তফসিলি ব্যাংক কি? তফসিলি ব্যাংক কয়টি ও কি কি?

যারা ব্যাংকিং নিয়ে ঘাঁটাঘাঁটি করে থাকেন তাদের কাছে অন্যতম একটি কমন প্রশ্ন হল, তফসিলি ব্যাংক কি – তফসিলি ব্যাংক কয়টি ও কি কি?

অর্থাৎ তফসিলি ব্যাংক বলতে কি বুঝায় এবং ব্যাংকের অন্তর্ভুক্ত যে সমস্ত ব্যাংক রয়েছে সে সমস্ত ব্যাংকের নাম আসলে কি? এ সংক্রান্ত তথ্য অনেকেরই জানার ইচ্ছা থাকে।

তফসিলি ব্যাংক কি?

বাংলাদেশের যে সমস্ত ব্যাংকগুলোর কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ বাংলাদেশ ব্যাংকের নির্দিষ্ট তালিকার মধ্যে অন্তর্ভুক্ত থাকে সে সমস্ত ব্যাংকগুলোকে তফসিলি ব্যাংক বলা হয়।

একেবারে সহজ বাংলায় বলতে গেলে এটা বলতে হবে তফসিলি ব্যাংক হল এমন কিছু ব্যাংক যে সমস্ত ব্যাংক বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের তালিকাভুক্ত। এবং কেন্দ্রীয় ব্যাংকের নির্দিষ্ট তালিকায় তাদের নাম রয়েছে।

তফসিলি বা তালিকাভুক্ত ব্যাংক হচ্ছে যারা বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২-এর ৩৭ ধারানুযায়ী এবং ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক কর্তৃক অফিসিয়ালি তালিকাভুক্ত ব্যাংকরূপে ঘোষিত এবং কেন্দ্রীয় ব্যাংকের সদস্যভুক্ত। 

এবং যে সমস্ত ব্যাংক এই খেতাব অর্জন করেছে সে সমস্ত ব্যাংক বিশেষ কিছু সুযোগ-সুবিধা উপভোগ করতে পারে। যা অন্যান্য ব্যাংক উপভোগ করতে ব্যর্থ।

তফসিলি ব্যাংক কয়টি এবং কি কি?

তফসিলি ব্যাংক সর্বমোট ৬১ টি। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্বীকৃত প্রাপ্ত নির্দিষ্ট তালিকায় চান্স প্রাপ্ত ব্যাংকের সংখ্যা হল ৬১ টি।

এর মধ্যে ৬ টি সরকারি ব্যাংক, ৪৩টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক, ৩টি বিশেষায়িত ব্যাংক এবং ৯টি বিদেশি ব্যাংক রয়েছে। 

তফসিলি ব্যাংক এর সুবিধা কি?

যে সমস্ত ব্যাংক Tafsili Bank হিসেবে সুপরিচিত কিংবা বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক লিস্ট তালিকা জায়গা দখল করে নিয়েছে তাদের অন্যতম সুযোগ-সুবিধা কি হতে পারে?

তফসিলি ব্যাংকের সুযোগ-সুবিধা মধ্যে থেকে যে সমস্ত সুযোগ-সুবিধা উল্লেখযোগ্য সেগুলো নিচে তুলে ধরা হলো:

  • তফসিলি ব্যাংকের সর্ব প্রথম এবং প্রধান সুযোগ-সুবিধার মধ্যে থেকে উল্লেখযোগ্য একটি হলো রি-ডিসকাউন্টিং সুবিধা।
  • এছাড়াও তারা চাইলে মুদ্রা বাজারে অংশগ্রহণ করতে পারেন।
  • ক্লিয়ারিং ব্যবস্থার সদস্য হওয়া।
  • ডিপোজিট স্কিম-এর সদস্য হওয়া।
  • এ ছাড়াও এ সমস্ত ব্যাংক আইনগত মর্যাদা লাভ করতে সক্ষম হয়, ইত্যাদি। 

উপরে উল্লেখিত সুযোগ-সুবিধা ছাড়াও আরও বিভিন্ন সুযোগ-সুবিধা এসমস্ত ব্যাংকগুলোকে থাকে। তবে যে সমস্ত সুবিধা গুলো খুবই কমন হিসেবে বিবেচনা করা হয় সেগুলো উপরে আলোচনা করা হয়েছে।

জেনে নিন: বাংলাদেশের সর্বমোট ব্যাংক কয়টি এবং কি কি

আশাকরি; তফসিলি ব্যাংক সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করে নিতে পেরেছেন। এবং এই সম্বন্ধে যে জানার ঘাটতি ছিল সেটি পূরণ করতে সক্ষম হয়েছেন।

Fancy Subscribe Button
     

Banks-bd.com এখন ইউটিউবে!!

     

নিত্য নতুন ব্যাংকিং রিলেটেড ইউটিউব ভিডিও পাওয়ার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top