ব্যাংকের রাউটিং নাম্বার কি? রাউটিং নাম্বার কোথায় পাবেন?

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা ব্যাংকের রাউটিং নাম্বার নিয়ে সন্দিহান অবস্থায় থাকেন এবং জেনে নিতে চান,ব্যাংকের রাউটিং নাম্বার কি?

আর আপনি যদি ব্যাংকের রাউটিং নাম্বার সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিতে চান তাহলে এখান থেকে সেই সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নিতে পারবেন এবং রাউটিং নাম্বার সম্পর্কে জেনে নিতে পারবেন।

ব্যাংকের রাউটিং নাম্বার কি?

একেবারে সহজ বাংলায় বলতে গেলে বলতে হবে যে ব্যাংকের রাউটিং নাম্বার হলো ৯ ডিজিটের একটি সিক্রেট কোড। এই কোডের মাধ্যমে আপনি কোন ব্যাংকের কোন শাখায় টাকা পাঠাচ্ছেন সেটি নির্দিষ্ট করে বলা যায়।

অর্থাৎ, যেকোনো একটি ব্যাংকে টাকা পাঠানোর ক্ষেত্রে আপনি যদি এই রাউটিং নাম্বার ব্যাবহার করে থাকেন তাহলে খুব সহজে এটা শনাক্ত করে নেয়া সম্ভব আপনি কোন ব্যাংকের কোন শাখায় টাকা পাঠাচ্ছেন।

আর ব্যাংকিং সেক্টরে এটি খুবই সুপরিচিত একটি ব্যাপার। কারণ আপনি কোন ব্যাংকের কোন শাখায় টাকা পাঠাচ্ছেন সেটা নির্দিষ্ট করে বলার জন্য অন্যতম একটি মাধ্যম হিসেবে এই খুব কাজ করে।

আপনারা রাউটিং নাম্বার কিভাবে পাবেন?

এবার আরেকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন আমাদের মনের মধ্যে ঘুরপাক খেতে পারে আর সেটি হল আমাদের রাউটিং নাম্বার আমরা কোথায় পাবো?

আপনি কোন ব্যাংকের রাউটিং নাম্বার খুঁজছেন সেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ব্যাংকের রাউটিং নাম্বার খোজার আপনার কাছে গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য থাকতে হবে।

সর্বপ্রথম তথ্য হিসেবে আপনাকে এটা নিশ্চিত করতে হবে আপনি কোন ব্যাংকের রাউটিং নাম্বার অনুসন্ধান করছেন এবং তারপরে তথ্য হিসেবে আপনাকে সেই ব্যাংকের ব্রাঞ্চ নাম মনে রাখতে হবে।

এবার আপনি যদি সেই ব্যাংকে চলে যান কিংবা আপনার প্রয়োজনীয় ব্যাংকের হেল্পলাইন নাম্বারে কল করেন তাহলে আপনার ব্যাংকের ব্রাঞ্চ নাম্বার বলার কারণে তারা আপনাকে সেই ব্রাঞ্চের জন্য একটি রাউটিং নাম্বার দিয়ে দিবে।

অথবা আপনি যদি গুগলে আপনার ব্যাংকের নাম এবং ব্রাঞ্চের নাম লিখে সার্চ করেন সেক্ষেত্রে সেই ব্যাংকের ব্রাঞ্চের নামের জন্য যে রাউটিং নাম্বার রয়েছে সেই রাউটিং নাম্বার আপনি সহজেই পেয়ে যাবেন।

উদাহরন হিসেবে বলতে গেলে বলতে হবে যে; আপনি যদি ইসলামী ব্যাংকের রাউটিং নাম্বার অনুসন্ধান করে থাকেন সেক্ষেত্রে আপনাকে গুগলে সার্চ করতে হবে Islami Bank ‘Kulaura Branch’ Routing number.

ব্রাঞ্চ নামের জায়গায় আপনার নির্দিষ্ট ব্রাঞ্চের নাম লিখে দিতে হবে এবং তারপরেই গুগলের সার্চ করার পরে আপনি ওই ব্রাঞ্চের জন্য নির্দিষ্ট ব্যাংকের রাউটিং নাম্বার পেয়ে যাবেন।

রাউটিং নাম্বার কি এবং রাউটিং নাম্বার কিভাবে পাবেন সেটি সংক্রান্ত যাবতীয় তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top