ব্যাংকের সর্বনিম্ন এবং সর্বোচ্চ কত টাকা জমা রাখতে হয়?

আপনি যদি খুব স্বাভাবিকভাবে নতুন একজন ব্যাংক একাউন্ট হোল্ডার হতে চান এবং ব্যাংকিং সম্পর্কে আপনার যদি সেরকম কোন ধারনা না থাকে তাহলে আপনি নিশ্চয়ই সর্বপ্রথম ব্যাংক একাউন্টে সর্বনিম্ন কত টাকা রাখতে হয় কিংবা ব্যাংক একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যায় সেটি সম্পর্কে দ্বিধাদ্বন্দ্ব অবস্থায় থাকতে পারেন।

এবার আপনি যদি একজন নতুন অ্যাকাউন্ট হোল্ডার হিসেবে এই দুইটি প্রশ্ন সম্পর্কিত যাবতীয় তথ্য জেনে নিতে চান এবং বিভিন্ন ব্যাংকের এর জরিপ সম্পর্কে তথ্য সংগ্রহ করতে চান, তাহলে সেই তথ্যটি কি হবে?

ব্যাংক একাউন্টে সর্বনিম্ন কত টাকা রাখতে হয়?

যেকোনো একটি নতুন ব্যাংক একাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনি চাইলে বিভিন্ন এমাউন্টের টাকা সেই ব্যাংক একাউন্টে জমা রাখতে পারবেন।

তবে কোন একটি একাউন্টে ন্যূনতম টাকা রাখার যে পরিমান রয়েছে সেটা জেনে নিতে চান তাহলে সেটা বলতে হবে, বাংলাদেশের প্রায় প্রত্যেকটি ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করার পরবর্তী সময়ে ন্যূনতম বা সর্বনিম্ন ৫০০ টাকা রাখতে হয়।

তবে এর বিকল্প দেখা গিয়েছিল, সাউথইস্ট ব্যাংক একাউন্ট তৈরি করার ক্ষেত্রে। আপনি যদি সাউথইস্ট ব্যাংক একাউন্ট তৈরী করেন তাহলে আপনাকে ন্যূনতম ১,০০০ টাকা জমা রাখতে হয়।

আর অন্যান্য যে সমস্ত ব্যাংক রয়েছে সে সমস্ত ব্যাংকে আপনি যদি অ্যাকাউন্ট তৈরি করেন তাহলে সর্বনিম্ন ৫০০ টাকা জমা রাখতে হয়। এই ৫০০ টাকা আপনি তুলতে পারবেন না। তবে, যখনই আপনি ব্যাংক একাউন্ট বন্ধ করতে চাইবে তখন আপনি টাকা তোলার কাজ সম্পন্ন করতে পারবেন।

এখানে আরেকটি বিষয় বলে রাখা ভালো আর সেটি হলো এরকম কিছু ব্যাংক রয়েছে যে সমস্ত ব্যাংকে আপনি সমস্ত টাকা উত্তোলন করতে পারেন। এরমধ্যে থেকে অন্যতম হলো: দ্যা সিটি ব্যাংক লিমিটেড।

সিটি ব্যাংকে আপনি যত টাকা, জমা রাখবেন ঠিক তত টাকা তুলতে পারবেন। একাউন্ট তৈরী করার পরে আপনার ব্যাংক একাউন্টে কোন টাকা জমা রাখতে হয় না। এবং যদি আপনি একাউন্টে কোন টাকা রাখেন তাহলে সেটিও তুলতে পারেন।

আর অন্যান্য প্রায় প্রত্যেকটি ব্যাংকে, একাউন্ট তৈরী করার পরে আপনাকে ৫০০ টাকা বাধ্যতামূলক রাখতে হয়। যা আপনি চাইলেও তুলতে পারবেন না, যতক্ষন না অ্যাকাউন্ট বন্ধ করছেন।

ব্যাংকে সর্বোচ্চ কত টাকা রাখা যায়?

যেকোনো একটি ব্যাংকে আপনি সর্বোচ্চ কত টাকা রাখতে পারবেন সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপর। এছাড়াও, আপনার ব্যাংক একাউন্টে যে প্রকারভেদ রয়েছে সেই প্রকারভেদ এর উপরে এই বিষয়টি নির্ভর করে।

বিভিন্ন রকমের ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনি বিভিন্ন রকমের সুযোগ সুবিধা উপভোগ করতে পারেন। সে ক্ষেত্রে আপনি কোন ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করছেন এবং কি রকমের ক্যাটাগরির অ্যাকাউন্ট তৈরি করছেন সেটার উপর নির্ভর করবে আপনি একাউন্টে কত টাকা জমা রাখতে পারবেন।

বিষয়টি এককথায় বলতে গেলে এটা বলতে হবে যে, ব্যাংকের কতৃপক্ষরা আপনাকে তাদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা রাখতে নিষেধ করবে না সেটা যত পরিমানের হোক না কেন। মোটকথা, পর্যাপ্ত পরিমাণ ডকুমেন্টস থাকলে আপনি আনলিমিটেড টাকা জমা রাখতে পারবেন।

তবে হ্যাঁ, বিষয়টি যদি সন্দেহভাজন হয় তাহলে আপনাকে টাকা জমার থেকে বিরত থাকতে হবে।

একটি ব্যাংক একাউন্ট তৈরী করার পরে একটি ব্যাংক একাউন্টে সর্বনিম্ন কত টাকা রাখা যায় কিংবা ব্যাংক একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যায় সেই সংক্রান্ত যে তথ্য রয়েছে সেটি উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

সর্বনিম্ন টাকা টাকার হিসাব প্রায় প্রত্যেক ব্যাংক একই রকম হয়ে থাকে। তবে সর্বোচ্চ টাকা টাকার হিসাব ব্যাংক একাউন্টের ধরন অনুযায়ী ভিন্ন হতে পারে। আপনার কাছে পর্যাপ্ত রকমের ডকুমেন্টস থাকলে আপনি আপনার প্রয়োজনীয় এমাউন্ট ব্যাংকে জমা রাখতে পারবেন।

আশা করি, টাকা জমা রাখা সংক্রান্ত যে সমস্ত বিষয়টি রয়েছে, সেগুলো সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নিতে পেরেছেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top