প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সম্পর্কে বিস্তারিত জানুন

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার চিন্তাভাবনা করে থাকেন । কিভাবে নিবেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সভা?

আমরা প্রায় সকলেই জানি যে প্রবাসী কল্যাণ ব্যাংকে খুব বেশি পরিমাণে সুবিধা অনুযায়ী লোন নেয়া সম্ভব। কিন্তু কিভাবে লোন নেয়া যায়? সে সম্পর্কে আমরা তেমন একটা ধারণা রাখিনা

তবে আজকের এই আর্টিকেলের মূলত আলোচনা করা হবে প্রবাসী কল্যাণ ব্যাংক এর সমস্ত লোন সেবা সম্পর্কে এবং কিভাবে লোন নিবেন, ব্যাংক লোন ফরম ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর প্রকারভেদ

প্রবাসী কল্যাণ ব্যাংকের অধীনে যে সমস্ত লোন সেবা আপনি উপভোগ করতে পারবেন, সে সমস্ত লোন সেবার একটি লিস্ট নিচে তুলে ধরা হলো। মূলত এই সমস্ত নামের অধীনে লোন দেয়া হয়।

  1. অভিবাসী ঋণ প্রদান।
  2. পূনর্বাসন ঋণ।
  3. বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ।
  4. বিশেষ পুনর্বাসন ঋণ।

উপরে যে চারটি প্রকল্পের কথা মেনশন করা হয়েছে সেই সমস্ত প্রকল্প অনুযায়ী প্রবাসী কল্যাণ ব্যাংকের যেকোনো গ্রাহক এই লোন সেবা উপভোগ করতে পারবেন। Ig tool

তাহলে আর দেরি না করে এখনি জেনে নিন এই চারটি প্রকল্পের মধ্যে থেকে আপনি যদি লোন নিতে চান, তাহলে কি সমস্ত রিকোয়ারমেন্ট এবং অন্যান্য নিয়মাবলী প্রয়োজন হবে।

অভিবাসী ঋণ প্রদান

আপনি যদি অভিবাসী ঋণ সুবিধা নিতে চান কিংবা এই ঋণ সুবিধা উপভোগ করতে চান, তাহলে যে সমস্ত রিকোয়ারমেন্ট এবং অন্যান্য বিষয়াদি প্রয়োজন হবে সেগুলো জেনে নিন।

লোন নেয়ার যোগ্যতা

  • আপনার ঘনিষ্ঠ আত্বীয় বা নিয়োগ কর্তার মাধ্যমে যদি আপনি বিদেশে চাকুরীর জন্য ভিসা লাভ করে থাকেন।
  • আপনার অনুপস্থিতিতে আপনার আত্মীয়-স্বজন ঋন চালানোর মতো সক্ষম থাকতে হবে।
  • জামিনদার ব্যক্তির আর্থিক স্বচ্ছলতা থাকতে হবে।
  • আবেদনকারী ব্যক্তির ভিসা যাচাই এর জন্য দুই কপি ছবি এবং ফোন নাম্বার দিতে হবে । তাহলেই ৩ কর্মদিবসের মধ্যে আপনার লোন নেয়ার বিষয়টি কনফার্ম করা হবে।

 

ডকুমেন্ট

যদি আপনি মনোনয়নকৃত ব্যক্তি হয়ে যান, তাহলে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে সে সমস্ত রকমের এর কথা নিচে মেনশন করা হবে।

  • ঋণ নেয়ার জন্য ব্যাংকের যে কোন শাখার দায়িত্বরত কর্মকর্তাদের কাছ থেকে আবেদন পত্র সংগ্রহ করতে হবে।
  • আবেদনকারীর সদ্য তুলা দুই কপি ছবি এবং জাতীয় পরিচয় পত্র এর ডকুমেন্ট প্রদান করতে হবে।
  • এছাড়াও আবেদন কারী ব্যাক্তির স্থায়ী ঠিকানা এর ডকুমেন্ট প্রদান করতে হবে।
  • আবেদনকারী জামিনদারের সদ্যতোলা দুই কপি ছবি এবং স্বত্বাধিকার সূত্রে জাতীয় পরিচয় পত্র এর ডকুমেন্ট।
  • শারীরিক যোগ্যতার সার্টিফিকেট প্রদান করতে হবে।
  • ঋন গ্রহণকালে ব্যক্তিকে বীমা সুবিধা নিতে হবে ইত্যাদি।

প্রবাসী কল্যাণ ব্যাংক ঋণ পরিশোধের চার্জ এবং সময়সীমা

  • নির্দিষ্ট অঙ্কের ঋণ নেয়ার পরে টাকা ফেরত দেয়ার সময় শতকরা সুদের হার ০৯ টাকা।
  • আপনার অবস্থানরত দেশের ভিসার মেয়াদ অনুযায়ী ঋণ পরিশোধের সময়সীমা নির্ধারণ করা হবে। এ ক্ষেত্রে সর্বোচ্চ সময়সীমা ২ বছর।
  • ঋন নেয়ার পরে ব্যক্তিকে মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে।

