ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে ?

আপনি যদি অনলাইনের মাধ্যমে কিংবা ঘরে বসে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান, তাহলে নিশ্চয়ই ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে সে সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নিতে চাইবেন।

অর্থাৎ সফলভাবে একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনাকে কি রকমের ইনফর্মেশন সংগ্রহ করতে হবে, সেই রিলেটেড তথ্য জেনে নেয়ার দরকার রয়েছে।

আর প্রায় প্রত্যেকটি ব্যাংক কিছু ডকুমেন্টস নিয়ে থাকে যা প্রত্যেকটি ব্যাংক একাউন্ট তৈরি করার ক্ষেত্রে প্রয়োজন হতে পারে। অর্থাৎ প্রত্যেক ভিন্ন ভিন্ন ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করা ক্ষেত্রেই এক রকমের তথ্যের প্রয়োজন হয়।

ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে?

আপনি যদি বাংলাদেশের যেকোনো একটি ব্যাংকে নতুন একটি একাউন্ট তৈরী করতে চান, তাহলে আপনাকে যে সমস্ত তথ্য দিতে হবে সেগুলো নিচে দেয়া হলঃ

  • সর্বপ্রথম যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করবে এবং যাকে নমিনি হিসেবে নির্বাচন করবেন, সেই দুই ব্যক্তির জাতীয় পরিচয় পত্র ড্রাইভিং লাইসেন্স কিংবা পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  • যে ব্যক্তি একাউন্ট তৈরি করবেন অর্থাৎ একাউন্ট হোল্ডার এবং নমিনি হিসেবে নির্বাচন কৃত ব্যক্তি এই দুইজনের দুই কপি পাসপোর্ট সাইজের ছবির প্রয়োজন হবে।
  • আপনি যদি একটি বিজনেস রিলেটেড অ্যাকাউন্ট তৈরি করেন তাহলে আপনাকে অবশ্যই আপনার ব্যবসায় যে ট্রেড লাইসেন্স এবং আয়ের যে উৎস রয়েছে, সেই রিলেটেড তথ্য তাদেরকে দিতে হবে।
  • এছাড়াও যেকোন রকমের একটি অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনাকে একাউন্ট অপেনিং ফর্ম সংগ্রহ করতে হবে। যা আপনি ব্যাংক থেকে সংগ্রহ করতে পারবেন।
  • অথবা এই একাউন্ট অপেনিং ফর্ম আপনি চাইলে যে ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করছেন, সেই ব্যাংকের ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

যে কোন ব্যাংকে একটি অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে উপরে উল্লেখিত তথ্যগুলো ধরে নেয়া হয়।

অর্থাৎ যেকোনো একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে উপরে উল্লেখিত তথ্যগুলো অবশ্যই সাথে নিয়ে যেতে হবে।

একাউন্ট খুলতে কি আর কোনো তথ্য প্রয়োজন আছে?

বাংলাদেশের যে কোন ব্যাংকে একটি সাধারণ ব্যাংক একাউন্ট তৈরি করার ক্ষেত্রে উপরে উল্লেখিত তথ্যগুলো যথেষ্ট।

তবে আপনি যদি আপনার প্রয়োজন অনুসারে বিভিন্ন রকমের ব্যাংক একাউন্ট তৈরি করেন, তাহলে আপনার ক্যাটাগরির ব্যাংক একাউন্ট এর ক্ষেত্রে যে সমস্ত তত্ত্বের প্রয়োজন হবে সেগুলো আলাদা হবে।

এক্ষেত্রে আপনাকে প্রথমত উপরে উল্লেখিত তথ্যগুলো সাথে নিতে হবে এবং তারপরে যদি কোন রকমের ডকুমেন্টস এর প্রয়োজন হয়, তাহলে আপনি সেটি ব্যাংক থেকে জেনে নিতে পারবেন।

ব্যাংক একাউন্ট খোলার নিয়ম কি?

যদি আপনার কাছে উপরে উল্লেখিত তথ্যগুলো থেকে থাকে তাহলে আপনি এবার ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে নেয়ার মত পুরোপুরি ভাবে প্রস্তুত।

এবার আপনি চাইলে অনলাইনে কিংবা অফলাইনে একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

ব্যাংক একাউন্ট তৈরী করে নেয়ার জন্য আপনি যদি অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জেনে ব্যাংক একাউন্ট তৈরী করতে চান, তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিনঃ অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

এছাড়াও আপনি যদি যেকোনো একটি ব্যাংকের শাখায় গিয়ে একাউন্ট তৈরী করতে চান, তাহলে আপনাকে উপরে উল্লেখিত কতগুলোর সাথে নিয়ে যেতে হবে।

এবং তারপরে, যখনই কোন ব্যক্তি ব্যাংকে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে একাউন্ট তৈরি করার কথা বলবেন, তখন তারা আপনার অ্যাকাউন্ট তৈরি করার দিকে মনোনিবেশ করবেন।

ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে? কিংবা একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম কি? সেই রিলেটেড যাবতীয় তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

এছাড়াও একাউন্ট খোলা নিয়ে আপনার যদি আর কোন রকমের প্রশ্ন থেকে থাকে, তাহলে আপনি চাইলে আমাদেরকে কমেন্ট করে তা জানাতে পারেন।

আমরা খুব শীঘ্রই আপনার কমেন্টের রিপ্লাই নিয়ে হাজির হব। ইনশাআল্লাহ।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top