক্ষম।

এছাড়াও একটি ব্যাংকের সার্বিক নিরাপত্তা এবং যেকোন একটি ব্যাংকে সামনের দিকে এগিয়ে নেয়ার জন্য ব্যাংক অফিসারের কার্যক্রম অনস্বীকার্য।

জেনে নিনঃ বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

ব্যাংক অফিসারের কাজ কি? কিংবা একজন ব্যাংক অফিসার হিসেবে আপনাকে কি সমস্ত কার্যক্রম সম্পন্ন করতে হবে। সে সম্পর্কে একটি তথ্য উপর আলোচনা করা হলো।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top