পূনর্বাসন ঋণ

এছাড়াও আপনি যদি বিভিন্ন কৃষি প্রকল্প এর জন্য ঋণ নিতে চান, তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে পুনর্বাসন ঋণ সেবা নিতে পারেন; এই ঋণ নিয়ে মূলত বিভিন্ন ক্ষুদ্র ও কুটির শিল্প প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব।

এছাড়াও আপনি চাইলে এই ঋণ নেয়ার মাধ্যমে মুরগির খামার, মৎস্যচাষ, গরু মোটাতাজাকরণ, তথ্যপ্রযুক্তিনির্ভর উদ্যোক্তা ইত্যাদি কার্য সম্পাদন করতে পারবেন।

ঋণ নেয়ার যোগ্যতা

এই ঋণ নেয়ার জন্য আবেদনকারীকে বিদেশ প্রত্যাগত হতে হবে এবং প্রত্যাগত হওয়ার পরে বৈধ কাগজপত্র সহ পাঁচ বছরের মধ্যে আবেদন করতে হবে।

ঋণগ্রহণকারী জামানত কৃত সম্পত্তির মালিকানা দলিল এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র দিতে হবে ইত্যাদি।

ঋণ গ্রহণের প্রয়োজনীয় কাগজপত্র

  • আবেদনকারী ব্যক্তির সদ্যতোলা ৩ কপি ছবি ভোটার আইডি কার্ড বর্তমান এবং স্থায়ী ঠিকানা শনাক্তকরণের জন্য ডকুমেন্টস।
  • প্রকল্পের স্থান হিসেবে যে জায়গাটি নির্বাচন করা হবে সে জায়গায় নিজস্ব জায়গা হলে তার কাগজপত্র এবং ভাড়া হলেন তাহলে চুক্তি পত্রের ফটোকপি।
  • বিদেশ থেকে প্রত্যাগমনের প্রয়োজনীয় কাগজপত্র।
  • যারা এই প্রকল্পের জন্য জামিনদার হবেন সে সমস্ত লোক জনের ভ্যালিড ডকুমেন্টস প্রদান করতে হবে।
  • এছাড়াও আপনার আরো অন্যান্য কন্টাক্ট ডিটেইলস প্রোভাইড করতে হবে ইত্যাদি।

ঋন পরিশোধের চার্জ

 

  • সুদের হার শতকরা ৯ টাকা এবং প্রকল্পের ধরন অনুযায়ী আপনার ঋণ পরিস্থিতির সময়সীমা এবং অর্থ সীমা নির্ধারণ করা হবে।

 

বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ

এছাড়াও আপনি যদি বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ প্রকল্পের সাথে নিজেকে সম্পৃক্ত করতে চান এবং এই রিলেটেড সমস্ত ডিটেলস সম্পর্কে জেনে নিতে চান, তাহলে নিম্নলিখিত লিংক থেকে পিডিএফ ফরমেট ফাইলটি ডাউনলোড করে নিন।

Download

 

উপরে উল্লেখিত লিঙ্ক থেকে আপনি যদি পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নেন, তাহলে বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা এবং তথ্যাবলী জেনে নিতে পারবেন।

বিশেষ পুনর্বাসন ঋণ

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর মধ্যে একটি অন্যতম প্রকল্প হল বিশেষ পুনর্বাসন ঋণ প্রকল্প। এই ঋণ প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনে নেয়ার জন্য একটি পরিপূর্ণ পিডিএফ ফরমেট ফাইল রয়েছে।

এই ঋণ প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনে নেয়ার জন্য প্রথমে নিম্নলিখিত লিংক থেকে পিডিএফ ফরমেট ফাইলটি ডাউনলোড করে নিন।

Download

 

উপরে উল্লেখিত লিংক থেকে যখন আপনি পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিবেন তখন এই ঋণ প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন এবং এই ঋণ প্রকল্প কি কাজে ব্যবহার করা হয় সে সম্পর্কে জেনে নিতে পারবেন।

এছাড়াও, এই লোন নেয়ার ক্ষেত্রে যে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র এবং অন্যান্য যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনি উপরে উল্লেখিত লিংক থেকে গুরুত্বপূর্ণ পিডিএফ ফরমেট ফাইলটি ডাউনলোড করে নিন এবং প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সেবার মধ্যে সর্বশেষ যেটি রয়েছে সেই সেবা উপভোগ করতে আরেক ধাপ এগিয়ে যান।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top