ব্যাংকে কত টাকা রাখা যায়? ব্যাংকের সর্বোচ্চ টাকা রাখার হিসাব

ব্যাংক একাউন্ট তৈরি করার অন্যতম একটি কারণ হলো ব্যাংক একাউন্টে টাকা জমিয়ে রাখা কিংবা ব্যাংক একাউন্টে আপনি কোন ভাবে টাকা আনতে চান। প্রশ্ন হল, ব্যাংকে কত টাকা রাখা যায়?

ব্যাংক একাউন্টে কত টাকা রাখা যায় কিংবা আপনি একাউন্টে কত টাকা রাখতে পারবেন, সেই সংক্রান্ত প্রশ্ন অনেকেরই জানার ইচ্ছা থাকে।

বিশেষ করে আপনি যদি একজন নতুন ব্যাংক একাউন্ট হোল্ডার হয়ে থাকেন, তাহলে সেটি আপনার জন্য আজ্ঞাবহ হতে পারে।

ব্যাংকে কত টাকা রাখা যায়?

ব্যাংক একাউন্টে আপনি কতো টাকা রাখবেন সেটা সম্পূর্ণ আপনার নিজস্ব ব্যাপার। তবে হ্যাঁ, একাউন্ট এর প্রকারভেদ অনুযায়ী ব্যাংকে টাকা রাখার ধরন ভিন্ন হতে পারে।

ব্যাপারটা এরকম যে, আপনি যদি স্বাভাবিকভাবে একটি স্টুডেন্ট অ্যাকাউন্ট তৈরি করেন সেক্ষেত্রে একজন স্টুডেন্ট হিসেবে সেই একাউন্টে টাকা রাখার মতো সামর্থ্য আপনার কতটুকু হতে পারে?

যদি আসলেই আপনি একজন স্টুডেন্ট হয়ে থাকেন এবং একটি স্টুডেন্ট একাউন্ট তৈরি করেন সেক্ষেত্রে ব্যাংক একাউন্টে একজন স্টুডেন্ট হিসেবে সর্বোচ্চ আপনি ৫০,০০০ টাকা জমা রাখতে পারেন। হয়তোবা আপনি এর থেকে বেশি ও রাখতে পারেন।

তবে প্রশ্ন হল, স্টুডেন্ট হিসেবে আপনি প্রতিমাসে ৫০,০০০ কিংবা এক লক্ষ টাকা কোথায় পাবেন? যদি আপনি টুকটাক কাজ করেন কিংবা ফ্রিল্যান্সিং করেন সেক্ষেত্রে সেটি ম্যানেজ হয়ে যেতে পারে।

সমস্যা বাড়বে তখন যখন আপনি একজন স্টুডেন্ট হয়ে প্রতিমাসে আপনার ব্যাংক একাউন্টে আনলিমিটেড টাকা জমা রাখতে চাইবেন। যেমন ধরেন, ৫ লক্ষ টাকা কিংবা ১০ লক্ষ টাকা বা বেশি।

স্বাভাবিকভাবে প্রশ্ন উঠবে, আপনি টাকাগুলো কোথায় পাবেন? তখন হয়তো আপনার বিরুদ্ধে তদন্ত কমিটি নামতে পারে। এ বিষয়টি খতিয়ে দেখার জন্য যে আপনি আসলে এত টাকা কোথায় পাচ্ছেন?

এই সহজ উদাহরণ দিয়ে আপনি হয়তো বিষয়টি ভালোভাবে অনুধাবন করতে পেরেছেন। ব্যাপারটা এরকম যে আপনি যেকোনো একটি ব্যাংক একাউন্টে আপনার পছন্দ অনুযায়ী অ্যামাউন্ট রাখতে পারেন।

তবে যখন বিষয়টি সন্দেহজনক হবে তখন এর বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয় এবং এর বিরুদ্ধে বিষয়টি ভালোভাবে খতিয়ে দেখা হয়।

তবে আপনার কাছে যদি প্রয়োজনীয় কাগজপত্র থেকে থাকে তাহলে প্রয়োজনীয় ডকুমেন্টস এর সহিত আপনি চাইলে একটি ব্যাংক একাউন্টে আনলিমিটেড টাকা রাখতে পারবেন। যদিও কিছু কিছু ব্যাংক সেটা কিছু লিমিটের মধ্যে করে দিতে পারে।

কারণ একটি বিষয়ে অবশ্যই মনে রাখা ভাল আসে টি হল, কোন ব্যাংকই আপনাকে তার একাউন্টে টাকা রাখার জন্য নিষেধ প্রদান করবে না। কারণ আপনি যদি তাদের ব্যাংকে টাকা রাখেন তাহলে তাদের রুটি রুজি হবে। অন্যথায় তাদের ব্যাংক বন্ধ হয়ে যাওয়া সময়ের ব্যাপার মাত্র।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top