ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

আপনি যদি যেকোনো একটি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করার চিন্তা-ভাবনা করে থাকেন, সেক্ষেত্রে ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল সে সংক্রান্ত তথ্য জেনে নিতে চাইবেন।

বিভিন্ন ব্যাংকের বিভিন্ন রকমের ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট তৈরি করা যায় যার মাধ্যমে আপনি ব্যাংক একাউন্টে টাকা জমাতে পারেন। বাংলাদেশের যে সমস্ত গুরুত্বপূর্ণ ব্যাংক রয়েছে সেগুলোতে রেট কেমন?

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

ডিপিএস করার জন্য কিংবা ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভালো এটা জেনে নেয়ার জন্য আপনাকে যে বিষয়টির দিকে নজর রাখতে হবে সেটা হল নির্ধারিত ব্যাংকে ডিপিএস রেট কেমন?

অর্থাৎ বাংলাদেশে যে সমস্ত ব্যাংক রয়েছে এর মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি ব্যাংকের ডিপিএস রেট সংক্রান্ত তথ্য জেনে নেয়া দরকার রয়েছে।

যাতে করে আপনি এই সম্পর্কে অবগত হয়ে যাবেন যে কোন ব্যাংকে ডিপিএস রেট কেমন এবং কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করলে আপনি সবচেয়ে ভালো উপকার পেতে পারেন।

সেজন্য নিজে কিছু ব্যাংকের ডিপিএস রেট সংক্রান্ত তথ্য তুলে ধরা হলো:

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড ডিপিএস

আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকের ডিপিএস রেট সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে চান, তাহলে সেই সংক্রান্ত তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিতে পারেন।

  • এখানে ডিপিএস পদ্ধতিতে আপনি যে টাকা জমা রাখবেন সেই টাকা জমা রাখার মেয়াদকাল হবে ৩,৫,৮ কিংবা ১০ বছর।
  • এখানে ৫০০ টাকা গুণিতকে আপনার ইচ্ছামত টাকা জমা রাখতে পারবেন।
  • সুদের হার শতকরা ৭.৫ টাকা।
  • এই ব্যাংক সঞ্চয়ী হিসাবের জন্য সুদ দিবে ৪ টাকা।

ঢাকা ব্যাংক লিমিটেড

এছাড়াও বাংলাদেশের আরেকটি অন্যতম ব্যাংকের নাম হলো ঢাকা ব্যাংক লিমিটেড। ঢাকা ব্যাংক লিমিটেড ডিপিএস রেট সংক্রান্ত তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিন।

  • এই ব্যাংকে আপনি ৪ বছর থেকে শুরু করে ১০ বছর মেয়াদে টাকা জমা রাখতে পারবেন।
  • প্রতি কিস্তিতে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০,০০০ টাকা অব্দি জমা রাখা সম্ভব।
  • প্রদত্ত সুদের শতকরা হারগুলো: শতকরা ৬, ৭, ৮, ৮.৫, ৮.৭৫, ৯ ও ৯.৫ টাকা।
  • সঞ্চয়ী হিসাবের জন্য সুদের হার ৪ টাকা।

সিটি ব্যাংক লিমিটেড

এবার তাহলে জেনে নেয়া যাক আপনি যদি সিটি ব্যাংকে নির্ধারিত পরিমাণ টাকা জমা রাখেন তাহলে সেক্ষেত্রে আপনি টাকা জমানোর ক্ষেত্রে রেট পেতে পারেন সেই সংক্রান্ত তথ্য।।

  • এই ব্যাংকে টাকা জমানোর মেয়াদকাল হলো ৩,৫,৭ এবং ১০ বছর।
  • ব্যাংকে আপনি চাইলে মাসিক কিস্তিতে ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত জমাতে পারবেন।
  • ডিপিএস সিটি ব্যাংক আপনাকে সুদের হার শতকরা ৮.৫% এবং সঞ্চয় হিসেবে আপনি শতকরা ৪ টাকা সুদ পাবেন।

উপরে বাংলাদেশের কয়েকটি ব্যাংকের ডিপিএস তথ্য তুলে ধরা হয়েছে তবে এই তথ্যগুলো নিয়ে অন্য একটি আর্টিকেল এর বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে যেখান থেকে আপনি এই সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করে নিতে পারেন।

বাংলাদেশের গুরুত্বপূর্ণ কিছু ব্যাংকের আজকের ডিপিএস রেট সংক্রান্ত তথ্য জেনে নেয়ার পরে কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করা সবচেয়ে ভালো সেই সংক্রান্ত তথ্য সম্পর্কে অবগত হতে পারেন।

জেনে নিন: কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে আপনি আজকের সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি হতে পারে সেই সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

গুরুত্বপূর্ণ রিমাইন্ডার: ব্যাংকে টাকা জমানোর ক্ষেত্রে এখানে অতিরিক্ত কিছু টাকা আপনি পেতে পারেন যেটাকে সুদ হিসেবে বিবেচনা করা হয়। আপনি যদি ইসলাম ধর্মালম্বী হয়ে থাকেন এবং মানবতা মুক্তির দিশারী হতে চান, তাহলে আপনাকে এই টাকা এড়িয়ে চলতে হবে।

কারণ, সুদ দেওয়া এবং নেওয়া দুটোই অপরাধ। যদি আপনি আপনার টাকা নিরাপদ রাখতে চান কিংবা আপনার টাকা যদি আপনি পবিত্র রাখতে চান তাহলে অতিরিক্ত মুনাফা এড়িয়ে চলুন৷

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল, এবং ফিক্সড ডিপোজিট সংক্রান্ত যে সমস্ত তথ্য আপনাকে জানিয়ে দেয়া উচিৎ ছিল, সেগুলো সম্পর্কিত যাবতীয় তথ্য উপরে আলোচনা করা হয়েছে।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top