ফিক্সড ডিপোজিট একাউন্ট কি? ফিক্সড ডিপোজিটের সুবিধা

ফিক্সড ডিপোজিট একাউন্ট আসলে কি? ফিক্সড ডিপোজিট এর প্রকারভেদ কি কি হতে পারে কিংবা এসম্পর্কিত যে সমস্ত তথ্যাদি রয়েছে, সমস্ত বিষয় এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনই ফিক্সড ডিপোজিট এর সম্পর্কিত যতগুলো বিষয়াদির রয়েছে, সমস্ত বিষয় সম্পর্কে আলোচনা করা যাক।

ফিক্সড ডিপোজিট একাউন্ট কি?

ডিপোজিট একাউন্ট কি? সম্পর্কে আমাদের সকলেরই ধারনা রয়েছে। অর্থাৎ, ডিপোজিট একাউন্ট হলো এমন একটি অ্যাকাউন্ট যে একাউন্টের মাধ্যমে আপনি চাইলে টাকা জমা রাখতে পারেন।

এবারে ডিপোজিট এর পাশে আপনি যদি ফিক্সড শব্দটি ব্যবহার করেন তাহলে এই পুরো শব্দটি হয়, ফিক্সড ডিপোজিট। এবং ফিক্সড ডিপোজিট এর অর্থ হল:  স্থায়ী আমানত

অর্থাৎ আপনি যদি কোনো একটি ডিপিএস একাউন্টে নির্দিষ্ট সময়সীমার জন্য নির্দিষ্ট মুনাফা পাওয়ার লক্ষ্যে, নির্দিষ্ট পরিমান টাকা জমা রাখেন, তাহলে সেটিকে ফিক্সড ডিপোজিট হিসেবে আখ্যায়িত করা হয়।

যেকোনো ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক সংস্থা (NBFC), এই এফডি বা ফিক্সড ডিপোজিটের মাধ্যমে তাদের গ্রাহকদের অর্থ সঞ্চয় করতে সাহায্য করে।

ফিক্সড ডিপোজিট একাউন্ট এর সুবিধা

এবার তাহলে জেনে নেয়া যাক ফিক্সড ডিপোজিট একাউন্ট এর কিছু সুবিধা সম্পর্কে, যার কারণে আপনি ফিক্সড ডিপোজিট বেছে নিবেন।

যেসমস্ত সুরক্ষিত ডিপিএস অ্যাকাউন্ট রয়েছে সে সমস্ত একাউন্টের মধ্যে থেকে সবচেয়ে সুরক্ষিত হলো ফিক্সড ডিপোজিট একাউন্ট।

  • ফিক্সড ডিপোজিট একাউন্টে আপনি চাইলে খুব সহজেই ডিপোজিট করতে পারবেন।
  • এই সমস্ত একাউন্টে মুনাফার হার কিংবা সুদের পরিমাণ প্রযোজ্য হয়।
  • এই সুদের হার মার্কেটের ওঠানামার দ্বারা কোনোভাবেই প্রভাবিত হয় না।
  • একাউন্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বে আপনি চাইলে টাকা তুলতে পারবেন না। এতে আপনাকে নির্দিষ্ট সময় পরে টাকা তুলতে হবে।
  • তবে; মেয়াদ শেষ হওয়ার পূর্বে আপনি যদি টাকা তুলতে চান, তাহলে জরিমানা দেয়ার মাধ্যমে আপনি টাকা তুলতে পারবেন।

অর্থাৎ আপনি যদি এমনিতে কোন ডিপোজিট অ্যাকাউন্ট তৈরি করেন তাহলে যেকোনো উপায়ে আপনি চাইলে মেয়াদ শেষ হওয়ার পূর্বে টাকা তুলতে পারেন।

তবে ফিক্সড ডিপোজিট একাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনি এই সুবিধাটি পাবেন না। তবে আপনার যদি একান্ত প্রয়োজন হয় তাহলে জরিমানা দেয়ার মাধ্যমে একাউন্ট থেকে টাকা তুলতে পারবেন।

এবারে জরিমানা পরিমাণ কত টাকা হতে পারে সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার ব্যাংকের উপরে। কোন ব্যাংকে কত টাকা জরিমানা নিবে সেটা সম্পূর্ণ তাদের উপর নির্ভর করবে।

ফিক্সড ডিপোজিটে টাকা জমানো কি উচিত?

যেকোনো ডিপিএস একাউন্টে টাকা জমানো ভালো। আপনি যদি ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে চান তাহলে যেকোনো একটি ডিপিএস অ্যাকাউন্ট বেছে নিতে পারেন।

এরই ধারাবাহিকতায় ফিক্সড ডিপোজিট একাউন্ট আপনার জন্য আরেকটি মূখ্য সুযোগ। আপনি চাইলে এই একাউন্টের মাধ্যমে টাকা জমাতে পারবেন।

তবে আপনি যদি ফিক্সড ডিপোজিট একাউন্ট এর মাধ্যমে টাকা জমান তাহলে নিশ্চয়ই এখানে প্রচুর মুনাফা কিংবা সুদ পাবেন। আপনি যদি আপনার টাকা পবিত্র রাখতে চান তাহলে এগুলো থেকে বিরত থাকবেন।

অর্থাৎ; আপনি যত টাকা জমা রাখবেন ঠিক ততটাই নেয়ার চেষ্টা করবেন। কারণ আপনি যদি সুদের সাথে জড়িত হয়ে যান, তাহলে আপনি জঘন্য পাপে লিপ্ত হয়েছেন। কারন সুদ দেয়া এবং নেয়া উভয়ই অপরাধ।

তারপরেও যদি আপনার কাছে সুদ দ্বারস্থ হয় তাহলে আপনি চাইলে সেই টাকা গরীব-দুস্থদের সহায়তার কাজে ব্যয় করতে পারেন। যাতে করে আপনি এবং আমরা সবাই কল্যাণ অর্জন করতে পারি।

ডিপোজিট একাউন্ট কি এবং ফিক্সড ডিপোজিট একাউন্ট এর সুবিধা সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

এছাড়াও এই সম্পর্কিত কোন তথ্য যদি আপনার জানা থাকে তাহলে আপনি চাইলে আমাদেরকে কমেন্ট করার মাধ্যমে জানাতে পারেন। আমরা আপনার প্রশ্নের জবাব নিয়ে হাজির হব।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top