সোনালী ব্যাংক ই ওয়ালেট চার্জ সম্পর্কে বিস্তারিত

আপনি যদি সোনালী ব্যাংকে একাউন্ট খুলে ফেলেন সে ক্ষেত্রে, সোনালী ব্যাংক ই ওয়ালেট চার্জ সম্পর্কিত তথ্য জেনে নেয়ার ইচ্ছা প্রকাশ করতে পারেন।

আর সোনালী ব্যাংকের ই ওয়ালেট সুযোগ সুবিধা উপভোগ করার জন্য এখানে যে সমস্ত চার্জ আপনাকে দিতে হবে সেই সংক্রান্ত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

সোনালী ব্যাংক ই ওয়ালেট চার্জ কত?

সোনালী ব্যাংক ই ওয়ালেট চার্জ হিসেবে যত রকমের চার্জ আপনাকে দেয়া লাগতে পারে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিন।

এসএমএস সার্ভিস চার্জ

সোনালী ব্যাংকের রয়েছে সর্বমোট দুই রকমের এসএমএস ব্যাংকিং সেবা। এবং এই দু’রকমের এসএমএস ব্যাংকিং সেবার জন্য তাদের নির্দিষ্ট চার্জ বিদ্যমান রয়েছে।

১. Transaction Alert SMS Service (প্রতিটি লেনদেন এর জন্য তাৎক্ষণিক এসএমএস সেবা)
২. Push Pull SMS Service (নির্দিষ্ট কোড টাইপ করে ম্যানুয়ালি বিভিন্ন তথ্যাদি যেমন ব্যালেন্স, মিনি স্ট্যাটমেন্ট ইত্যাদি জানতে চাওয়া সম্পর্কিত এসএমএস সেবা)

এবার আপনি যদি এই দুই রকমের সার্ভিস একটিভ করে রাখেন তাহলে আপনার জন্য প্রতিটির জন্য চার্জ কেটেছে ভ্যাটসহ ৫৮ টাকা করে (চার্জ ৫০ টাকা + ভ্যাট ৮ টাকা)।

এই চার্জটি প্রতি ৬ মাসে একবার কর্তন করা হয়ে থাকে অর্থাৎ জুন মাসে একবার এবং ডিসেম্বর মাসে একবার। এখন, কেউ যদি মনে করেন, আপনার Push Pull SMS Service সেবাটির প্রয়োজন নেই, সেক্ষেত্রে শাখায় গিয়ে যথাযথভাবে আবেদন করে সেবাটি বন্ধ করে দিতে পারেন।

TDS কর্তন

এবার টিডিএস সম্পর্কে অনেকেই সন্দিহান অবস্থায় রয়েছেন। অনেকে আবার টিডিএস সম্পর্কে কিছুই জানেন না। যারা টিডিএস সম্পর্কে কিছু জানেন না তাদের জন্য নিচের দেয়া তথ্যটি কাজে আসতে পারে।

ব্যাংক প্রতি ৬ মাসে আপনার একাউন্ট এর গড় স্থিতির উপর নির্দিষ্ট হারে মুনাফা প্রদান করে থাকে যেটা ইতোমধ্যে আপনাদের হিসাবে জমা হয়ে গিয়েছে। এই মুনাফার উপর সরকার একটা নির্দিষ্ট হারে উৎসে কর কর্তন করে থাকে যেটাকে বলে TDS (Tax Deducted at Source)।

এই হারটা ক্ষেত্র বিশেষে ১৫% অথবা ১০%। আপনার যদি TIN সার্টিফিকেট বা আয়কর সনদ থাকে এবং সেটা যদি আপনার ব্যাংক একাউন্ট এ সংযুক্ত করা থাকে তাহলে ব্যাংক কর্তৃক আপনাকে প্রদত্ত মুনাফার উপর সরকার ১০% TDS কর্তন করে নিবে।

আর যদি TIN সার্টিফিকেট না থাকে তাহলে সেই হারটা হবে ১৫%। অর্থাৎ ব্যাংক আপনাকে মুনাফা দেয় আর সরকার সেই মুনাফা থেকে TDS কেটে নেয়।

Maintenance Charge বা রক্ষণাবেক্ষণ ফি

ব্যাংকের মেইনটেইনেন্স কিংবা রক্ষণাবেক্ষণ চার্জ হিসেবে যে ফি আপনাকে দিতে হবে সেই সংক্রান্ত তথ্য নিচে তুলে ধরা হলো।

এখানে একটি বিষয় বলে রাখা ভাল আর সেটি হল, আপনার ব্যাংক একাউন্টে বর্তমানে কত টাকা রয়েছে সেটার উপরে নির্ভর করবে আপনাকে কত টাকা মেনটেনেন্স চার্জ দিতে হবে।

  • ১০,০০০/- টাকা পর্যন্ত সম্পূর্ণ ফ্রি
  • ১০,০০০/- টাকার অধিক কিন্তু ২৫,০০০/- টাকা পর্যন্ত ১০০/-
  • ২৫,০০০/- টাকার অধিক কিন্তু ২.০০ লক্ষ টাকা পর্যন্ত ২০০/-
  • ২.০০ লক্ষ টাকার অধিক কিন্তু ১০.০০ লক্ষ টাকা পর্যন্ত ২৫০/- এবং
  • ১০.০০ লক্ষ টাকার অধিক গড় আমানত স্থিতির ক্ষেত্রে ৩০০/-

ব্যাংক আপনাকে যে সেবা দিচ্ছে তার জন্য আপনার হিসাব হতে প্রতি ৬ মাসে একবার Maintenance Charge কর্তন করে থাকে এবং সেটা নির্ভর করে আপনার হিসাবে গেল ৬ মাসে ‘গড় আমানত স্থিতি’ কী পরিমাণ ছিল সেটার উপর।

উপরে যে চার্জের কথা উল্লেখ করা হয়েছে সেগুলো হলো, সোনালী ব্যাংক ই ওয়ালেট চার্জ হিসেবে বরাদ্দকৃত যে ফি রয়েছে সেটি সম্পর্কিত তথ্য।

অর্থাৎ একটি সোনালী ব্যাংক একাউন্ট ব্যবহার করার ক্ষেত্রে, সোনালী ব্যাংক ই ওয়ালেট চার্জ হিসেবে আপনাকে যত টাকা পরিশোধ করতে হবে সেই সংক্রান্ত তথ্য উপরে আলোচনা করা হয়েছে।

সোনালী ব্যাংক ই ওয়ালেট চার্জ হিসেবে আপনাকে কত টাকা পরিশোধ করতে হতে পারে সেটা যেকোনো সময় পরিবর্তন কিংবা পরিমার্জন করা হতে পারে। অর্থাৎ এটি পরিবর্তন কিংবা পরিমার্জন করার অধিকার সোনালী ব্যাংক রাখে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top